MG ZS EV নতুন অবতারে এল, ভরপুর ফিচারে বাজারে ঝড় তুলবে

ভারতে বৈদ্যুতিক গাড়ির চাহিদা দিনদিন বেড়েই চলেছে। বহু মানুষ এখন ইলেকট্রিক গাড়িকে সফরসঙ্গী বানাচ্ছেন। যে কারণে বাজারে একের পর এক নতুন মডেল লঞ্চ করছে কোম্পানিগুলি।…

MG ZS EV new version revealed

ভারতে বৈদ্যুতিক গাড়ির চাহিদা দিনদিন বেড়েই চলেছে। বহু মানুষ এখন ইলেকট্রিক গাড়িকে সফরসঙ্গী বানাচ্ছেন। যে কারণে বাজারে একের পর এক নতুন মডেল লঞ্চ করছে কোম্পানিগুলি। পাশাপাশি পুরনো মডেলেও জোরকদমে চলছে আপডেট দেওয়ার কাজ। এই যেমন এমজি মোটর ইন্ডিয়া (MG Motor India) তাদের একটি ইলেকট্রিক গাড়ির নতুন সংস্করণের উপর থেকে পর্দা সরাল। মডেলটির নাম – MG ZS EV। উল্লেখ্য, এদেশে এই মডেলটি ছিল সংস্থার সর্বপ্রথম ইভি। যাই হোক, লঞ্চের পরই গাড়িটির দাম জানা যাবে। এখন চলুন এর সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

বর্তমানে ভারতের বাজারে এমজি বর্তমানে তিনটি গাড়ি বিক্রি করে। ZS EV ছাড়া বাকি দুটি হল – Comet EV ও MG Windsor EV। ZS EV-র নতুন ভার্সনে রয়েছে ৫-লিঙ্ক সাসপেনশন সিস্টেম। এর দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা যথাক্রমে ৪৪৭৬ মিমি, ১৮৪৯ মিমি ও ১৬২১ মিমি। এর হুইলবেস ২৭৩০ মিমি। অর্থাৎ বর্তমান মডেলটির তুলনায় আসন্ন গাড়িটির আকার বড়। চিনে সদ্য উন্মোচিত এই গাড়ি MG ES5 EV নামে এসেছে।

   

MG ES5 EV : ডিজাইন 

আসন্ন ZS EV-র ডিজাইনে তাৎপর্যপূর্ণ পরিবর্তন ঘটানো হয়েছে। এতে রয়েছে স্লিক ক্লোজড ফ্রন্ট ফেসিয়া, স্লিম ও শার্প হেডলাইট এবং স্প্লিট গ্রিলের সঙ্গে লোয়ার বাম্পার। এছাড়া রয়েছে প্রথাগত ডোর হ্যান্ডেল, ব্ল্যাক-আউট সাইড মিরর, সিলভার রুফ রেল এবং Y-আকৃতির টেললাইট। ১৭ ও ১৮ ইঞ্চি অ্যালয় হুইলে ছুটবে। 

MG ES5 EV : স্পেসিফিকেশন

MG ES5 একটি রিয়ার ইলেকট্রিক মোটরের দ্বারা চালিত হয়, যা ১৬৮ বিএইচপি এবং ২৫০ এনএম টর্ক উৎপাদন করে। এই গাড়ি ০-১০০ কিমি/ঘণ্টা গতি তুলতে মাত্র ৮ সেকেন্ড সময় নেয়। এর সর্বোচ্চ গতি ১৭০ কিমি/ঘণ্টা। গাড়িটি ৪৯.১ কিলোওয়াট আওয়ার এবং ৬২.২ কিলোওয়াট আওয়ার এই দুই লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি প্যাক ভ্যারিয়েন্টে উপলব্ধ। ভ্যারিয়েন্ট অনুযায়ী এদের রেঞ্জ ৪২৫ কিমি, ৫১৫ কিমি এবং ৫২৫ কিমি পর্যন্ত হতে পারে বলে দাবি করা হয়েছে।

তারুণ্যে ভরা নতুন Honda CB1000 Hornet আসছে? ফাঁস হওয়া নথি জল্পনা বাড়াল

MG ES5 EV : ফিচার্স

MG ZS EV-র ইন্টিরিয়র আধুনিক ককপিট লেআউটের উপর ভিত্তি করে তৈরি, যার কেন্দ্রবিন্দুতে রয়েছে একটি কন্ট্রোল স্ক্রিন, একটি ইন্সট্রুমেন্ট প্যানেল এবং ফ্ল্যাট-বটম স্টিয়ারিং হুইল। স্ক্রিনের সঠিক মাপ এখনও প্রকাশ করা হয়নি। এছাড়াও রয়েছে দুটি কাপ হোল্ডার এবং স্মার্টফোনের জন্য ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা। কেবিনে আরও যুক্ত হয়েছে প্যানোরামিক সানরুফ, যা সম্পূর্ণ অভ্যন্তরীণ পরিবেশকে আরও প্রশস্ত এবং বিলাসবহুল করে তোলে।