রোহিত শর্মার রণকৌশল নিয়ে বড়সড় ‌প্রশ্ন তুললেন সঞ্জয় মঞ্জরেকর

ভারতীয় ক্রিকেটের প্রাক্তন খেলোয়াড় সঞ্জয় মঞ্জরেকর (Sanjay Manjrekar) বেঙ্গালুরুর প্রথম টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পরাজয়ের পর রোহিত শর্মার (Rohit Sharma) কৌশলগত সিদ্ধান্তগুলোর কঠোর সমালোচনা করেছেন।…

Sanjay Manjrekar Questions Rohit Sharma's Tactics

ভারতীয় ক্রিকেটের প্রাক্তন খেলোয়াড় সঞ্জয় মঞ্জরেকর (Sanjay Manjrekar) বেঙ্গালুরুর প্রথম টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পরাজয়ের পর রোহিত শর্মার (Rohit Sharma) কৌশলগত সিদ্ধান্তগুলোর কঠোর সমালোচনা করেছেন। রোহিত তার অধিনায়কত্বের জন্য উল্লেখযোগ্য সমালোচনার মুখোমুখি হন, বিশেষ করে যখন নিউজিল্যান্ড প্রথম ইনিংসে গুরুত্বপূর্ণ ১৩৭ রান যোগ করতে সক্ষম হয়েছিল তাদের অষ্টম উইকেটের জন্য। এই সমালোচনা ম্যাচের পঞ্চম দিনে অব্যাহত থাকে। নিউজিল্যান্ডের ১০৭ রান জয়ের জন্য দরকার হলে রোহিত রবিচন্দ্রন অশ্বিন, যিনি ভারতের সবচেয়ে সফল বোলার, তাকে ১০ রান করার পরেই বল করার জন্য নিয়ে আসেন। পরিবর্তে, তিনি মোহাম্মদ সিরাজকে ব্যবহার করেন, যিনি সাত ওভারে কোনও উইকেট পাননি এবং কোনো ফলাফলও আনতে পারেননি।

মঞ্জরেকর বলেন, “পেসারের ক্ষেত্রে, আপনি উইকেট পেতে পারেন, কিন্তু সবসময় তীরে রান আসে। আমি একটু অবাক হয়েছিলাম, আমি মনে করি রোহিত শর্মার জন্য এই টেস্ট ম্যাচটি কৌশলগতভাবে তার শ্রেষ্ঠ ছিল না। আমি বুঝতে পারি সিরাজ এক বা দুই ওভার পেতে পারে এবং বুমরাহ দীর্ঘ স্পেলে বল করতে পারে। কিন্তু সিরাজকে সেই প্রথম স্পেলে ৬ ওভার দেওয়া, আমি মনে করি এটি অনেক বেশি এবং ইতিমধ্যে অনেক রান হয়ে গেছে।”

   

তিনি আরও বলেন, “অশ্বিনের অন্য একটি দিক হল। যখন মাঠে কোন বাড়তি ঘূর্ণন নেই, তখন অধিনায়ক প্রায়ই তাকে নতুন বলে ব্যবহার করতে চান। যদি তিনি বুমরাহের সঙ্গে শুরু করতেন, তবে কিউই ব্যাটারদের জন্য এটি কঠিন হতো।”

তিনি শেষ দিনের উল্লেখযোগ্য কৌশলগত ত্রুটিগুলি তুলে ধরেন। এই বিজয় নিউজিল্যান্ডের ভারত সফরে প্রথম টেস্ট জয় ছিল ১৯৮৮ সালের পর এবং এটি তাদের মোট তৃতীয় জয়।

অপ্রত্যাশিত আট উইকেটের পরাজ্যের পরেও, রোহিত শর্মা তার দলের স্থিতিস্থাপকতার প্রশংসা করেন, বিশেষ করে দ্বিতীয় ইনিংসে তাদের প্রতিরোধের জন্য। প্রথম ইনিংসে ৩৫৬ রানে পিছিয়ে থাকার পর ভারত অসাধারণ সংকল্প দেখায়, ৪৬২ রান করে নিউজিল্যান্ডের জন্য ১০৭ রানের লক্ষ্য স্থির করে।

রোহিত ম্যাচ পরবর্তী উপস্থাপনায় বলেন, “দ্বিতীয় ইনিংসে ব্যাটে একটি ভাল প্রচেষ্টা ছিল। আমরা প্রথম ইনিংসে ভালো ব্যাটিং করিনি। তাই আমরা জানতাম কি সামনে আছে এবং কয়েকজন এগিয়ে এসেছে। যখন আপনি ২৫০ পিছিয়ে আছেন তখন বেশি চিন্তা করার সুযোগ নেই। বল দেখতে হবে এবং ব্যাট করতে হবে। কিছু অংশীদারিত্ব সত্যিই মজাদার ছিল এবং আমাদের খেলায় ফিরিয়ে আনার চেষ্টা করছিল। আমরা সহজেই কম রানে আউট হতে পারতাম, কিন্তু প্রচেষ্টায় গর্বিত।”

ভারতের ঘরের টেস্ট সিরিজের জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে হলে তাদের পরবর্তী দুটি টেস্টে পরাজয় এড়াতে হবে। ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে দ্বিতীয় টেস্টটি ২৪ অক্টোবর পুনেতে শুরু হতে যাচ্ছে।