Aadhaar Card-এ পুরনো ছবি বদলাবেন কীভাবে? দেখে নিন এই সহজ পদ্ধতি

প্রত্যেক ভারতবাসীর জন্য আধার কার্ড (Aadhaar Card) একটি অতি মূল্যবান পরিচয় পত্র। এটি ছাড়া আপনি সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধাই পাওয়া যায় না। এমনকি বেসরকারি ক্ষেত্রেও আধার…

Aadhaar card

প্রত্যেক ভারতবাসীর জন্য আধার কার্ড (Aadhaar Card) একটি অতি মূল্যবান পরিচয় পত্র। এটি ছাড়া আপনি সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধাই পাওয়া যায় না। এমনকি বেসরকারি ক্ষেত্রেও আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। সব মিলিয়ে আধার কার্ড ছাড়া বর্তমানে এক পাও চলা যায় না। তাই আধার কার্ডের প্রতিটি তথ্য নির্ভুল হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। নাম, বাবার নাম, বয়স, জন্মতারিখ, ফোন নম্বর সবকিছুই থাকে এতে। কিন্তু আধার কার্ডে ছবির প্রসঙ্গ এলেই তা গোপন করার প্রবণতা দেখা যায় অনেকের মধ্যে। 

এর কারণ প্রথমবার আধার কার্ড (Aadhaar Card) তৈরির সময় তোলা ছবি পাতে নেওয়ার মত ছিল না। এমনকি এই ছবি নিয়ে অনেকের মধ্যে ঠাট্টা-তামাসা করতেও দেখা যায়। সেই তালিকায় যদি আপনিও থাকেন তবে এই প্রতিবেদনটি আপনার জন্য। কারণ এখানে সহজ পদ্ধতিতে আধার কার্ডের ছবি কীভাবে বদলাবেন তা নিয়ে আলোকপাত করা হয়েছে। 

   

Aadhaar Card-এর ছবি বদলানোর প্রক্রিয়া 

আধার কার্ড তৈরির সংস্থা ইউআইডিএআই (UIDAI) বহু পরিষেবা তাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রদান করে থাকে। যদি নাম, ঠিকানা, বয়স, লিঙ্গ, ফোন নম্বর অথবা ইমেল আইডি আপডেট করাতে চান তবে এগুলি অনলাইনেই করা যায়। কিন্তু আঙুল, চোখের মনির ছবি এবং ফটো পরিবর্তন করানোর জন্য আধার এনরোলমেন্ট কেন্দ্রে না গিয়ে উপায় নেই। সেখানে ৩০ থেকে ৯০ দিনের মধ্যে নতুন আধার কার্ড নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দেওয়া হয়।

আধারে ফটো পরিবর্তন করার জন্য কিছু সহজ পদক্ষেপ অনুসরণ করতে হবে:

প্রথমত, আপনাকে আধার প্রদানকারী সংস্থা UIDAI-এর uidai.gov.in ওয়েবসাইটে লগইন করতে হবে।

এর পরে, ফর্মটি ডাউনলোড করে My Aadhaar বিভাগে ‘এনরোলমেন্ট এবং আপডেট ফর্ম’-এ ক্লিক করুন।

এই ফর্মটির একটি প্রিন্ট আউট নিন, আপনার বিশদটি পূরণ করুন এবং এটি জমা দেওয়ার জন্য নিকটস্থ আধার পরিষেবা কেন্দ্রে যান।

এখানে ফর্মটি যাচাই করা হবে এবং আপনার নতুন ফটোতে ক্লিক করার পরে, আইরিস স্ক্যান করা হবে।

এর পরে আপনাকে জিএসটি সহ চার্জ করা হবে। এই ফি ১০০ টাকা।

প্রক্রিয়াটি শেষ হওয়ার পরে আপনি URN নম্বর পাবেন। যা দিয়ে আপনি আধার কার্ড ট্র্যাক করতে পারবেন।

আধার আপডেট স্থিতি ট্র্যাক করতে:

ছবি পরিবর্তন করতে সময় লাগে ৩০ থেকে ৯০ দিন। আপনি যদি আধার আপডেট স্থিতি ট্র্যাক করতে চান, তবে আপনার রসিদে লেখা ইউআরএন নম্বরের প্রয়োজন হবে। এই নম্বরটি দিয়ে, আপনি এটি ইউআইডিএআই ওয়েবসাইট থেকে ট্র্যাক করতে পারেন।