ভারতের হোয়াটসঅ্যাপের ৮৪ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ, জানুন বিস্তারিত কারণ

হোয়াটসঅ্যাপ (WhatsApp) ভুয়ো খবর এবং অশ্লীল বক্তব্যের বিরুদ্ধে এবার কঠোর পদক্ষেপ। মেটার এই প্ল্যাটফর্মটি তাদের মাসিক প্রতিবেদনে জানিয়েছে, আগস্ট মাসে ভারতে ৮৪ লাখ অ্যাকাউন্ট (accounts)…

WhatsApp accounts banned

হোয়াটসঅ্যাপ (WhatsApp) ভুয়ো খবর এবং অশ্লীল বক্তব্যের বিরুদ্ধে এবার কঠোর পদক্ষেপ। মেটার এই প্ল্যাটফর্মটি তাদের মাসিক প্রতিবেদনে জানিয়েছে, আগস্ট মাসে ভারতে ৮৪ লাখ অ্যাকাউন্ট (accounts) নিষিদ্ধ (banned) করা হয়েছে। এমন পরিস্থিতিতে ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং অপব্যবহার রোধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। সন্দেহজনক অ্যাকাউন্ট শনাক্ত করতে WhatsApp মেশিন লার্নিং এবং ডেটা বিশ্লেষণ ব্যবহার করে। যা প্ল্যাটফর্মটিকে সুরক্ষিত রাখতে সাহায্য করে।

হোয়াটসঅ্যাপের রিপোর্ট অনুযায়ী, আগস্ট মাসে কোম্পানিটি ৮৪.৫৮ লক্ষ অ্যাকাউন্ট ব্যান করেছে। এর মধ্যে অভিযোগ ছাড়াই ১,৬৬১,০০০ অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইন ২০২১ অনুযায়ী এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এতে যেসব অ্যাকাউন্ট নীতি লঙ্ঘন করেছে এবং বেআইনি কর্মকাণ্ডে জড়িত সেসব অ্যাকাউন্ট সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। হোয়াটসঅ্যাপ অবৈধ কার্যকলাপ প্রচার করে না এবং সন্দেহজনক কিছু দেখলে ব্যবস্থা নেয়। প্রতিবছর এ ধরনের অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় এবং সেগুলো চিরতরে নিষিদ্ধ করা হয়।

   

অক্টোবর মাসে এখনও পর্যন্ত ১৬.৬১ লক্ষ অ্যাকাউন্ট ব্যান করেছে। হোয়াটসঅ্যাপের স্বয়ংক্রিয় সিস্টেম সন্দেহজনক কার্যকলাপ সনাক্ত করে এবং তারপরে তা নিষিদ্ধ করে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক ২০২১ সালে আইটি নিয়ম কার্যকর করেছিল। এর অধীনে, ৫০ লাখেরও বেশি ব্যবহারকারী সহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির জন্য মাসিক রিপোর্ট জারি করা বাধ্যতামূলক করা হয়। এই প্রতিবেদনে ব্যবহারকারীদের প্রতিটি অভিযোগ এবং তাদের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থার বিস্তারিত উল্লেখ করা হয়। তথ্য প্রযুক্তি আইন, ২০২১-এর বিধি 4(1)(D) এবং 3A(7)-এর অধীনে এই পদক্ষেপ নেওয়া হয়েছে৷ এটি ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োগ করা হয়েছে।