সাক্ষীর ‘উইটনেস’ নিশানায় ব্রিজভূষণ থেকে ববিতা ফোগাত আর কে কে?

২০২৩ সালে কুস্তি ফেডারেশনের প্রাক্তন প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bhusan Sharan Singh) অপসারণের জন্য পথে নেমেছিলেন ভারতীয় কুস্তিগিররা। এই আন্দোলনের প্রথম সারিতে ছিলেন সাক্ষী…

Sakshi Malik’s autobiographies ‘Witness’

২০২৩ সালে কুস্তি ফেডারেশনের প্রাক্তন প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bhusan Sharan Singh) অপসারণের জন্য পথে নেমেছিলেন ভারতীয় কুস্তিগিররা। এই আন্দোলনের প্রথম সারিতে ছিলেন সাক্ষী মালিক (Sakshi Malik), বিনেশ ফোগত (Vinesh Phogat), বজরং পুনিয়ারা (Bajrang Punia)। কুস্তিগিরদের এই আন্দোলন আন্তর্জাতিক ক্রীড়াক্ষেত্রে এক আলোড়ন তৈরি করে দিয়েছিল। ভারতীয় কুস্তি ফেডারেশনের বিরুদ্ধে প্রতিবাদে নেমে রাজধানীর রাজপথ থেকে অলিম্পিক পদকজয়ী কুস্তিগির সাক্ষী মালিক হোক কিংবা বজরং পুনিয়াকে আটক করেছিল দিল্লি পুলিশ। সেদিনের ঘটনাগুলো ইতিহাসের পাতায় নতুন এক অধ্যায় হিসেবে রয়ে গেছে। সম্প্রতি প্রকাশিত হয়েছে সাক্ষী মালিকের লেখা আত্মজীবনী “Witness”। সেখানে তিনি নিজের জীবনের একাধিক অধ্যায় নিয়ে মুখ খুলেছেন। বলেছেন কীভাবে কুস্তিগিররা গঙ্গায় তাঁদের পদক বিসর্জন দেওয়ার সিদ্ধান্ত নেন।

মানসিক চাপে রয়েছেন নির্যাতিতার বাবা-মা, শাহকে আর্জি জরুরি সাক্ষাতের

   

এই প্রসঙ্গে সাক্ষী তাঁর আত্মজীবনীতে লিখেছেন, ‘ববিতা ফোগাত আমাদের বোঝায় ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে আন্দোলন শুরু করতে এবং পরে নিজে সরে দাঁড়ায়। ওর কাছে এটা রাজনৈতিক খেলা ছিল, কারণববিতা নিজে কুস্তি ফেডারেশনের মাথায় বসতে চেয়েছিল।”

নেইমারের পনেরো বছরের রেকর্ড ভাঙলেন ‘ব্রাজিলিয়ান মেসি’

এছাড়া সাক্ষী জানিয়েছেন তাঁর সঙ্গে ঘটা হেনস্থার কথা। তাঁর আত্মজীবনী ‘উইটনেস’-এ উল্লেখ করেছেন ২০১২ সালে যখন তিনি কাজাকিস্থানে এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে খেলতে গিয়েছিলেন সেখানে তাঁকে যৌন হেনস্থা করেছিল ব্রিজভূষণ শরণ সিং। সেখানে হোটেলে সাক্ষীকে যৌন হেনস্থার শিকার হতে হয়েছিল। এই ঘটনার বিষয়ে তিনি লিখেছেন, ‘জুনিয়র চ্যাম্পিয়নশিপের ম্যাচ নিয়ে আমি আমার বাবা-মায়ের সঙ্গে কথা বলছিলম। ব্রিজভূষণ কথা বলে। আমি ফোন রাখার পর খাটে গিয়ে বসি, তখন ব্রিজভূষণ আমাকে যৌন হেনস্থা করার চেষ্টা করেছিল। আমি ধাক্কা মেরে ওকে সরিয়ে দিয়েছিলাম তাঁকে’।

ভারতীয় ফুটবলকে নতুন দিশা দেখাচ্ছেন ইস্টবেঙ্গলের প্রাক্তন কোচ

একইসঙ্গে গঙ্গার ঘটে কুস্তিগিরদের পদক জয়ের প্রসঙ্গে লিখেছেন,’ যখন গঙ্গার তীরে বসেছিলেন, তখন আশেপাশে জমা হয়েছিল একদল উৎসাহী সমর্থক। কিন্তু এদিকে, ঘটনা অন্যদিকে মোড় নেয় তখন এক পুলিশ অফিসার এসে বাজরং পুনিয়াকে নিয়ে যান। তবে খবর ছড়ায় যে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাকি বাজরংয়ের সঙ্গে কথা বলতে চান’। কার্যত সাক্ষী তাঁর এই ৩২ বছরের জীবনে ঘটে যাওয়া ঘটনাগুলি এক একটি অধ্যায়ের মধ্যে দিয়ে তাঁর নিজস্ব আত্মজীবনীতে তুলে ধরেছে।