ট্রেনে যুবতীর ছবি তোলার অভিযোগে গ্রেফতার তিন যুবক, দুর্ব্যবহারের অভিযোগ রেলপুলিশের বিরুদ্ধে

আরজি করের পর দিকে দিকে মেয়েদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এমনকি এই ঘটনা প্রকাশ্যে আসার পর থেকে প্রায় প্রতিনিয়তই বিভিন্ন জায়গায় একের পর…

Three youths arrested for taking photos of a young woman on the train, allegations of misconduct against railway police.

আরজি করের পর দিকে দিকে মেয়েদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এমনকি এই ঘটনা প্রকাশ্যে আসার পর থেকে প্রায় প্রতিনিয়তই বিভিন্ন জায়গায় একের পর এক ধর্ষণ ও খুনের ঘটনা থেকে শুরু করে শ্লীলতাহানির শিকার হচ্ছেন নির্যাতিতারা। এবার ফের শ্লীলতাহানির শিকার হলেন এক তরুণী। তাও আবার শিয়ালদহ স্টেশনে (Sealdah Station)। ঠিক কী হয়েছিল?

রবিবার রাতে ঢাকুরিয়া থেকে তাঁর সঙ্গীকে নিয়ে ট্রেনে উঠেছিলেন এক তরুণী। এরপর পার্ক সার্কাস থেকে কয়েকজন যুবক সেই ট্রেনে ওঠেন। কিছুক্ষণ পর তাঁরা সেই তরুণীর ছবি তুলতে শুরু করলে তরুণীর সঙ্গী তাতে বাঁধা দেন। এরপর সেই অভিযুক্তরা তাঁর সঙ্গীকেই ধরে মারধর করতে শুরু করে। তরুণীর দাবি, থানায় অভিযোগ দায়ের করার সময়ে অভিযুক্তেরা তাঁকে ‘দেখে নেওয়ার’ হুমকি দেয়।

   

শিয়ালদহ স্টেশনের ২১ নম্বর প্ল্যাটফর্মে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে। শিয়ালদহ স্টেশনের ওই প্ল্যাটফর্মে ট্রেন ঢুকলে জিআরপি আধিকারিকেরা অভিযুক্ত তিন যুবককে গ্রেফতার করেন। সেই অভিযোগকারির বাবা অভিযোগ তুলে জানিয়েছেন, জিআরপি থানায় অভিযোগ দায়ের করতে গেলে তাঁকে উল্টে গ্রেফতার করার হুঁশিয়ারি দেওয়া হয় পুলিশের তরফ থেকে।

তিনি জানিয়েছেন, “কর্তব্যরত জিআরপি আধিকারিকের সামনেই অভিযুক্তেরা আমার মেয়েকে হুমকি দিচ্ছিলেন। আমাকেই প্রথমে গ্রেফতার করার হুঁশিয়ারি দেন তিনি। এই রাজ্যে মেয়েরা আদৌ সুরক্ষিত কি না, সেই প্রশ্ন উঠছে।” অভিযোগকারী সেই তরুণী জানিয়েছেন, শিয়ালদাহ স্টেশনে জিআরপির সামনেই তাঁদের ওপর হুমকি দিয়েছেন অভিযুক্তরা। কিন্তু পুলিশ এখানে কার্যত নির্বাক দর্শকের ভূমিকা পালন করেছে।

অভিযোগকারিণী এদিনের ঘটনা প্রসঙ্গে জানিয়েছেন, “ঢাকুরিয়া থেকে ট্রেনে উঠেছিলাম। পার্ক সার্কাস থেকে কয়েক জন যুবক ওঠেন। তাঁরা আমার ছবি তুলতে শুরু করেন। আমি প্রতিবাদ করি। ওঁরা বলেন, বেশ করেছি। রাগ সামলাতে না পেরে ওঁদের এক জনকে চড়় মারি। তখন ওঁরা আমার বন্ধুকে ঘিরে ধরে মারতে শুরু করেন। চলন্ত ট্রেনে যাত্রীদের সামনেই এই ঘটনা ঘটে।”

জানা গেছে, গতকালের এই ঘটনায় শিয়ালদহ স্টেশন থেকে তিন যুবককে গ্রেফতার করেছে রেলপুলিশ (জিআরপি)। তবে এদিন জিআরপি আধিকারিকেরা তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করেছেন বলে অভিযোগ করেন ওই অভিযোগকারিণী। কিন্তু এদিকে দুর্ব্যবহারের অভিযোগ খারিজ করে দিয়েছে রেলপুলিশ। শিয়ালদহ জিআরপির আইসি বাসুদেব মল্লিক এই প্রসঙ্গে জানিয়েছেন, “আমাদের কাছে অভিযোগ দায়ের হয়েছে। আমরা তিন জনকে গ্রেফতার করে তদন্ত শুরু করেছি।”