ব্যর্থতার মাঝেও ইংল্যান্ড বধে পাকিস্তানের ‘ব্রহ্মাস্ত্র’ সাজিদ খান

ঘরের মাঠে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হতে হয়েছে। এরপরের ঘটনা আরও বিভীষিকাময় পাকিস্তান ক্রিকেটের কাছে। মুলতানে প্রথম টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫০০ রান করেও হারতে হয়েছে পাকিস্তানকে।…

Pak vs Eng Multan Test Sajid Khan

ঘরের মাঠে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হতে হয়েছে। এরপরের ঘটনা আরও বিভীষিকাময় পাকিস্তান ক্রিকেটের কাছে। মুলতানে প্রথম টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫০০ রান করেও হারতে হয়েছে পাকিস্তানকে। তবে প্রথম টেস্টে লজ্জাজনকভাবে হারের পর দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোর ক্ষণিক আশা দেখাচ্ছে পাকিস্তান। চলতি পাকিস্তান-ইংল্যান্ড সিরিজের (Pakistan vs England Test 2024) দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ব্যাট হাতে সেঞ্চুরি করে আশা জাগিয়েছিলেন পাক ব্যাটার কামরান ঘুলাম। আজ বল হাতে সাত উইকেট নিয়ে ৩০০ রানের মধ্যেই বাজবল ক্রিকেটকে রুখে দিলেন সাজিদ খান। ন্যাড়া মাথার সাজিদের সৌজন্যেই প্রথম টেস্টে ৮০০ করা ইংলিশরা থমকে গেলেন মাত্র ২৯১ রানে।

এদিন বল হাতে সাজিদ প্রথম ইনিংসে ১১১ রান দিয়ে নিয়েছেন ৭ উইকেট, যা মুলতানে ইনিংস সেরা বোলিং। মুলতানে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ফিরে আসার নতুন গল্প লিখেছেন পাকিস্তানের এই অফ স্পিনার। এদিন প্ৰত্যেকটি উইকেট পাওয়ার সাথে সাথেই উচ্ছাস প্রকাশ করতে দেখা যায় সাজিদকে। যেন একেকটা উইকেটে যেন মিশে আছে ম্যাচের পর ম্যাচ উপেক্ষিত থাকার ক্ষোভের উদ্‌গিরণ।

   

তা কী করেছেন সাজিদ? ১০ মাস পর টেস্টে পাকিস্তানের একাদশে সুযোগ পেয়েই নিয়েছেন ৭ উইকেট। ২১১/২ থেকে ২৯১ অলআউট—৮০ রানের ব্যবধানে ৮ উইকেট হারিয়ে ইংল্যান্ডও যেন টের পেয়েছে আর যা–ই হোক, সাজিদের বলে ‘বাজবল মুডে’ ব্যাট চালানো সাংঘাতিক ভুল। মুলতানের এই স্পিন সহায়ক পিচে তো একদমই নয়।

একসময় দুবাইয়ে গিয়ে চাকরি পান বিমানবন্দরে। সেখানে সপ্তাহে ৫ দিন কাজ করতেন আর বাকি ২ দিন ক্রিকেট খেলতেন। কয়েক বছর পর মায়ের ডাকে পাকিস্তানে ফিরে যান। আর সেখান থেকেই তাঁকে ফিরে তাঁকাতে হয়নি আর। নিয়মিত পাকিস্তানের ঘরোয়া লিগ এবং পাকিস্তান সুপার লিগ খেলার পর আব্রার আহমেদের পরিবর্তে সুযোগ পান পাকিস্তান দলে। আর সেখানথেকেই আজ ইতিহাস গড়লেন। এদিন সাজিদ ছাড়াও নোমান আলী নিয়েছেন তিন উইকেট।

মাত্র ৪৬ রানে অলআউট হয়ে লজ্জার রেকর্ড গড়ল ভারত

ইংল্যান্ডের ২৯১ রানের জবাবে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে ২২১ রানে অলআউট হয়ে যান পাক ব্যাটাররা। মহম্মদ রিজওয়ান করেন ২৩ রান, সলমন বাঘা করেন ৬৩ রান। এই মুহূর্তে ম্যাচ জিততে গেলে ২৯১ রান করতে হবে বেন স্টোকস (Ben Stokes) এন্ড কোম্পানিকে।

বাতিল পন্থ? নিলামে মাত্র এই তিন খেলোয়াড়কেই রাখছে দিল্লি

প্রসঙ্গত উল্লেখ্য যে শেষ পর্যন্ত পাকিস্তান এই টেস্ট (Pakistan vs England Test 2024) জিততে পারুক বা না পারুক—ফিরে আসার নতুন গল্প লেখার পর সাজিদকে নিশ্চয় আর বাদ দিতে চাইবে না পিসিবি। কাল দ্বিতীয় দিনের খেলা শেষে সাজিদ যেন সেই কথাটাই পিসিবি অবধি পৌঁছে দিতে চেয়েছেন। এছাড়াও ৩১ বছর বয়সী সাজিদই (Pak vs Eng Sajid Khan) এখন পাকিস্তানের প্রথম অফ স্পিনার, যিনি সাকলিন মুশতাকের পর দেশের মাটিতে কোনো টেস্টে এক ইনিংসে কমপক্ষে ৫ উইকেট নিয়েছেন। বলা হয় জীবনে গতিপথ বদলাতে নাকি মাঝে মাঝে এমন কাউকে দরকার পড়ে, যিনি ‘সৌভাগ্যের দূত’ হয়ে আসবেন। এই মুহূর্তে পাকিস্তানের ‘সৌভাগ্যের দূত’ হিসাবে নিজেকে মেলে ধরেছেন সাজিদ।