ভারতে দুই বিরল প্রজাতির ড্রাগন ফ্লাইয়ের খোঁজ মিলল

 দুই নতুন প্রজাতির ড্রাগন ফ্লাইয়ের খোঁজ মিলল মধ্য আসামের তেজপুরে। শুরু তাই নয়, উত্তর-পূর্বাঞ্চলে তাদের অগ্রণী কাজের জন্য দুই জন প্রখ্যাত মহিলার নামে নামকরণ করা…

 দুই নতুন প্রজাতির ড্রাগন ফ্লাইয়ের খোঁজ মিলল মধ্য আসামের তেজপুরে। শুরু তাই নয়, উত্তর-পূর্বাঞ্চলে তাদের অগ্রণী কাজের জন্য দুই জন প্রখ্যাত মহিলার নামে নামকরণ করা হয়েছে।

ড্রাগন ফ্লাই-এর নতুন প্রজাতির নাম হল ব্রহ্মপুত্র পিকটেল, প্লাটিগোমফাস বেনরিটারাম। তাদের নাম রাখা হয়েছে মনীষা ‘বেন’ বেহাল এবং রীতা ব্যানার্জির নামে। কারণ তাঁরা নারীর অধিকার, যুব ক্ষমতায়ন এবং সামাজিক পরিবর্তন নিয়ে কাজ করার জন্য বিখ্যাত। মনীষা বেহল নর্থ ইস্ট নেটওয়ার্ক (এনইএন) এর প্রতিষ্ঠাতা সদস্য, গুয়াহাটি-ভিত্তিক একটি এনজিও যা নারীর ক্ষমতায়নের জন্য কাজ করে, রিতা ব্যানার্জি গ্রিন হাবের প্রতিষ্ঠাতা।

   

নতুন ড্রাগনফ্লাই প্রজাতিটি গবেষক শান্তনু জোশী এবং অনুজা মিত্তল খুঁজে পেয়েছেন। তাঁরা ২০২০ সালের জুন মাসে তেজপুরে ব্রহ্মপুত্রের তীরে দুটি আকর্ষণীয় বিষয় দেখেছিলেন। যদিও Platygomphus benritarum একটি নতুন প্রজাতি, আরেকটি Anormogomphus heteropterus বহু দশক পরে পুনরায় আবিষ্কৃত হয়। শান্তনু জোশী বলেন, ভারতে প্রায় ৪৯০টি প্রজাতি জানা যায়, কিন্তু নতুন প্রজাতি বর্ণনা করার সাথে সাথে এই সংখ্যা বাড়তে থাকে এবং ভারত থেকে প্রথমবারের মতো নতুন প্রজাতির খোঁজ মিলেছে।

তিনি বলেন, এই ড্রাগনফ্লাইগুলির মধ্যে একটি অ্যানরমোগম্ফাস হেটেরোপটেরাস প্রজাতির অন্তর্গত ছিল যা বহু দশক পরে নিশ্চিতভাবে ভারত থেকে রেকর্ড করা হয়েছিল।