তাজমহল দর্শন আরও সহজ, আগ্রা পাচ্ছে নয়া বিমানবন্দর

তাজমহল (Taj Mahal) দর্শন আরও সহজ, আগ্রা পাচ্ছে নয়া বিমানবন্দর (New Airport) ।গত রবিবার ২০ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগ্রা সিভিল বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।…

Taj Mahal New Airport

তাজমহল (Taj Mahal) দর্শন আরও সহজ, আগ্রা পাচ্ছে নয়া বিমানবন্দর (New Airport) ।গত রবিবার ২০ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগ্রা সিভিল বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি বড় উপহার দিয়েছেন, যা বছরের পর বছর ধরে প্রতীক্ষিত ছিল। বিশ্বের সাতটি আশ্চর্যের একটি তাজমহল। সে কারণে পর্যটনের জন্য বিখ্যাত এই স্থান।

প্রতিদিন প্রচুর দেশি-বিদেশি পর্যটক তাজমহল দেখতে আগ্রায় আসেন। পর্যটন কেন্দ্র হওয়ায় আগ্রার মানুষ দীর্ঘদিন ধরেই বিমানবন্দরের দাবি জানিয়ে আসছিলেন। গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সিভিল বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করার পর সাধারণ মানুষের দাবিতে কার্যত শিলমহর পড়ল বলা চলে।

   

আগ্রার ধানৌলি এলাকায় ৬০ হেক্টর জমিতে সিভিল এনক্লেভ বিমানবন্দর তৈরি করা হবে। এটি নির্মাণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে এবং গতকাল ভিত্তিপ্রস্তরও স্থাপন করা হয়েছে। আগ্রার সিভিল এনক্লেভ বিমানবন্দরের নির্মাণ কাজ আগামী দুই বছরের মধ্যে শেষ করার পরিকল্পনা করা হয়েছে।৩৪৩.২০ কোটি টাকায় নির্মিত হবে টার্মিনাল বিল্ডিং।

নির্মাণকারী সংস্থাটি তাদের কাজের জন্য এখানে তাদের পার্শ্ব অফিসও তৈরি করেছে। দুই ধাপে সিভিল এয়ারপোর্টের কাজ শেষ হবে, যার প্রস্তুতি এখন শুরু হয়েছে। সিভিল টার্মিনালের নির্মাণ কাজের দরপত্র ভারতের বিমানবন্দর কর্তৃপক্ষ কর্তৃক সম্পন্ন হয়েছে।

সিভিল টার্মিনাল ভবন নির্মাণের দরপত্র পেয়েছে কেএসএম বশির মোহাম্মদ অ্যান্ড সন্স। কেএসএম বশির মোহাম্মদ অ্যান্ড সন্স ৩৪৩.২০ কোটি বরাদ্দ পেয়েছে। ধানৌলি, বলহেরা এবং অভয়পুরায় ৬০ হেক্টর জমিতে নির্মিত হবে, যার জন্য জমি অধিগ্রহণের কাজ সম্পন্ন হয়েছে। দুই ধাপে সিভিল টার্মিনালের কাজ প্রস্তুত করা হবে। প্রথম পর্যায়ে, ৩৪৩.২০ কোটি টাকা ব্যয়ে সিভিল টার্মিনাল ভবনটি নির্মিত হবে।

এরপর বিমানবন্দর সম্প্রসারণের অংশ হিসেবে দ্বিতীয় ধাপে ট্যাক্সি ট্র্যাক প্রস্তুত করা হবে। এই সিভিল টার্মিনালটি অত্যাধুনিক সুবিধা দিয়ে সজ্জিত করা হবে। যেটিতে একবারে ১৪০০ জন যাত্রী ধারণ ক্ষমতা থাকবে। এছাড়াও, ৩৫০টি গাড়ির পার্কিং এবং ৩২ টি চেক-ইন কাউন্টার থাকবে। এছাড়া যাত্রীদের জন্য ১২টি লিফট, ৬টি এসকেলেটর ও ৪টি অ্যারোব্রিজ নির্মাণ করা হবে।