কিবোর্ড QWERTY ক্রমে কেন সাজানো থাকে? ১০০-তে ৯৯ জনেরই অজানা

আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন আপনার কম্পিউটার, ল্যাপটপের বা স্মার্টফোনের কিবোর্ডে অক্ষরগুলি এলোমেলোভাবে স্থাপন করা হয়? কেন A, B, C, D-এই ক্রমে সাজানো হয়…

QWERTY Keyboard history

আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন আপনার কম্পিউটার, ল্যাপটপের বা স্মার্টফোনের কিবোর্ডে অক্ষরগুলি এলোমেলোভাবে স্থাপন করা হয়? কেন A, B, C, D-এই ক্রমে সাজানো হয় না? কম্পিউটারে টাইপিং শেখার এমনটা সকলের মনেই আসে বৈকি! তবে উত্তর জানা নেই। বলতে গেলে ১০০ জনের মধ্যে ৯৯ জনই এর সঠিক কারণ জানেন না। আপনিও যদি সেই তালিকাভুক্ত হয়ে থাকেন তবে চিন্তার কিছু নেই। এই প্রতিবেদনে আমরা সেই উত্তর খুঁজে নেব।

কিবোর্ডের QWERTY ডিজাইনের রহস্য রয়েছে টাইপরাইটার আবিষ্কার হওয়ার মধ্যে। যা উনিশ শতকে হয়েছিল। টাইপরাইটারের প্রথম সফল মডেলটি ১৮৬৮ সালে ক্রিস্টোফার ল্যাথাম শোলস (Christopher Latham Sholes) তৈরি করেছিলেন। তবে প্রাথমিকভাবে এর নকশা সহজই ছিল। অক্ষরগুলি A থেকে Z -এই ক্রমেই সাজানো হয়েছিল। কিন্তু শীঘ্রই একটি বড় সমস্যা দেখা দেয়। দ্রুত টাইপ করার সময় কিগুলি প্রায়শই একে অপরের সঙ্গে সংঘর্ষ হত। এমনকি মেশিনটি আটকে যাওয়ার মতোও ঘটনা ঘটতে শুরু করে।

   

এই সমস্যা সমাধানের জন্য শোলস ও তাঁর সহকর্মীরা কোয়ার্টি কিবোর্ড আবিষ্কার করেন। এই ডিজাইনের উদ্দেশ্য ছিল বোতামগুলি এমন একটি ক্রমে সাজানো, যাতে টাইপিং এর গতি একটু ধীর হলেও কিগুলো একে অপরের সঙ্গে সংঘর্ষ না হয়। এই ধারণা থেকেই অক্ষরগুলো এমনভাবে সাজানো হতো যাতে টাইপ করলে টাইপিস্টদের কোনো সমস্যা না হয়। কিবোর্ডের প্রথম ছয়টি অক্ষর হচ্ছে Q, W, E, R, T, Y। তাই এই কিবোর্ডের নামকরণ QWERTY করা হয়।

QWERTY কীবোর্ড কীভাবে বিখ্যাত হল

টাইপরাইটারের প্রথম দিকের মডেলগুলির মধ্যে সবচেয়ে সফল ছিল রেমিংটন (Remington) কোম্পানির টাইপরাইটার। যা কোয়ার্টি (QWERTY) লেআউট গ্রহণ করেছিল। যেহেতু রেমিংটন সেই সময়ে শীর্ষস্থানীয় টাইপরাইটার প্রস্তুতকারক ছিল, তাই কোয়ার্টি ধীরে ধীরে মানুষের কাছে পৌঁছাতে আরম্ভ করে। এর পরে, যখন কম্পিউটার কিবোর্ড আবিষ্কার হয়েছিল, তখন এই নকশাটিই গৃহীত হয়েছিল। কারণ তখন ইতিমধ্যেই বহু ব্যাক্তি এটির সঙ্গে পরিচিত হয়ে উঠেছেন।

আধার আপডেট নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, এখনই দেখুন

কোয়ার্টি সর্বাধিক জনপ্রিয় ডিজাইনের কিবোর্ড ঠিকই। কিন্তু এটিই একমাত্র বিকল্প ছিল না। ডভোরাক  (Dvorak) কিবোর্ডটি 1930 এর দশকে ডঃ আগস্ট ডভোরাক দ্বারা বিকাশিত আরেকটি নকশা। এই কিবোর্ডের লক্ষ্য ছিল টাইপিং স্পিড এবং আরাম বাড়ানো। ডভোরাক কীবোর্ডে ব্যবহৃত অক্ষরগুলি এমনভাবে সাজানো হয়েছিল, যাতে আঙ্গুলের চলাচল কমানো যায় এবং টাইপ করা সহজ হয়। তবে, কোয়ার্টি যেহেতু বাজার ছেয়ে গেছে, তাই ডভোরাক কিবোর্ড ততটা জনপ্রিয়তা অর্জন করতে পারেনি।