বাতিল রাহুল ? ভারতীয় তারকাকে নিয়ে ‘বিস্ফোরক’ গম্ভীর

ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) পুনেতে শুরু হবে। এই ম্যাচের আগে টিম ইন্ডিয়ার প্লেয়িং-১১ নিয়ে নানা আলোচনা…

Gautam Gambhir's Big Statement

ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) পুনেতে শুরু হবে। এই ম্যাচের আগে টিম ইন্ডিয়ার প্লেয়িং-১১ নিয়ে নানা আলোচনা চলছে। শোনা যাচ্ছে, সাম্প্রতিক সময়ে বড় রান করতে ব্যর্থ হওয়া কেএল রাহুলকে বাইরে রাখা হতে পারে (KL Rahul Team India Playing XI)। গত ম্যাচে ১৫০ রানের অসাধারণ ইনিংস খেলা সরফরাজ খানকে সুযোগ দেওয়া হতে পারে। শুভমান গিলের দলে ফিরে আসার ফলে রাহুল ও সরফরাজের মধ্যে একজনকে বাদ পড়তে হবে।

ম্যাচের এক দিন আগে হেড কোচ গৌতম গম্ভীর একটি প্রেস কনফারেন্সে রাহুলের ব্যাপারে বড় আপডেট দিয়েছেন। গম্ভীর ইঙ্গিত দিয়েছেন যে, রাহুলকে পরের ম্যাচেও খেলার সুযোগ দেওয়া হবে। যখন গম্ভীরকে প্রশ্ন করা হয়েছিল যে রাহুলকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা আলোচনা হচ্ছে এবং ক্রিকেট বিশেষজ্ঞরাও তাকে বাদ দেওয়ার পরামর্শ দিচ্ছেন, তখন গম্ভীর রেগে যান। তিনি বলেন, “সোশ্যাল মিডিয়া প্লেয়িং-১১ ঠিক করে না। এটা গুরুত্বপূর্ণ নয় যে সোশ্যাল মিডিয়া বা বিশেষজ্ঞরা কী ভাবছেন। গুরুত্বপূর্ণ হচ্ছে, টিম ম্যানেজমেন্ট কী ভাবছে। কানপুরের কঠিন পিচে রাহুল ভালো ব্যাটিং করেছিলেন। হ্যাঁ, তিনি বড় রান করতে চাইবেন এবং টিম ম্যানেজমেন্ট তাকে সমর্থন করছে।”

   

গম্ভীর আরও নিশ্চিত করেন যে উইকেটকিপার ঋষভ পন্ত পুরোপুরি ফিট এবং তিনি ম্যাচে খেলবেন। গম্ভীরের এই বক্তব্য থেকে স্পষ্ট যে অধিনায়ক রোহিত শর্মার সাথে টিম ম্যানেজমেন্ট রাহুলের পাশে রয়েছে এবং তাকে আরও সুযোগ দেওয়া হবে।

বর্ডার-গাভাস্কার ট্রফির আগেই দলে এই ‘চমকপ্রদ’ পরিবর্তন আনছে বিসিসিআই

কেএল রাহুলের ক্যারিয়ারের দিকে তাকালে দেখা যায় যে, তিনি এখন পর্যন্ত ৫৩টি টেস্ট ম্যাচ খেলেছেন এবং তার গড় ৪০-এর কাছেও পৌঁছায়নি। ৩৩.৮৭ গড়ে তিনি ২,৯৮১ রান করেছেন। রাহুলের সর্বোচ্চ স্কোর ১৯৯, যা একমাত্র শতক তিনি ভারতীয় মাটিতে করেছেন।

কোচ হয়েও পাকিস্তানে ‘সাফাইকর্মীর’ কাজ করছেন গিলেস্পি

২০১৬ সালে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে তিনি ১৯৯ রান করেছিলেন এবং দ্বিশতক থেকে মাত্র ১ রান দূরে থেমেছিলেন। এরপর থেকে রাহুল কখনো ১৫০ রানের গণ্ডি পেরোতে পারেননি। ৫৩টির মধ্যে ২০টি টেস্ট রাহুল ভারতীয় মাটিতে খেলেছেন, যেখানে তার গড় ৩৯.৬২। তবে দেশের মাটিতে বড় ইনিংস খেলার ক্ষেত্রে তিনি ব্যর্থ হয়েছেন।

অবসরের সিদ্ধান্ত পাল্টে বর্ডার-গাভাসকার ট্রফিতে ফিরতে চলেছেন ওয়ার্নার

অন্যদিকে সরফরাজ খান ভারতের হয়ে নিউজিল্যান্ড টেস্টে ভারতের বিপর্যয়ের সময় একটি অবিস্মরণীয় ১৫০ রানের একটি ইনিংস খেলেন। এছাড়াও চলতি দলীপ ট্রফি, ইরানি কাপ এবং বুচিবাবু টুর্নামেন্টেও যথেষ্ট সফল ছিলেন সরফরাজ। তবে ভারতের টিম ম্যানেজমেন্ট শেষ পর্যন্ত কাকে খেলায় প্রথম একাদশে (KL Rahul Team India Playing XI) সেটি দেখতেই মুখিয়ে রয়েছে সমগ্র বিশ্ব।