অগ্নি মূল্য বাজার, কেন্দ্রের নির্দেশে রেশন দোকানে মিলবে পেঁয়াজ

উৎসবের মরসুম অন্যদিকে আকাশ ছোঁয়া বাজারদর (Market price)।প্রভাব পড়েছে আমজনতার হেঁশেলে।দেশ জুড়ে বেড়েছে পেঁয়াজের (Onions) দাম (price)। শারদোৎসব মিটে গেলেও,এখনও কালীপুজো, দীপাবলি এবং ভ্রাতৃদ্বিতীয়ার মতো…

market-price-onions-will-be-available-in-ration-shops/indin young lady

উৎসবের মরসুম অন্যদিকে আকাশ ছোঁয়া বাজারদর (Market price)।প্রভাব পড়েছে আমজনতার হেঁশেলে।দেশ জুড়ে বেড়েছে পেঁয়াজের (Onions) দাম (price)। শারদোৎসব মিটে গেলেও,এখনও কালীপুজো, দীপাবলি এবং ভ্রাতৃদ্বিতীয়ার মতো উৎসব বাকি। এমত অবস্থায় এবার রেশন দোকান থেকে পেঁয়াজ দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার থেকে সেই পেঁয়াজ কলকাতা তথা রাজ্যের বিভিন্ন জেলায় আসা শুরু হয়েছে। রেশন ডিলারের একাংশও তাতে সায় দিয়েছে। তবে তাঁরা দেখে নিতে চাইছে পেঁয়াজের গুণগত মান কেমন।

কেন্দ্রীয় সরকারি সংস্থা নাফেড ও এনসিসিএফের মাধ্যমে সারা দেশে রেশন দোকানগুলির জন্য ১৫ হাজার টন পেঁয়াজ দেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে সেই পেঁয়াজ আসতে শুরু করেছে কলকাতা তথা রাজ্যের বিভিন্ন জেলায়। জানা গেছে, ডিলারদের জন্য পেঁয়াজের দর থাকবে ২৮ টাকা। এবং আমজনতার কাছে সেটা বিক্রি হবে ৩৫ টাকা কেজি দরে।

   

প্রসঙ্গত, সরকারি উদ্যোগে চাষিদের কাছ থেকে পেঁয়াজ কিনে সংরক্ষণ করে রাখে সরকারি সংস্থাগুলি। এরপর বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেলে খুচরো বাজারে সেই সংরক্ষিত পেঁয়াজগুলি নিয়ে আনা হয়।এখন পাইকারি বাজারে পেঁয়াজের দর ৬৫-৭০ টাকা কেজি বলে দাবি। আর খুচরো বাজারে তা ১২০-১৫০ টাকায় বিকোচ্ছে বলে খবর। ফলে আমজনতার পকেটে টান পড়তে শুরু করেছে।

এবিষয়ে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘রেশন দোকান থেকে পেঁয়াজ বিক্রি করতে আগ্রহী ডিলারদের থেকে আবেদন চাওয়া হয়েছে। তার ভিত্তিতে কেন্দ্রীয় সরকারি সংস্থার কাছ থেকে পেঁয়াজ চাওয়া হবে। তবে মান ভাল হলে তবেই রেশন ডিলাররা তা বিক্রি করবেন।’’ উল্লেখ্য, বর্তমানে বাজারে পেঁয়াজের মূল্য ৬৫-৭০ টাকা প্রতি কেজি।