বড় ধাক্কা সেনার! ভারত-কানাডা সম্পর্কের অবনতির ফলে স্ট্রাইকার আর্মার্ড যান কেনা নিয়ে সংশয়

India-Canada Relations: কানাডার সঙ্গে সম্পর্কের অবনতির কারণে, ভারতীয় সেনাবাহিনীর স্ট্রাইকার আর্মার্ড ভেহিকেল (striker armored vehicle) কেনার পরিকল্পনা সমস্যায় পড়েছে বলে মনে হচ্ছে। এসব যান কানাডায়…

Striker Armoured Vehicle

India-Canada Relations: কানাডার সঙ্গে সম্পর্কের অবনতির কারণে, ভারতীয় সেনাবাহিনীর স্ট্রাইকার আর্মার্ড ভেহিকেল (striker armored vehicle) কেনার পরিকল্পনা সমস্যায় পড়েছে বলে মনে হচ্ছে। এসব যান কানাডায় তৈরি। আসলে, ভারত এবং আমেরিকা যৌথভাবে সামরিক সরঞ্জাম তৈরির কথা বলছিল, যার মধ্যে এই স্ট্রাইকার যানগুলিও অন্তর্ভুক্ত ছিল। জুন মাসে, একজন আমেরিকান অফিসার বলেছিলেন যে এই বিষয়ে আলোচনা প্রাথমিক পর্যায়ে রয়েছে, তবে আমেরিকা শীঘ্রই ভারতীয় সেনাবাহিনীকে স্ট্রাইকার গাড়ির শক্তি দেখাবে। কিন্তু কানাডার সঙ্গে সম্পর্কের অবনতির পর এখন এই চুক্তি নিয়ে সন্দেহের মেঘ। সূত্র জানায়, এখন এই বিষয়ে আর কোনো আলোচনা হয়নি বা গাড়ি কেনার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

গত এক বছর ধরে ভারতে কানাডিয়ান গাড়ি বিক্রির জোর প্রচেষ্টা চালানো হচ্ছিল। এই প্রকল্পটি ‘স্বনির্ভর ভারত’ উদ্যোগের অংশ বলে বলা হচ্ছে। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, প্রথমে কিছু গাড়ি সরাসরি কানাডা থেকে কেনা হবে এবং তারপরে কানাডিয়ান কোম্পানি জিডিএলএস-সি-এর সহযোগিতায় ভারতে তৈরি করা হবে।

   

Striker armored vehicle

তবে ভারতের নিজস্ব প্রতিরক্ষা সংস্থাগুলি এতে খুশি ছিল না। তিনি বলেন, একই ধরনের গাড়ি তৈরিতে তিনি তার পুঁজি ও পরিশ্রম বিনিয়োগ করেছেন এবং এখন বিদেশি কোম্পানিকে সুযোগ দেওয়া ঠিক হবে না। ভারতীয় কোম্পানিগুলো সরকারের কাছে তাদের মতামত জানিয়েছে। তিনি বলেছেন যে আমাদের এই ধরনের গাড়ি তৈরির সম্পূর্ণ প্রযুক্তি ও সক্ষমতা আছে, তাহলে কানাডার সঙ্গে স্ট্রাইকার গাড়ির চুক্তি করে কী লাভ?

ভারতে তৈরি সেরা আর্মার্ড যান হল ‘হুইলড আর্মার্ড প্ল্যাটফর্ম’ (WhAP), যা যৌথভাবে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) এবং Tata Advanced Systems Limited দ্বারা তৈরি করা হয়েছে। কিছু WhAP গাড়ি ইতিমধ্যেই লাদাখে সেনাবাহিনী ব্যবহার করছে। শুধু তাই নয়, ভারত থেকে এসব গাড়ি কেনার সিদ্ধান্ত নিয়েছে মরক্কো। এ জন্য মরক্কোর কাসাব্লাঙ্কা শহরে একটি নতুন কারখানাও স্থাপন করা হচ্ছে, যাতে আফ্রিকার দেশগুলোর চাহিদা মেটানো যায়।

হোয়াপ ভারতের ‘মেক ইন ইন্ডিয়া’ সম্ভাবনার একটি বড় উদাহরণ। এই আট চাকার যানটি সব ধরনের আবহাওয়া এবং ভূখণ্ডে চলতে পারে, তা মরুভূমি, উঁচু পাহাড় বা জলাভূমি হোক। সামগ্রিকভাবে, কানাডার সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ার পরে, ভারত সরকার স্ট্রাইকার যানবাহনের ক্ষেত্রে কী সিদ্ধান্ত নেয় তা দেখতে আকর্ষণীয় হবে। এটি কি তার প্রতিরক্ষা সংস্থাগুলিকে সমর্থন করবে বা একটি বিদেশী সংস্থার সাথে চুক্তি করবে?