TMC: গোয়াতে গোহারা হেরে এবার সরকার গড়তে মমতার মেঘালয় অভিযান

বাংলা নববর্ষে তৃণমূল কংগ্রেস (TMC) তার রাজনৈতিক পরিকল্পনা জানাল। দলের তরফে সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় জানালেন মেঘালয় বিধানসভার ভোটে দল লড়াই করবে। মেঘালয় বিধানসভার…

Mamata

বাংলা নববর্ষে তৃণমূল কংগ্রেস (TMC) তার রাজনৈতিক পরিকল্পনা জানাল। দলের তরফে সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় জানালেন মেঘালয় বিধানসভার ভোটে দল লড়াই করবে।

মেঘালয় বিধানসভার ভোট আগামী ২০২৩ সালে। ক্ষমতায় এনপিপি। মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। আর মেঘালয়ে প্রধান বিরোধী দল তৃণমূল কংগ্রেস। বিরোধী দলনেতা প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা। তিনি কংগ্রেস ছেড়ে বাকি অনুগামী বিধায়কদের নিয়ে তৃণমূল কংগ্রেসে যোগ দেন। এর পরেই এ রাজ্যে বিরোধী দলের মর্যাদা হারায় কংগ্রেস। ২০১০ থেকে ২০১৮ পর্যন্ত মেঘালয়ের মুখ্যমন্ত্রী ছিলেন মুকুল সাংমা।

   

মেঘালয় বিধানসভায় ৬০টি আসন। সরকারপক্ষের জোটে আছে এনপিপি ও বিজেপি এছাড়া আছে কংগ্রেসের বিক্ষুব্ধ গোষ্ঠী ও বাকি শরিকরা। সবমিলে এই জোটের মোট সংখ্যা ৪৬ জন। মেঘালয়ে প্রধান বিরোধী দল তৃণমূল কংগ্রেস। তাদের পক্ষে আছে ১২ জন। আর অন্যান্যদের আছে দুজন।

তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গে টানা তিনবার সরকার গড়েছে। তৃতীয়বার সরকার গড়ে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অন্যান্য রাজ্যে টিএমসিকে ভোটের পরীক্ষায় নামাচ্ছেন। সেই লক্ষে গোয়া বিধানসভার ভোটে নেমেছিল তৃণমূল কংগ্রেস। এ রাজ্যে তাদের ঝুলি শূন্য। কিন্তু মেঘালয়ে বিধানসভা ভোটের আগেই কংগ্রেস ভাঙিয়ে একডজন বিধায়ক ঘরে ঢুকিয়েছে টিএমসি। সেই শক্তি নিয়ে তারা ভোটে লড়বে। মেঘালয়ে প্রচারে যাবেন মমতা ও অভিষেক।

টিএমসি সূত্রে খবর, ত্রিপুরা বিধানসভা ভোটেও প্রতিদ্বন্দ্ব্বিতা করবে দল। বাংলাভাষী প্রধান এই রাজ্যে ক্ষমতা দখলে মরিয়া টিএমসি। তবে ত্রিপুরা পুর নির্বাচনে সাড়া জাগিয়ে প্রচার করেও একটি কাউন্সিলর পেয়েছিল টিএমসি। সম্প্রতি সেই কাউন্সিলর শাসকদল বিজেপিতে যোগ দিতে এ রাজ্যেও শূন্য হয়েছে তৃণমূল। ত্রিপুরায় বিজেপি জোট সরকারে। প্রধান বিরোধী দল সিপিআইএম।