নিলামে ‘গম্ভীর’ মডেলেই মাত্র এই তিন খেলোয়াড়কে ধরে রাখছে কেকেআর

বেশ কিছুদিন আগেই প্রাক্তন চেন্নাই অলরাউন্ডার ডোয়েন ব্রাভোকে মেন্টরের পদে নিয়ে এসে চমক দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। বিগত আইপিএল সংস্করনের বিজয়ীরা এই মুহূর্তে কিছুটা হলেও…

IPL Mega Auction 2025 Kolkata Knight Riders Retention

বেশ কিছুদিন আগেই প্রাক্তন চেন্নাই অলরাউন্ডার ডোয়েন ব্রাভোকে মেন্টরের পদে নিয়ে এসে চমক দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। বিগত আইপিএল সংস্করনের বিজয়ীরা এই মুহূর্তে কিছুটা হলেও চাপে রয়েছে। গৌতম গম্ভীর, অভিষেক নায়ার, রায়ান টেন দুশখাতে সহ একধিক চ্যাম্পিয়ন কোচেরা হাত ছেড়েছেন শাহরুখ খানের দলের।

তাই আসন্ন আইপিএল ২০২৫-এর মেগা অকশনের আগে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হাতে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় রয়েছে, যাদের তাঁরা রিটেন করতে চায় (IPL Mega Auction 2025 KKR)। এর মধ্যে তিনজনের নাম প্রায় নিশ্চিত বলে মনে করা হচ্ছে। কলকাতা নাইট রাইডার্স তাদের অধিনায়ক শ্রেয়াস আইয়ার, অলরাউন্ডার আন্দ্রে রাসেল এবং স্পিনার সুনীল নারিনকে রিটেন করার জন্য একপ্রকার উদ্বুদ্ধ হয়ে রয়েছে। এবিষয়ে নাকি কেকেআর কর্ণধার শাহরুখ খানের সঙ্গে ব্রাভোর বিস্তারিত আলোচনাও হয়েছে বলে জানা গিয়েছে।

   

গম্ভীরের পর অধিনায়ক হিসেবে শ্রেয়স আইয়ার কেকেআরকে ২০২৪ সালের আইপিএল ট্রফি জেতাতে সফল হয়েছেন। তাঁর নেতৃত্বে কেকেআর ২৯টি ম্যাচে অংশ নিয়েছে, যেখানে আইয়ার ১৪০.০৪ স্ট্রাইক রেটে ৭৫২ রান করেছেন। তাঁর অধিনায়কত্ব একসময়ে খেই হারিয়ে ফেলা দলকে একটি শক্ত ভিতের ওপর দাঁড় করিয়েছে এবং তাঁর ব্যাটিং পারফরম্যান্সও দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাই তাঁকে রিটেন করতে বিশেষ আগ্রহী কলকাতা দল।

বাঁ  দিক থেকে  আইয়ার, রাসেল  এবং সুনীল নারিন
বাঁ দিক থেকে আইয়ার, রাসেল এবং সুনীল নারিন

শ্রেয়স যদি কলকাতার ‘জয়’ হন, তবে ‘ভিরু’ অবশ্যই আন্দ্রে রাসেল। অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে কেকেআরের মেরুদণ্ড হিসেবে বিবেচনা করা হয়। তিনি দলটির জন্য ১২০টি ম্যাচে ১৭৫.৮০ স্ট্রাইক রেটে ২৪২৬ রান করেছেন এবং ৯.৩০ ইকোনমি রেটে ১১৪টি উইকেট শিকার করেছেন। রাসেলের অলরাউন্ড দক্ষতা তাকে দলে অপরিহার্য খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করেছে।তাই এই ক্যারিবিয়ান মিডফিল্ডারকেও বাদ দেওয়ার প্রশ্নেই যেতে চাইছে না কলকাতা।

বিরাটের ‘অনুপস্থিতিতে’ শতক হাঁকিয়ে ভারতের পরিত্রাতা এখন সরফরাজ

গৌতম গম্ভীরের সময় থেকেই কলকাতা দলের অন্যতম ভরসার প্রতীক হলেন ক্যারিবিয়ান মিস্ট্রি স্পিনার সুনীল নারিন। সুনীল নারিন কেকেআরের হয়ে তিনটি আইপিএল ট্রফি জিতেছেন—২০১২, ২০১৪ এবং ২০২৪ সালে। তিনি দলের হয়ে ১৭৭টি ম্যাচে অংশ নিয়েছেন, যেখানে ১৬৫.৮৪ স্ট্রাইক রেটে ১৫৩৪ রান করার পাশাপাশি ৬.৭৩ ইকোনমি রেটে ১৮০টি উইকেট নিয়েছেন। নারিনের স্পিন বোলিং এবং আপনার হিসেবে ব্যাটিং উভয়ই দলকে শক্তিশালী করেছে। সুতরাং তাঁদের তিনটি ট্রফি জেতার লাকি চরম এই স্পিনারকেও নিশ্চই খরচের খাতায় ফেলবে না কলকাতা।

কোহলি-সরফরাজের অর্ধশতকেই ফের চালকের আসনে ফিরছে ভারত

এছাড়াও কেকেআর ফ্র্যাঞ্চাইজি আশা করছে যে তাঁরা (IPL Mega Auction 2025 KKR) উইকেটকিপার ব্যাটসম্যান ফিল সল্টের জন্য রাইট-টু-ম্যাচ (আরটিএম) কার্ড ব্যবহার করবে। এছাড়াও, তরুণ পেসার হর্ষিত রানা‌কে ৪ কোটি টাকায় আনক্যাপড খেলোয়াড় হিসেবে দলে রাখার সম্ভাবনা রয়েছে।