Spicejet: দুই মহিলার বুদ্ধির জেরে প্রাণ বাঁচল ১৮৫ জন যাত্রীর

রবিবার বিহারের পাটনা বিমানবন্দরে স্পাইসজেটের বিমানের জরুরি অবতরণ করা হয়। পাটনা থেকে দিল্লিগামী এই বিমানে ১৮৫ জন যাত্রী ছিলেন, সবাই নিরাপদে আছেন বলে খবর। যদিও…

রবিবার বিহারের পাটনা বিমানবন্দরে স্পাইসজেটের বিমানের জরুরি অবতরণ করা হয়। পাটনা থেকে দিল্লিগামী এই বিমানে ১৮৫ জন যাত্রী ছিলেন, সবাই নিরাপদে আছেন বলে খবর। যদিও এই যাত্রীদের নিরাপদে থাকার নেপথ্যে দুই সাহসী মহিলার অবদান রয়েছে অসীম।

বিমানের পাইলট ক্যাপ্টেন মনিকা খান্না এবং এটিসি কন্ট্রোলে বসে থাকা চঞ্চলার জন্য সমস্ত পরিস্থিতি বিপরীত ছিল কাল। একটি সামান্য অবহেলা মানুষের জীবনকে বিপদে ফেলতে পারত, কিন্তু পাইলট ইন কমান্ড মনিকা খান্না এবং এয়ার ট্রাফিক কন্ট্রোল প্রধান নিয়ন্ত্রক চঞ্চলা তা হতে দেননি।

   

বিমানে আগুন লাগার পরও ক্যাপ্টেন মনিকা খান্না যাত্রীদের শান্ত থাকার পরামর্শ দেন পাশাপাশি এটিসি কন্ট্রোলের সঙ্গে কথা বলে চঞ্চলা সঙ্গে সঙ্গে বিমান অবতরণ করার সিদ্ধান্ত নেন। বিশেষজ্ঞদের মতে এই দুই মহিলা অফিসারের মধ্যে যেভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা আগামী দিনে নতুন পাইলট এবং এটিএস অফিসারদের জন্য একটি উদাহরণ।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল পাটনার মতো কঠিন রানওয়ের বিমানবন্দরে, উভয় অফিসারই বিমানটি অবিলম্বে অবতরণ করে বিস্ময়কর কাজ করেছিলেন। জানা যায়, প্লেনের ইঞ্জিনে আগুন ধরার সাথে সাথেই ক্যাপ্টেন মনিকা খান্না ATC-এর সাথে যোগাযোগ করেন, যার পরে তারা দুজনেই বিমানের বাম ইঞ্জিন অবিলম্বে বন্ধ করার সিদ্ধান্ত নেন। এর পরে প্লেনটিকে অবতরণ করতে হয়েছিল, এর জন্য এটিকে মান অনুসারে একটি রাউন্ড করতে হয়েছিল। ক্যাপ্টেন মনিকা তাড়াহুড়ো করে একটি চক্কর দিয়ে নিরাপদ অবতরণ করেন। রানওয়েতে পৌঁছানোর আগেই আগুন নিভে যায়।

এদিকে অবতরণের পর এয়ারলাইন্সের প্রতিনিধি এবং বিমানবন্দরের কর্মকর্তারা হাততালি দিয়ে ক্যাপ্টেন মনিকাকে স্বাগত জানান।