জানেন কি এটিএম কার্ড ছাড়া Aadhaar দিয়েও টাকা তোলা যায়? দেখুন কীভাবে

সাধারণ মানুষ আজকাল নগদের চেয়ে ডিজিটাল লেনদেনে অধিক স্বাচ্ছন্দ্য। এদিকে লেনদেনের ক্ষেত্রে এখনও নগদের প্রয়োজন পড়ে। এটিএম থেকে ক্যাশ দ্রুত বের করা যায় ঠিকই, কিন্তু…

aadhaar card

সাধারণ মানুষ আজকাল নগদের চেয়ে ডিজিটাল লেনদেনে অধিক স্বাচ্ছন্দ্য। এদিকে লেনদেনের ক্ষেত্রে এখনও নগদের প্রয়োজন পড়ে। এটিএম থেকে ক্যাশ দ্রুত বের করা যায় ঠিকই, কিন্তু নগদ বের করার  একটি সহজ উপায়ও রয়েছে। জানেন কি আপনি আপনার আধার কার্ড (Aadhaar Card) ব্যবহার করেও টাকা হাতে পেতে পারেন? এনপিসিআই (NPCI) বা ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া ব্যবহারকারীদের এইপিএস-এর (আধার সক্ষম পেমেন্ট সিস্টেম) সুবিধা দিয়ে থাকে।

ইউজাররা এই পরিষেবা তাদের আধার কার্ড (Aadhaar Card) নম্বর এবং বায়োমেট্রিক অথেন্টিকেশনের মাধ্যমে উপভোগ করতে পারেন। এতে ব্যাঙ্কিং সম্পর্কিত প্রয়োজন মেটানো যায়। এটি টাকা তোলা, ব্যালেন্স অনুসন্ধান এবং মাইক্রো এটিএমগুলিতে ফান্ড ট্রান্সফারের জন্য ব্যবহার করা যেতে পারে।

   

MG ZS EV-র দামে পরিবর্তন, এই প্রিমিয়াম গাড়ি এখন কিনতে খরচ কত দেখুন

আধার কার্ড ব্যবহার করে টাকা তুলুন:

আধার কার্ড থেকে নগদ উত্তোলনের জন্য আপনার আধার নম্বরটি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত থাকা আবশ্যক। যদি আপনার আধার নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করা থাকে তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

WhatsApp আনছে তোলপাড় করা ফিচার, Meta AI-এর হাতযশ করবে মুশকিল আসান

১. AEPS সাপোর্টিং ব্যাঙ্কিং এজেন্ট বা মাইক্রো-এটিএম-এ যান। এগুলি সাধারণত গ্রামাঞ্চল, ব্যাঙ্কিং আউটলেট বা মোবাইল ব্যাঙ্কিং পরিষেবাগুলিতে পাওয়া যায়।

২. মাইক্রো এটিএমে আপনার ১২ সংখ্যার আধার নম্বর লিখুন।

৩. ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করে বায়োমেট্রিক যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন করুন। সফল প্রমাণীকরণের জন্য আপনার তথ্য আধার কার্ডের সঙ্গে মিলতে হবে।

৪. অথেন্টিকেশনের পর সিস্টেমটি বেশ কয়েকটি বিকল্প প্রদর্শন করবে। সেগুলি থেকে ‘ক্যাশ উইড্র’ নির্বাচন করুন।

আপনি যে পরিমাণ নগদ উত্তোলন করতে চান তা লিখুন। এটি করার পরে, আপনার সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অর্থ কেটে নেওয়া হবে। মনে রাখবেন যে আপনার লেখা অর্থের পরিমাণ প্রত্যাহারের সীমার মধ্যে হতে হবে।

লেনদেন শেষ হওয়ার পরে, ব্যাঙ্কিং এজেন্ট আপনাকে নগদ দেবে। আপনি লেনদেনের সমাপ্তি নিশ্চিত করে আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি বার্তা পাবেন।

এই বিষয়গুলি মনে রাখবেন:

১. অনুমোদিত ব্যাঙ্কিং পরিষেবায় শুধুমাত্র আপনার আধার নম্বর দিন।

২. লেনদেনের সতর্কতার জন্য আপনার নিবন্ধিত মোবাইল নম্বর আপডেট রাখুন।

৩. প্রক্রিয়াটিতে ব্যবহৃত ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি নিরাপদ কিনা তা নিশ্চিত করুন।

প্রায় সব প্রধান জাতীয় এবং আঞ্চলিক ব্যাঙ্ক AEPS সেবা প্রদান করে। তবে এর প্রাপ্যতা ব্যাঙ্কের শাখা ও এলাকার ওপরও নির্ভর করে।