ভারতে তৈরি Suzuki e Vitara প্রথমে ব্রিটেনে আত্মপ্রকাশ করল। Suzuki তাদের প্রথম সম্পূর্ণ বৈদ্যুতিক এসইউভি e Vitara যুক্তরাজ্যে লঞ্চ করেছে। এই গাড়িটির বেস ভ্যারিয়েন্টের দাম সেখানে নির্ধারণ করা হয়েছে ২৯,৯৯৯ পাউন্ড (প্রায় ₹৩৫ লক্ষ), আর টপ-স্পেক Ultra ভ্যারিয়েন্টের মূল্য ৩৭,৭৯৯ পাউন্ড (প্রায় ₹৪৪ লক্ষ)। এই বৈদ্যুতিক গাড়িটি সম্পূর্ণভাবে ভারতের গুজরাতে সুজুকির উৎপাদন কেন্দ্রে তৈরি হচ্ছে এবং সেখান থেকেই আন্তর্জাতিক বাজারে রপ্তানি করা হচ্ছে। ভারতে এই মডেলটি সেপ্টেম্বরে বাজারে আসার কথা রয়েছে।
Suzuki e Vitara-তে দুটি ব্যাটারি বিকল্প রয়েছে
যুক্তরাজ্যে Suzuki e Vitara দুটি ট্রিমে উপলব্ধ – Motion এবং Ultra। Motion ট্রিমে দেওয়া হয়েছে ৪৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক, যার এক চার্জে পরিসর (রেঞ্জ) ৩৪৬ কিমি (WLTP)। অন্যদিকে, Ultra ট্রিমে রয়েছে বড় ৬১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক, যার রেঞ্জ ৪২৮ কিমি। এই বড় ব্যাটারি ট্রিমে Suzuki-র AllGrip অল-হুইল ড্রাইভ সিস্টেমও উপলব্ধ, যা চারটি চাকার মধ্যেই পাওয়ার বিতরণ করে। Dual-motor ভ্যারিয়েন্টে মোটর আউটপুট ১৭৮ বিএইচপি এবং ৩০০ এনএম টর্ক, যদিও এতে রেঞ্জ কিছুটা কমে দাঁড়ায় ৪১২ কিমি (WLTP)। কোম্পানি UK ভার্সনে গাড়ি ও ব্যাটারির উপর ১০ বছর বা ১.৬ লক্ষ কিমি পর্যন্ত ওয়ারেন্টি দিচ্ছে।
২০২৫ সালের মধ্যে দেশজুড়ে অপারেশন নেটওয়ার্ক বিস্তারে অ্যামাজনের বড় ঘোষণা
ভারতে e Vitara প্রথমবার জনসমক্ষে আসে ২০২৫ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত Bharat Mobility Global Expo-তে। তখন জানানো হয়েছিল, গাড়িটি মার্চের মধ্যে লঞ্চ হবে। কিন্তু সেই পরিকল্পনা পরিবর্তন হয়ে এখন এই বৈদ্যুতিক এসইউভি সেপ্টেম্বর মাসে দেশের বাজারে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। সুজুকি ভারতীয় বাজারের পাশাপাশি Toyota-র Urban Cruiser EV-ও তৈরি করবে, যা e Vitara-র badge-engineered সংস্করণ। যদিও Toyota এখনও তাদের ভার্সনের লঞ্চ টাইমলাইন ঘোষণা করেনি।
প্রথম বছরে e Vitara-এর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭০,০০০ ইউনিট, যার মধ্যে বেশিরভাগই রপ্তানির জন্য বরাদ্দ। তবে FY2026 সালের প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে উৎপাদন পরিকল্পনায় কাটছাঁট করতে হয়েছে, কারণ বিশ্বব্যাপী রেয়ার আর্থ ম্যাগনেটের ঘাটতি দেখা দিয়েছে। ফলে এই সময়কালের জন্য পূর্বে নির্ধারিত ২৬,৫০০ ইউনিট উৎপাদনের পরিবর্তে এখন শুধুমাত্র ৮,২০০ ইউনিট উৎপাদন করা হবে। এই পরিস্থিতিতে ভারতে নির্ধারিত সেপ্টেম্বর লঞ্চ টাইমলাইন ধরে রাখা যাবে কিনা, তা নিয়ে সংশয় থেকে যাচ্ছে।
প্রসঙ্গত, Suzuki e Vitara-এর আন্তর্জাতিক আত্মপ্রকাশ যেমন ভারতীয় উৎপাদন সক্ষমতার একটি গুরুত্বপূর্ণ নিদর্শন, তেমনি এই গাড়িটি ভারতে EV সেগমেন্টে Maruti Suzuki-র শক্ত অবস্থান গড়ে তোলার সম্ভাবনাও রাখে। এখন শুধু দেখতে হবে, কোম্পানি তাদের সেপ্টেম্বর লঞ্চ পরিকল্পনায় কতটা অটল থাকতে পারে।