বোম্বে হাইকোর্টে বিচারক পদে ৫ আইনজীবির নিয়োগের বিজ্ঞপ্তি কেন্দ্রের

কেন্দ্র সরকারের পক্ষ থেকে বুধবার বোম্বে হাইকোর্টে (Bombay High Court) পাঁচজন আইনজীবীর বিচারক হিসেবে নিযোগের (Appointment) বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তির মাধ্যমে ভারতীয় সংবিধানের…

Bombay High Court Appointment

কেন্দ্র সরকারের পক্ষ থেকে বুধবার বোম্বে হাইকোর্টে (Bombay High Court) পাঁচজন আইনজীবীর বিচারক হিসেবে নিযোগের (Appointment) বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তির মাধ্যমে ভারতীয় সংবিধানের 224(1) ধারা অনুযায়ী রাষ্ট্রপতি নিবেদিতা প্রাকাশ মেহতা, প্রফুল্ল সুরেন্দ্রকুমার খুবালকার, আশ্বিন দামোদর ভোবে, রোহিত ওসুদেও জোশী এবং অদ্বিত মহেন্দ্র সেটনাকে বোম্বে হাইকোর্টের অতিরিক্ত বিচারক হিসেবে নিযোগ করেছেন।এই পাঁচজন আইনজীবীর নিযোগ দুই বছরের জন্য, তাঁদের নিজেদের দায়িত্ব গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে, এই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সেপ্টেম্বর ২৪ তারিখে, সুপ্রিম কোর্টের কলিগিয়াম, যার নেতৃত্বে ছিলেন প্রধান বিচারপতি ডঃ ডি ওয়াই চন্দ্রচূড় এবং অন্যান্য সদস্যরা, বিচারক হিসেবে নিযোগের জন্য নivedিতা প্রাকাশ মেহতা, প্রফুল্ল সুরেন্দ্রকুমার খুবালকার, আশ্বিন দামোদর ভোবে, রোহিত ওসুদেও জোশী এবং অদ্বিত মহেন্দ্র সেটনার সুপারিশ করেন।

   

বোম্বে হাইকোর্টের জন্য উপরোক্ত আইনজীবীদের উচ্চ পদে পদোন্নতির উপযুক্ততা নির্ধারণের জন্য সুপ্রিম কোর্টের কলিগিয়াম তাদের সহকর্মীদের সঙ্গে আলোচনা করেছে, যারা বোম্বে হাইকোর্টের বিষয়গুলি সম্পর্কে অবগত ছিলেন।

বিচারক পদে তাদের উপযুক্ততা মূল্যায়নের জন্য বিভিন্ন উপকরণ পর্যালোচনা করা হয়েছে এবং আইন মন্ত্রণালয়ের পর্যবেক্ষণগুলিও সংরক্ষিত হয়েছে। কলিগিয়াম কর্তৃক উপস্থাপিত তথ্য ও নথি বিশ্লেষণ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নিযুক্ত পাঁচ আইনজীবীর মধ্যে, নivedিতা প্রাকাশ মেহতা একজন অভিজ্ঞ আইনজীবী হিসেবে পরিচিত। তিনি তার দীর্ঘ আইনজীবী জীবনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার সাফল্য অর্জন করেছেন এবং আইনের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ দক্ষতা দেখিয়েছেন।

প্রফুল্ল সুরেন্দ্রকুমার খুবালকার, একজন শক্তিশালী আইনজীবী, যিনি বোম্বে হাইকোর্টে বেশ কয়েকটি উল্লেখযোগ্য মামলায় কাজ করেছেন এবং ন্যায়বিচারের প্রতিষ্ঠায় তাঁর অবদানের জন্য সুপরিচিত।

আশ্বিন দামোদর ভোবে, রোহিত ওসুদেও জোশী এবং অদ্বিত মহেন্দ্র সেটনাও তাদের কর্মজীবনে আইনজীবী হিসেবে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছেন। তারা সকলেই সমাজের বিভিন্ন ক্ষেত্রে আইনের শাসন প্রতিষ্ঠার জন্য নিবেদিত।

এই নিয়োগের ফলে বোম্বে হাইকোর্টের কার্যক্রম আরও দ্রুত ও কার্যকরভাবে পরিচালিত হবে। বিচারকদের নতুন এই দলে তরুণ এবং উদ্যমী আইনজীবীরা অন্তর্ভুক্ত হওয়ায়, তারা নতুন চিন্তাভাবনা এবং দৃষ্টিভঙ্গি নিয়ে আসবেন, যা বিচারব্যবস্থার উন্নয়নে সহায়ক হবে।

নতুন বিচারকদের নিযোগের ফলে আদালতের কাজের গতি বৃদ্ধি পাবে এবং আদালতে বিচারাধীন মামলাগুলির দ্রুত নিষ্পত্তির সম্ভাবনা বাড়বে।বোম্বে হাইকোর্টে নতুন বিচারকদের নিযোগ আইন বিচার ব্যবস্থার উন্নয়নে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। এটি আদালতের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাস বাড়াতে সহায়ক হবে।

এই পদক্ষেপের মাধ্যমে কেন্দ্র সরকার নিশ্চিত করেছে যে তারা বিচার ব্যবস্থার উন্নয়নে সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং দেশের আইন ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে চায়।নতুন বিচারকদের সঙ্গে বোম্বে হাইকোর্টের কার্যক্রমে একটি নতুন অধ্যায় শুরু হবে, যেখানে ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা আরও সুদৃঢ় হবে।এই নিয়োগের ফলে জনগণের মধ্যে আইন ও ন্যায়ের প্রতি বিশ্বাস আরও বাড়বে, যা সমাজের সুষ্ঠু ও ন্যায়সঙ্গত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।