Ukraine War: বেলারুশ সীমান্তেই মজুত হবে পরমাণু অস্ত্র? মিলল সবুজ সংকেত

পরমাণু নিষ্ক্রিয় বাহিনীকে হাই অ্যালার্টে থাকার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। এবার পরমাণু যুদ্ধের ক্ষেত্রে সম্মতি দিল বেলারুশ।রাশিয়াকে নিজের সীমান্তে পারমাণবিক অস্ত্র রাখার অনুমতি দিল…

পরমাণু নিষ্ক্রিয় বাহিনীকে হাই অ্যালার্টে থাকার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। এবার পরমাণু যুদ্ধের ক্ষেত্রে সম্মতি দিল বেলারুশ।রাশিয়াকে নিজের সীমান্তে পারমাণবিক অস্ত্র রাখার অনুমতি দিল তারা। বেলারুশ একটি সাংবিধানিক গণভোটে এই প্রস্তাব পাস হয়েছে। এর ফলে ইউক্রেনে রাশিয়ান পারমাণবিক অস্ত্রের পথ প্রশস্ত করল বেলারুশ।

একটি সংবাদ মাধ্যম জানিয়েছে, ৬৫.১৬ শতাংশ নাগরিক এই সাংবিধানিক সংশোধনীগুলিকে সমর্থন করেছেন। বেলারুশ নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোও এক্ষেত্রে তাঁর ক্ষমতার ব্যবহার করেছেন।

ইউক্রেনের উপর রাশিয়ার থাবা ক্রমশ চেপে বসছে। রাশিয়ার বোমা আর মিসাইল হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের একাধিক বিল্ডিং। ইউক্রেনের রাস্তায় চলছে রুশ ট্যাঙ্ক। ইউক্রেনের উপর রাশিয়ার এই আগ্রাসী মনোভাব কোনওভাবেই মেনে নিচ্ছে না ইউরোপ। জার্মানি সামরিক সাহায্যের আশ্বাস দিয়েছে। ফোর্স পাঠাচ্ছে ন্যাটো। এই পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু প্রতিরোধক বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

রাশিয়ার আশঙ্কা, ইউক্রেনকে সাহায্য করতে হাত বাড়িয়ে দিয়েছে পশ্চিমের দেশগুলি। রাশিয়াকে আক্রমণের জন্য তারা পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে। তাই পরমাণু নিষ্ক্রিয় বাহিনীকে হাই অ্যালার্টে রাখছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।