Pritilata statute controversy : বিপ্লবী প্রীতিলতার জন্মদিন বেমালুম পাল্টে দিয়েছে তৃণমূল পুরসভা

সরকার তৃণমূল কংগ্রেস ও বিরোধী দল বিজেপির গুচ্ছ গুচ্ছ ভুল তথ্য দেওয়া, বিকৃত তথ্য পরিবেশনের রাজ্যবাসী বারবার হতচকিত হন। সেই রেশ ধরে আরও এক লজ্জাজনক…

Pritilata Waddedar

সরকার তৃণমূল কংগ্রেস ও বিরোধী দল বিজেপির গুচ্ছ গুচ্ছ ভুল তথ্য দেওয়া, বিকৃত তথ্য পরিবেশনের রাজ্যবাসী বারবার হতচকিত হন। সেই রেশ ধরে আরও এক লজ্জাজনক ঘটনা পূর্ব বর্ধমানের (Purba Bardhaman) বর্ধমান পুরসভা ঘটাল। বিপ্লবী প্রীতিলতার  (Pritilata Waddedar) জন্মদিনের ফলকে লে়খা আছে ভুল তারিখ। ভুল ধরাবে কে? প্রশাসনিক কর্তা ও তৃণমূল কংগ্রেস নেতারা গদগদ ভঙ্গিতে শ্রদ্ধা জানাতে আসেন। তবে বিতর্ক চরমে। ইতিহাসের বিকৃতি হচ্ছে বলে অভিযোগ।

বর্ধমান পুরসভার তরফে ২০২১ সালের ৯ অক্টোবর বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের আবক্ষ ভাস্কর্য স্থাপন করা হয়। এই ভাস্কর্য বেদীতে বিপ্লবীর জন্মসাল লেখা আছে ০৫/০৯/১৯১১ অথচ তাঁর জন্মদিন ০৫/০৫/১৯১১ ! বর্ধমান শহরের রাধানগর পাড়ায় স্থাপিত হয়েছে বিপ্লবী প্রীতিলতার আবক্ষ ভাস্কর্য।

বিপ্লবী প্রীতিলতার জন্ম হয় চট্টগ্রামের ধলঘাটে (বাংলাদেশ)। তিনি স্বাধীনতা সংগ্রামের সশস্ত্র পথের এক নেত্রী। ১৯৩২ সালে চট্টগ্রামের পাহাড়তলি ইউরোপিয়ান ক্লাবে আক্রমণ করেছিল বিপ্লবীরা। তিনি ১৫ জনের একটি বিপ্লবী দল পরিচালনা করেন।পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন।

বিপ্লবী প্রীতিলতার বিষয়ে ভুল তথ্য দিয়ে ফলকটি কেন পুরসভা সরাচ্ছে না তা নিয়ে বিতর্ক প্রবল। তৃণমূল কংগ্রেস ও বিজেপি ভুল ও ভুয়ো তথ্য ছড়ায় এমনই অভিযোগ উঠেছে আগে। এবার বিপ্লবী প্রীতিলতাকে ঘিরে তেমনই বিতর্ক। সিপিআইএমের ছাত্র ও যুব সংগঠনের তরফে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। অভিযোগ, বারবার পুর প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হলেও এই ভুল শুধরে নেওয়া হয়নি। জেলা প্রশাসন ভুল শুধরে না নিলে বিক্ষোভ শুরু হবে বলে জানিয়েছে বাম যুব সংগঠন।