Honda-র তৎপরতায় লঞ্চ হল দেশের প্রথম 300 সিসির Flex Fuel বাইক, বিশেষত্ব কী

হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া (Honda Motorcycle and Scooter India) আজ ভারতে তাদের প্রথম ফ্লেক্স ফুয়েল (Flex Fuel) চালিত বাইক লঞ্চ করল। কোনরকম আগাম বার্তা…

honda cb300f flex-fuel launched

হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া (Honda Motorcycle and Scooter India) আজ ভারতে তাদের প্রথম ফ্লেক্স ফুয়েল (Flex Fuel) চালিত বাইক লঞ্চ করল। কোনরকম আগাম বার্তা ছাড়াই এটি বাজারে আনা হয়েছে। ইদানিং পরিবেশ বান্ধব জ্বালানির ব্যবহার বাড়তে দেখা যাচ্ছে। যার মূল কারণ দূষণ প্রতিরোধ। সে কারণেই হোন্ডা তাদের CB300F বাইকটি ফ্লেক্স ফুয়েল ভার্সনে এনেছে। দাম রাখা হয়েছে ১.৭০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। 

Flex Fuel জ্বালানি কী?

   

ফ্লেক্স ফুয়েল জ্বালানি কী হয়তো অনেকেই জানেন। যারা জানেন না তাদের উদ্দেশ্যে বলি, ১৫ শতাংশ পেট্রোলের সঙ্গে ৮৫ শতাংশ ইথানল মিশ্রিত করে এই ফ্লেক্স ফুয়েল জ্বালানি তৈরি করা হয়। যার নাম – E85। জানা গিয়েছে, হোন্ডা তাদের এই মোটরসাইকেলটি তাদের প্রিমিয়াম ডিলারশিপ চ্যানেল বিউইং (BigWing) থেকে বিক্রি করবে। 

জানিয়ে রাখি, Honda CB300F দেশের প্রথম ৩০০ সিসির ফ্লেক্স ফুয়েল মোটরসাইকেল। ভারতে এটি সংস্থার প্রথম উক্ত জ্বালানির মোটরবাইক হলেও এমনটা একেবারেই নয় যে হোন্ডা প্রথম এই বাইক নির্মাণ করল। ব্রাজিলের বাজারে ইতিমধ্যেই ৭০ লক্ষের অধিক ফ্লেক্স ফুয়েল বাইক বেচাকেনা করে ফেলেছে সংস্থা। 

Honda CB300F Flex Fuel

Honda CB300F ফ্লেক্স ফুয়েল মডেলের ডিজাইন, হার্ডওয়্যার, ফিচার এবং ইঞ্জিনে কোন পরিবর্তন ঘটানো হয়নি। সামনে রয়েছে এলইডি হেড লাইট এবং পেশীবহুল বডিওয়ার্ক। চাকায় ঘূর্ণনের শক্তি জোগাতে রয়েছে একটি ২৯৩ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, অয়েল কুল্ড ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ২৪.৫ বিএইচপি শক্তি এবং ২৫.৯ এনএম টর্ক উৎপন্ন হবে। মটরের সঙ্গে সংযুক্ত ৬-স্পিড গিয়ারবক্স।

Tata Tiago EV কিনুন 75,000 টাকা ডিসকাউন্টে, অফার সীমিত সময়ের

CB300F-এর ফ্লেক্স ফুয়েল (Flex Fuel) চালিত মডেলে উল্লেখযোগ্য ফিচার্স হিসেবে দেওয়া হয়েছে ডিজিটাল কনসোল, ট্রাকশন কন্ট্রোল এবং এবিএস। গোল্ডেন ইউএসডি ফ্রন্ট ফর্কে দৌড়াবে বাইকটি। পেছনে রয়েছে মোনোশক সাসপেনশন। ব্রেকিংয়ের জন্য দু’চাকায় রয়েছে সিঙ্গেল ডিস্ক। বাইকটি স্পোর্টস রেড এবং ম্যাট অ্যাক্সিস গ্রে  – এই দুই কালার অপশনে এসেছে।