ফের ব্যর্থ প্রচেষ্টা! ‘চোকার্স’দের হারিয়ে এবার বিশ্বজয়ী কিউয়ি মহিলারা

দক্ষিণ আফ্রিকা ২০২৪ সালে দ্বিতীয়বারের মতো টি২০ বিশ্বকাপের শিরোপা হাতছাড়া করল। এইবার পুরুষ নয়, দক্ষিণ আফ্রিকার মহিলা দল ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে শিরোপা থেকে বঞ্চিত…

New Zealand Defeats South Africa by 32 Runs to Win 2024 Women's T20 World Cup Final"

দক্ষিণ আফ্রিকা ২০২৪ সালে দ্বিতীয়বারের মতো টি২০ বিশ্বকাপের শিরোপা হাতছাড়া করল। এইবার পুরুষ নয়, দক্ষিণ আফ্রিকার মহিলা দল ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে শিরোপা থেকে বঞ্চিত হলো। এর আগে ২০২৪ সালে পুরুষদের টি২০ বিশ্বকাপের ফাইনালে ভারত দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শিরোপা ছিনিয়ে নিয়েছিল। এবার মহিলা দলও গতকাল নিউজিল্যান্ডের কাছে ৩২ রানে হেরে স্বপ্নভঙ্গের (Women’s T20 World Cup 2024 final highlights) মুখে পড়ল।

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ফাইনাল ম্যাচে দক্ষিণ আফ্রিকা টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়, যা তাঁদের জন্য বড় ভুল প্রমাণিত হয়। কারণ এর আগে যে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড বাদে যে কটি দল প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন, তাঁরা সবাই শেষপর্যন্ত জয়ের মুখ দেখেননি। এদিন নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ১৫৮/৫ রান তোলে।

   

নিউজিল্যান্ডের হয়ে আমেলিয়া কের ৩৮ বলে ৪টি চার সহ ৪৩ রান করে দলের পক্ষে সর্বোচ্চ স্কোরার হন। এছাড়াও ওপেনার সুজি বেটস ৩২ রান করেন। এবং শেষদিকে ব্রুকি হ্যালিডে ২৮ বল খেলে ৩৮ রানের একটি ঝোড়ো ইনিংস খেলেন। তবে দলের প্রথম তিন ব্যাটার রান পেলেও ব্যর্থ হয়েছেন অধিনায়ক সোফি ডিভাইন (৬)।

১৫৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা শুরুটা ভালো করলেও পরবর্তীতে নিউজিল্যান্ডের বোলিং আক্রমণের সামনে অসহায় হয়ে পড়ে। অধিনায়ক লরা ওলভার্ট ও তাজমিন ব্রিটস ওপেন করতে নেমেই উদ্বোধনী জুটিতে ৫১ রান যোগ করেন, তবে ব্রিটস ১৮ বলে ১৭ রান করে ৭ম ওভারে আউট হয়ে যান। এরপর থেকেই আফ্রিকার উইকেট দ্রুত পড়তে থাকে।

১০ম ওভারে অধিনায়ক লরা ওলভার্ট ২৭ বলে ৫টি চারের সাহায্যে ৩৩ রান করে আউট হন। একই ওভারে আনেক বশও ৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন। এরপর ম্যারিজান ক্যাপ (৮) ১২তম ওভারে আউট হন এবং নাদিন ডি ক্লার্কও (৬) একই ওভারের প্রথম বলেই আউট হয়ে যান।

বিরাটের ‘অনুপস্থিতিতে’ শতক হাঁকিয়ে ভারতের পরিত্রাতা এখন সরফরাজ

দক্ষিণ আফ্রিকার ব্যাটিং ধস চলতেই থাকে, তারা ১৬, ১৮ এবং ১৯তম ওভারে আরও চারটি উইকেট হারিয়ে ফেলে। শেষ পর্যন্ত ২০ ওভারে দক্ষিণ আফ্রিকা ১২৬/৯ রান তুলতে সক্ষম হয় এবং ৩২ রানে পরাজিত হয়। নিউজিল্যান্ডের এই জয়ে তারা মহিলা টি২০ বিশ্বকাপের শিরোপা জিতে নেয়।

হার্ট সার্জারির পর ফিরেই শতক হাঁকালেন ধুল

প্রসঙ্গত উল্লেখ্য যে, বেশ কিছুমাস আগেই ক্রিকেটের এই সংক্ষিপ্ততম সংস্করণে পুরুষদের বিশ্বকাপে ভারতের কাছে হার মানে দক্ষিণ আফ্রিকা। বল এবং ব্যাট হাতে প্রশংসনীয় পারফরম্যান্স করলেও তীরে এসে তরী ডুবে যায় তাঁদের। এবার মহিলাদের কাছে সুযোগ ছিল ‘চোকার্স’ তকমা ঘুচিয়ে দেওয়ার। কিন্তু সেই ফাইনালে (Women’s T20 World Cup 2024 final highlights) পৌঁছেও হার মানতে হল নিউজিল্যান্ডের কাছে।