ভারতীয় সেনাবাহিনীতে যুক্ত হচ্ছে হালকা ওজনের সাঁজোয়া, ৮০০টি গাড়ির বরাত

লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে (LAC) অব্যাহত ভারত-চীন অচলাবস্থার মধ্যে, সেনাবাহিনী প্রায় ৮০০টি হালকা-সাঁজোয়া বহুমুখী যান বা LAMV কেনার প্রক্রিয়া শুরু করেছে যাতে সেগুলি উত্তর সীমান্তে…

army ভারতীয় সেনাবাহিনীতে যুক্ত হচ্ছে হালকা ওজনের সাঁজোয়া, ৮০০টি গাড়ির বরাত

লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে (LAC) অব্যাহত ভারত-চীন অচলাবস্থার মধ্যে, সেনাবাহিনী প্রায় ৮০০টি হালকা-সাঁজোয়া বহুমুখী যান বা LAMV কেনার প্রক্রিয়া শুরু করেছে যাতে সেগুলি উত্তর সীমান্তে মোতায়েন করা যায়, বিশেষ করে পার্বত্য অঞ্চলে এবং তুষারপাতের মধ্যে এই সাঁজোয়া অত্যন্ত উপযোগী। পূর্ব লাদাখ এবং উত্তর সিকিমের দুর্গম এলাকায় নজরদারি কাজের জন্য এই সাঁজোয়া প্রয়োজন।

শুক্রবার সেনাবাহিনী বলেছে যে যানবাহনগুলি ভারতীয় বিক্রেতাদের কাছ থেকে সংগ্রহ করা হবে এবং বিশেষত যেগুলি দেশীয়ভাবে ডিজাইন, বিকাশ এবং তৈরি করা হয়েছে, সেগুলি কেনা হবে। জানা গিয়েছে বিক্রেতারা চুক্তির তিন বছরের মধ্যে প্রতি বছর ৩০০টি বিতরণ সহ প্রকল্পগুলি সরবরাহ করতে সক্ষম হবে।

   

উত্তর সীমান্তের পাশাপাশি, পাকিস্তানের সাথে ভারতের পশ্চিম সীমান্ত বরাবর সমতল ও মরুভূমিতেও সাঁজোয়া মোতায়েন করা হবে। তাদের নিয়োগ করা হবে পদাতিক বাহিনী এবং সাঁজোয়া রেজিমেন্টের জন্য।

RFI-এর মতে, সাঁজোয়াগুলি পর্যাপ্ত সংখ্যক রাখা জরুরি। বোর্ডে থাকা সেনাদের প্রয়োজনীয় সুরক্ষা দেওয়া উচিত। যুদ্ধক্ষেত্রের নজরদারি রাডার এবং থার্মাল ইমেজারগুলি ব্যবহার করার সময়, হাই-টেক ড্রোনগুলির ওপর নজরদারি করার করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত এই সাঁজোয়া কার্যকরী প্রমাণিত হতে পারে। RFI আলাদা প্রযুক্তির LAMV-এর দুটি ভিন্ন সংস্করণ তুলে ধরেছে—একটি মৌলিক সংস্করণ এবং দ্বিতীয়টি একটু উন্নত ভার্সন।