অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই প্রত্যাবর্তনের ইঙ্গিত দিলেন শামি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে হলে ভারতের আসন্ন বর্ডার-গাভাস্কার ট্রফিতে ভাল খেলা ছাড়া বিকল্প নেই । চলতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে লজ্জাজনকভাবে হারতে হয়েছে ভারতকে।…

Mohammed Shami Pain-Free and Fully Fit for Border-Gavaskar Trophy 2024-25, May Play Ranji Trophy Match

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে হলে ভারতের আসন্ন বর্ডার-গাভাস্কার ট্রফিতে ভাল খেলা ছাড়া বিকল্প নেই । চলতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে লজ্জাজনকভাবে হারতে হয়েছে ভারতকে। তাই ঘরের মাঠে সিরিজ জয়ের অনিশ্চয়তা থাকায়; আসন্ন অস্ট্রেলীয় সফরকেই পাখির চোখ করেছে গৌতম গম্ভীর এন্ড কোম্পানি।

তবে অস্ট্রেলিয়ার ফাস্ট এবং বাউন্সি পিচে ভারতের মোক্ষম অস্ত্র হতে পারেন মহম্মদ শামি (Mohammed Shami)। যিনি এই মুহূর্তে নিজের সবটা দিয়ে ফিরে আসার চেষ্টা করেছেন জাতীয় দলে। তবে ইনজুরির কারণে দলের বাইরে থাকা শামি তার ফিটনেসের আপডেট দিতে গিয়ে জানিয়েছেন যে, তিনি সম্পূর্ণ ফিট এবং অস্ট্রেলিয়াতে অনুষ্ঠিত হতে যাওয়া বর্ডার-গাভাস্কার ট্রফিতে খেলার জন্য প্রস্তুত।

   

শেষবার শামি ভারতীয় জার্সি গায়ে চড়ান ২০২৩ বিশ্বকাপ ফাইনালে। সেবার তাঁরা নিজের মাটিতেই অস্ট্রেলিয়ার হাতে শোচনীয়ভাবে পরাজিত হয়। সে সময়ের পর থেকে ইনজুরিতে মাঠের বাইরে তিনি। তবে এই মুহূর্তে সম্পূর্ণ বিপদমুক্ত তিনি। গতকাল সংবাদমাধ্যমে ভারতের পেস বোলার জানিয়েছেন, তিনি পূর্ণ তীব্রতায় বোলিং করছেন এবং এখন কোনো ধরনের ব্যথা অনুভব করছেন না। তিনি আরও বলেছেন, অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে তিনি সম্পূর্ণ প্রস্তুতি নিতে চান।

২৩ বিশ্বকাপে তিনি বুমরাহ বা সিরাজের সাথে দ্বিতীয় বোলার হিসেবে দলে ছিলেন। তার পরপরই পড়েন ডান পায়ের ইনজুরিতে। যেটাকে ডাক্তারি ভাষায় বলে একিলিস টেন্ডন। এরপরই ধীরে ধীরে চলতে থাকে রিহ্যাবের প্রসেস। অস্ট্রেলিয়ায় বোর্ডার-গাভাস্কার ট্রফিকে সামনে রেখে চমৎকারভাবে পুণর্বাসনে ছিলেন শামি। যার নেপথ্যে ছিল ভারতে ন্যাশনাল ক্রিকেট একাডেমির স্পোর্টস সায়েন্স বিভাগ।

রেভস্পোর্টস গ্লোবালের রিপোর্ট অনুযায়ী, শামি বলেছেন, “এখন আমি ব্যথামুক্ত। গতকাল বেঙ্গালুরুতে পূর্ণ তীব্রতায় বোলিং সেশনে সত্যিই ভালো অনুভব করেছি। আমি নিশ্চিত করতে চাই যে, অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে পর্যাপ্ত বোলিং করে আসতে পারি। এজন্য রনজি ট্রফিতে এক বা দুই ম্যাচ খেলার পরিকল্পনা করছি।”

রোহিত শর্মার রণকৌশল নিয়ে বড়সড় ‌প্রশ্ন তুললেন সঞ্জয় মঞ্জরেকর

এখন দেখার বিষয় হলো, তিনি রনজি ট্রফির কোন ম্যাচে খেলবেন এবং সেখানে তাঁর পারফরম্যান্স কেমন থাকে। রানজি ম্যাচের মাধ্যমে তিনি তার ম্যাচ ফিটনেস প্রমাণ করতে চান। দলের মধ্যে ফিরে আসার জন্য রনজি একটি ভালো বিকল্প।

আইপিএলে ধোনির খেলা কি তবে অনিশ্চিত ? চাঞ্চল্যকর বার্তা চেন্নাই সিইওর

শামি অজিদের বিরুদ্ধে ২০১৪-২৩ সালে ১২ টেস্ট খেলেছেন। যেখানে ৩২.0৯ গড়ে নিয়েছেন ৪৪ উইকেট। যার মাঝে অজিদের মাঠেই তিনি খেলেছেন ৮ খানা ম্যাচ যাতে তার ৩১ উইকেট। এর কারণও স্পষ্ট। অজি পিচে নিজের স্বভাবত সুইং ও বাউন্স পেয়ে থাকেন তিনি। যা তাকে ভারত শিবিরে অজিদের বিরুদ্ধে অন্যতম বিধ্বংসী বোলার হিসেবেই চিহ্নিত করে।

প্রসঙ্গত উল্লেখ্য যে বাংলার এই স্পিডস্টার (Mohammed Shami) ভারতের হয়ে তিনটি ফরম্যাটেই খেলেছেন। এখন পর্যন্ত তিনি ৬৪টি টেস্ট, ১০১টি ওয়ানডে এবং ২৩টি টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। টেস্টে তিনি ২২৯, ওয়ানডেতে ১৯৫ এবং টি২০ আন্তর্জাতিক ক্রিকেটে ২৪টি উইকেট শিকার করেছেন।