শক্তিশালী হল ভারতীয় নৌবহর, হুগলি নদীতে চালু করা হল 17A ফ্রিগেট দুনাগিরি

কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের আইএনএস দুনাগিরি, প্রজেক্ট 17A ফ্রিগেট ভাসল হুগলি নদীর জলে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।…

কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের আইএনএস দুনাগিরি, প্রজেক্ট 17A ফ্রিগেট ভাসল হুগলি নদীর জলে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। উল্লেখ্য, উত্তরাখণ্ড রাজ্যের একটি পর্বতমালার নামে নামকরণ করা হয় আইএনএস দুনাগিরির। এটি P17A ফ্রিগেটসের চতুর্থ জাহাজ। P17A প্রকল্পের প্রথম দুটি জাহাজ, যথাক্রমে MDL এবং GRSE এ ২০১৯ ও ২০২০ সালে চালু করা হয়েছিল। তৃতীয় জাহাজ উদয়গিরি এই বছরের শুরুর দিকে ১৭ই মে এমডিএল-এ চালু হয়েছিল।

এই ফ্রিগেট প্রিগেটগুলি হল P17 ফ্রিগেটের শিবালিক ক্লাসের পরবর্তী ভার্সন, যাতে রয়েছে উন্নত স্টিলথ ফিচার, রয়েছে অত্যাধুনিক অস্ত্র ও সেন্সর। ভারতীয় নৌবাহিনী জানিয়েছে আইএনএস দুনাগিরি হল আগের লিয়েন্ডার ক্লাস ASW ফ্রিগেটের নতুন ভার্সন। আগের দুনাগিরি ৩৩ বছরের পরিষেবা শেষ করে। এর সময়কাল ছিল ১৯৭৭ সালের পাঁচই মে থেকে ২০১০ সালের ২০শে অক্টোবর। এত অল্প সময়ের মধ্যে চতুর্থ জাহাজের সূচনা ভারতীয় নৌবাহিনীকে মানসিক অনুপ্রেরণা যোগাবে বলে ধারণা করা হচ্ছে।

P17A জাহাজগুলি ভারতীয় নৌবাহিনীর ডিরেক্টরেট অফ নেভাল ডিজাইন অভ্যন্তরীণভাবে ডিজাইন করেছে। GRSE-এর নির্মাণ করা প্রথম P17A ফ্রিগেটটি ২০২০ সালের ডিসেম্বরে তৎকালীন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াত চালু করেছিলেন। P17A জাহাজগুলি গাইডেড-মিসাইল ফ্রিগেট, যার প্রতিটির দৈর্ঘ্য ১৪৯ মিটার, ওজনে প্রায় ৬৬৭০ টন, ২৮ নট গতির। নৌবাহিনী সাতটি স্টিলথ ফ্রিগেটের জন্য অর্ডার দিয়েছিল, যার মধ্যে চারটি Mazagon Dock Ltd (MDL) এবং তিনটি GRSE-এর কাছে গিয়েছিল৷

প্রজেক্ট 17A-এর আওতায় তিনটি স্টিলথ ফ্রিগেট নির্মাণের জন্য ১৯২৯৪ কোটি টাকার চুক্তিটি GRSE-এর জন্য সবচেয়ে বড় অর্ডার বলে জানিয়েছেন এক আধিকারিক। কলকাতার প্রতিরক্ষা PSU-এর কাছে বর্তমানে প্রায় ২৪ হাজার কোটি টাকার অর্ডার বুক রয়েছে বলেও জানা গিয়েছে।