বিশ্বের সবচেয়ে দামি সবজি, এক কেজির দাম সোনার দামের দ্বিগুণ

বিশ্বের সবচেয়ে দামি সবজি (expensive vegetable), এক কেজির দাম সোনার দামের দ্বিগুণ। বর্তমানে সবজির দাম আকাশ ছোঁয়া । সেই সঙ্গে টমেটোর দামও দিন দিন বাড়ছে…

expensive vegetable

বিশ্বের সবচেয়ে দামি সবজি (expensive vegetable), এক কেজির দাম সোনার দামের দ্বিগুণ। বর্তমানে সবজির দাম আকাশ ছোঁয়া । সেই সঙ্গে টমেটোর দামও দিন দিন বাড়ছে । এমন পরিস্থিতিতে অনেক সময় মানুষ সবজির দামের সঙ্গে তুলনা করেন সোনার দামের। দরিদ্র শ্রেণীর মানুষের কাছে এত দামি সবজি সোনার দামের সমান । এমন পরিস্থিতিতে, আপনি কি এমন সবজি সম্পর্কে জানেন যেগুলি আসলে সোনার চেয়েও বেশি দামী ? হ্যাঁ, বিশ্বের সবচেয়ে দামি সবজি কোনটি।

ইউরোপে পাওয়া সাদা ট্রাফল বিশ্বের সবচেয়ে দামি ট্রাফল । এর দাম প্রতি কেজি ৫ লাখ টাকা পর্যন্ত । এর স্বাদ রসুন এবং পনিরের মতো । জাপানে পাওয়া Mutsutake মাশরুম বিশ্বের সবচেয়ে দামি মাশরুম । এর স্বাদ মিষ্টি এবং সুগন্ধযুক্ত , তবে এর দাম প্রতি কেজি ১.৫ লক্ষ টাকা পর্যন্ত । La Bonnotte Potato এই বিরল জাতের আলু ফ্রান্সের একটি উপকূলে জন্মায়। যা প্রতি বছর মাত্র দশ দিনের জন্য পাওয়া যায় । তাদের স্বাদ একটু নোনতা এবং এক কেজি এই আলুর দাম এক লাখ টাকা।

   

উত্তর আমেরিকায় পাওয়া হপ শুটগুলি বিয়ার তৈরিতে ব্যবহৃত হয় । এছাড়া এটি ওষুধ তৈরিতেও ব্যবহৃত হয়। এর আনুমানিক মূল্য ৭৩,০০০ টাকা।ইয়ার্তসা গুম্বু, আপনি জেনে অবাক হবেন যে এটি এক ধরনের কীট যা তিব্বত এবং নেপালে পাওয়া যায় । একে বিশ্বের সবচেয়ে দামি সবজিও বলা হয় । এর মূল্য সোনার চেয়েও বেশি।

এই সবজিতে অনেক ধরনের পুষ্টি পাওয়া যায় যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন , খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই সবজি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং অনেক রোগের হাত থেকে রক্ষা করে।