ভারতীয় ফুটবলের এক কিংবদন্তি গুরপ্রীত সিং সান্ধু, রইল ট্রফির তালিকা

গুরপ্রীত সিং সান্ধু (Gurpreet Singh Sandhu), ভারতীয় ফুটবলের (Indian Football) অন্যতম স্তম্ভ। যিনি তাঁর ফুটবল জীবনে অসংখ্য সফলতার সাক্ষী হয়েছেন। ২০১৪ সালে নরওয়ের স্টাবেক এফসিতে…

Goal Keeper Gurpreet Singh Sandhu

গুরপ্রীত সিং সান্ধু (Gurpreet Singh Sandhu), ভারতীয় ফুটবলের (Indian Football) অন্যতম স্তম্ভ। যিনি তাঁর ফুটবল জীবনে অসংখ্য সফলতার সাক্ষী হয়েছেন। ২০১৪ সালে নরওয়ের স্টাবেক এফসিতে যোগ দেওয়ার আগে তিনি ময়দানের প্রধান ইস্টবেঙ্গল এফসি (East Bengal FC) এবং বেঙ্গালুরু এফসিতে (Bengaluru FC) খেলে বিশাল সাফল্য অর্জন করেছিলেন। তিনি ভারতীয় জাতীয় ফুটবল দলের গোলরক্ষক (Goal Keeper) হিসেবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

কলকাতা ডার্বির আগে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের প্রস্তুতি, কোন দল এগিয়ে

   

গুরপ্রীতের প্রথম সফলতা শুরু হয় ইস্টবেঙ্গল থেকে। এখানে তিনি ২০১১ সাল থেকে ২০১৪ সালের মধ্যে ছয়টি ট্রফি জিতেছেন, যার মধ্যে রয়েছে তিনটি কলকাতা ফুটবল লিগ শিরোপা, ফেডারেশন কাপ এবং আইএফএ শিল্ড। তাঁর দুরন্ত পারফরম্যন্সের কারণে তিনি স্টাবেক এফসিতে ট্রায়ালের-এর সুযোগ পান। যদিও সেই দলের জার্সি গায়ে তিনি মাত্র তিনটি ম্যাচ খেলেছেন, কিন্তু ইউরোপের বড় মঞ্চে খেলার অভিজ্ঞতা অর্জন করেন।

ডার্বির আগে অনুশীলনে যোগ দিয়ে ইঙ্গিতপূর্ণ পোস্ট ইস্টবেঙ্গলের নিশু কুমারের

ভারতীয় জাতীয় দলের সাথে গুরপ্রীতের সাফল্য আরও চিত্তাকর্ষক। তিনি ২০১১, ২০১৫, ২০২১ এবং ২০২৩ সালে চারটি সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছেন। ২০১৮ এবং ২০২৩ সালে ইন্টারকন্টিনেন্টাল কাপেও তিনি ভারতকে শিরোপা এনে দিয়েছেন। ২০১৮ থেকে ২০২৩ সালের মধ্যে তাঁর পারফরম্যান্স বিশেষভাবে প্রশংসনীয় ছিল। সাফ চ্যাম্পিয়নশিপে তাঁর অবদানের জন্য তাঁকে অর্জুন পুরস্কার অর্জন দেওয়া হয়।

ইস্টবেঙ্গল ছাড়লেন আরও এক ফুটবলার, চিন্তিত সমর্থকরা

বেঙ্গালুরু এফসির সাথে গুরপ্রীতের সময়কালও স্মরণীয়। তিনি ২০১৮-১৯ এবং ২০১৯-২০ মরশুমে আইএসএল গোল্ডেন গ্লাভস অর্জন করেন। তেকাঠির নিচে তাঁর দারুণ সেভ এবং গোলমুখে ভীতিকর উপস্থিতি তাঁকে ভক্তদের মধ্যে জনপ্রিয় করে তুলেছে। তবে, ২০২২ সালের পরে তিনি বেঙ্গালুরু এফসির সাথে কোনো ট্রফি জিততে পারেননি, যা কিছুটা হতাশাজনক।

Shakib Al Hasan : প্রোটিয়াদের বিরুদ্ধে বড় চমক দিল বাংলদেশ, ঘরের মাঠেই অবসর তাঁর

গুরপ্রীতের ক্যারিয়ারে কিছু ব্যর্থতাও আছে। তিনি এখন পর্যন্ত এশিয়ান কাপের মতো বড় আন্তর্জাতিক প্রতিযোগিতায় সাফল্য অর্জন করতে পারেননি। ৩২ বছর বয়সে তাঁর অভিজ্ঞতা ও দক্ষতা তাঁকে আগামী দিনে নতুন ট্রফির দিকে নিয়ে যেতে পারে। গোলরক্ষকের ভূমিকায় থেকেও তিনি ভারতীয় ফুটবলে এক নতুন দিগন্তের সূচনা করেছেন।