আধার আপডেট নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, এখনই দেখুন

আধার কার্ড (Aadhaar Card) হোল্ডারদের জন্য দারুণ খবর শোনাল কেন্দ্র সরকার। আধারের কোন তথ্যে ভুল থাকলে তা আপডেট করানো জরুরি। এখন বিষয় হচ্ছে, আধার কার্ডের…

Aadhaar-Card

আধার কার্ড (Aadhaar Card) হোল্ডারদের জন্য দারুণ খবর শোনাল কেন্দ্র সরকার। আধারের কোন তথ্যে ভুল থাকলে তা আপডেট করানো জরুরি। এখন বিষয় হচ্ছে, আধার কার্ডের ভুল সংশোধন করাতে হলে কী করবেন? ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) কেন্দ্র থেকে বিনামূল্যে আধার আপডেট করানো যায়। এতদিন ফ্রি-তে আপডেট করানোর মেয়াদ বেধেঁ দেওয়া হয়েছিল। এবারে এর সময়সীমা বাড়ানো হল। 

ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, আপনি এখন 14 ডিসেম্বর 2024 পর্যন্ত বিনামূল্যে আপনার আধারের (Aadhaar Card) তথ্য বিবরণ আপডেট করাতে পারবেন। এখানে জানিয়ে রাখি, বায়োমেট্রিক বিবরণ আপডেট করতে হলে কোনও নিখরচায় বিকল্প উপলব্ধ নেই। এতে গাঁটের কড়ি খরচ করতে হবে।

   

আধারে বিশদ আপডেট করা কেন গুরুত্বপূর্ণ?

ভারতে বসবাসকারীদের জন্য আধার কার্ড (Aadhaar Card) সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। একাধিক সিম কার্ড প্রাপ্তি, ব্যাংক অ্যাকাউন্ট খোলা, সরকারি ভর্তুকির জন্য আবেদন, পাসপোর্টের জন্য আবেদন করার জন্য আধার ব্যবহার করা হয়। এমন পরিস্থিতিতে, আধারের সমস্ত তথ্য সঠিক হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কীভাবে বিনামূল্যে আধার আপডেট করবেন

১. বিনামূল্যে আধার আপডেট করতে, প্রথমে ইউআইডিএআই ওয়েবসাইট https://uidai.gov.in/ যান।

২. হোমপেজে মাই আধার পোর্টালে গিয়ে রেজিস্টার্ড মোবাইল নম্বরে পাওয়া ওটিপি দিয়ে লগইন করুন।

৩. আপনার বিবরণ পরীক্ষা করুন এবং যদি সমস্ত বিবরণ সঠিক হয় তবে বক্সে টিক দিন।

৪. যদি আপনার জনসংখ্যাতাত্ত্বিক তথ্য ভুল হয়, তাহলে আপনি ড্রপ-ডাউন মেনুতে যান এবং আপনার শনাক্তকরণ নথি নির্বাচন করুন।

৫. এর পর প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করুন।

৬. অবশেষে, আপনি একটি 14-সংখ্যার আপডেট অনুরোধ নম্বর (ইউআরএন) নম্বর পাবেন, যা থেকে আপনি আধার আপডেট করার প্রক্রিয়াটি ট্র্যাক করতে পারেন।