নিউজিল্যান্ডের কাছে হারের পর পিচ কিউরেটরদের তোপ দাগলেন মাঞ্জরেকর

চলতি ভারত বনাম নিউজিল্যান্ড সিরিজের বেঙ্গালুরু টেস্টে কিউয়ি দল ভারতকে ৮ উইকেটে পরাজিত করে ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে। ১২ বছরেরও বেশি সময়…

Sanjay Manjrekar Suggests India Might Opt for Rank Turners

চলতি ভারত বনাম নিউজিল্যান্ড সিরিজের বেঙ্গালুরু টেস্টে কিউয়ি দল ভারতকে ৮ উইকেটে পরাজিত করে ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে। ১২ বছরেরও বেশি সময় ধরে ভারতীয় দল তাদের ঘরের মাঠে কোনো টেস্ট সিরিজ হারেনি, কিন্তু এবার রোহিত শর্মার নেতৃত্বাধীন দল এই রেকর্ড হারানোর বিপদে রয়েছে। তবে এ বিষয়ে রোহিত-বিরাটদের ব্যর্থতার বিষয়ে প্রশ্ন না তুলে পরোক্ষভাবে পিচ কিউরেটরদের দায়ী করেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার। এছাড়াও পরাজয়ের পর ভারতের সামনের দুই টেস্টের কৌশল এবং পিচ কেমন হওয়া উচিত (Sanjay Manjrekar On IND vs NZ Pitch) তা নিয়ে আলোচনা করেছেন প্রাক্তন ভারতীয় কিংবদন্তি।

   

সঞ্জয় মাঞ্জরেকার মনে করেন, ভারতের উচিত পরবর্তী দুই টেস্টের জন্য স্পিন সহায়ক পিচ তৈরি করা, যাতে রবি অশ্বিন ও রবীন্দ্র জাদেজার মতো স্পিনাররা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। মাঞ্জরেকারের মতে, ব্যাঙ্গালোর টেস্টে ভারতের ব্যর্থতার প্রধান কারণ ছিল অশ্বিন ও জাদেজার ফ্লপ হওয়া, কারণ সেই পিচ স্পিনারদের কোনো সাহায্য দেয়নি। গতকাল ষ্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমার মনে হয়, অশ্বিন ও জাদেজা সফল হতে হলে পিচ থেকে বেশি সাহায্যের প্রয়োজন। তাই, পরবর্তী দুই টেস্টের জন্য স্পিন সহায়ক পিচ তৈরি করা উচিত।”

বিরাটের ‘অনুপস্থিতিতে’ শতক হাঁকিয়ে ভারতের পরিত্রাতা এখন সরফরাজ

টস জিতে ব্যাটিং নিলেও বল হাতেও ভারত এই পিচেও জয় অর্জন করতে পারে বলেই আশাবাদী মাঞ্জরেকার। তবে তিনি এটাও মানেন যে প্রথম টেস্টের পর নিউজিল্যান্ডের বোলাররা ভারতীয় পিচে আরও ভালোভাবে নিজেদের মানিয়ে নিতে সক্ষম হবে। “নিউজিল্যান্ডের পেসাররা ভারতীয় পেসারদের তুলনায় সেই পিচে বেশি কার্যকর প্রমাণিত হতে পারে,” মাঞ্জরেকার যোগ করেন। তাই, তার মতে, ভারতীয় দলের জন্য স্পিন সহায়ক পিচই সেরা বিকল্প হতে পারে, যেখানে অশ্বিন ও জাদেজা প্রতিপক্ষের জন্য হুমকি হয়ে উঠতে পারেন।

আইপিএলের পর বিনামূল্যে ভারত-বাংলাদেশ সিরিজ দেখার ব্যবস্থা করতে চলেছে এই সংস্থা

প্রসঙ্গত উল্লেখ্য যে বেশ কিছুবছরের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে এই ‘অ-জা’ (অশ্বিন -জাদেজা) জুটিতেই দেশের মাটিতে অধিকাংশ সাফল্য পেয়েছে ভারত। তাই মাঞ্জরেকরের কথাটা (Sanjay Manjrekar On IND vs NZ Pitch) একেবারেই ফেলে দেওয়ার মতো নয়। প্রথমে ব্যাটিং করে শেষে উইকেট পুরোনো হতে শুরু করলে নিজেদের স্পিন শক্তির অবিস্বাশ্য প্রদর্শনীতেই হারতে থাকা ম্যাচ বা সিরিজ অনায়াসে পকেটে পুরে নিয়েছে ভারত। তবে চিন্নাস্বামীতে দ্বিতীয় ইনিংসে সেই ম্যাজিক কাজ করেনি একেবারেই। ফলত ম্যাচ হারতে হয়েছে ভারতকে। তবে প্রথম টেস্টে হারলেও দ্বিতীয় টেস্টে কতখানি ঘুরে দাঁড়াতে পারেন অশ্বিন -জাদেজা- কুলদীপরা সেটাই এখন আলোচ্য বিষয় আপামর ভারতবাসীর কাছে।