ব্যর্থ রোনাল্ডো! নেশনস লিগে স্কটল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করল পর্তুগাল

তাঁকে ছাড়া বিশ্ব ফুটবলের মানচিত্রে পর্তুগাল দলটিকে কল্পনা করা সম্ভব নয়। পাঁচ বিশ্বকাপ আর পাঁচ ইউরো খেলেছেন এমন ফুটবলারদের তালিকা করতে গেলে তলিকাটা সেই ‘১’…

Ronaldo Held Scoreless as Portugal Draw with Scotland in Nations League

তাঁকে ছাড়া বিশ্ব ফুটবলের মানচিত্রে পর্তুগাল দলটিকে কল্পনা করা সম্ভব নয়। পাঁচ বিশ্বকাপ আর পাঁচ ইউরো খেলেছেন এমন ফুটবলারদের তালিকা করতে গেলে তলিকাটা সেই ‘১’ এই শেষ। সেই এক এবং একমাত্র ফুটবলারটি হলেন পর্তুগিজ সিআরসেভেন। তবে রোনাল্ডো গোল না পেলে যেন জয় অধরাই থেকে যাচ্ছে পর্তুগালের। গতকাল রাতে উয়েফা নেশনস লিগে স্কটল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছে পর্তুগিজরা (UEFA Nations League Portugal vs Scotland)। আর এই ম্যাচে অনেক চেষ্টা করেও গোলের দেখা না পেয়ে ম্যাচ শেষে রেফারির ওপর বিরক্তি প্রকাশ করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

গতকাল গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে বেশ কয়েকবারই গোলের সুযোগ পেয়েছিলেন আন্তর্জাতিক ফুটবলে ৯০৬টি গোল করা রোনালদো। তবে বেশ কিছু সুযোগ তৈরি হলেও, সঠিক ফিনিশিংয়ের অভাবে গোল করতে ব্যর্থ হন তিনি। প্রথমার্ধের শুরু থেকেই স্কটল্যান্ড এবং পর্তুগাল দুই দলই আক্রমণাত্মক ফুটবল খেলে। বিশেষ করে স্কটল্যান্ডের ডিফেন্স বেশ দৃঢ়তার সঙ্গে প্রতিপক্ষের আক্রমণ ঠেকিয়ে রাখে। পর্তুগালের পাসিং ও বল দখল দারুণ ছিল, কিন্তু স্কটিশ ডিফেন্সের কারণে তারা ফিনিশিংয়ে বারবার ব্যর্থ হয়।

   

তবে দ্বিতীয়ার্ধে উভয় দলই আরো আক্রমণাত্মক হয়ে উঠে। স্কটল্যান্ড বেশ কয়েকটি সুযোগ তৈরি করে, তবে পর্তুগালের গোলরক্ষক দারুণ দক্ষতার সঙ্গে প্রতিটি আক্রমণ রুখে দেন। একইভাবে, পর্তুগালও স্কটল্যান্ডের গোলরক্ষকের বাধা অতিক্রম করতে পারেনি।

ফের বিপাকে মশালবাহিনী! আনোয়ার ইস্যুতে এবার হাইকোর্টের দ্বারস্থ দিল্লি এফসি

তবে রোনালদোর পর্তুগাল এর আগে এ১ গ্রুপে প্রথম তিন ম্যাচে হারায় ক্রোয়েশিয়া, স্কটল্যান্ড ও পোল্যান্ডকে। চতুর্থ ম্যাচে স্কটিশদের সঙ্গে ড্র করার পরও ১০ পয়েন্ট নিয়ে নিকট প্রতিদ্বন্দ্বী ক্রোয়েশিয়ার চেয়ে ৩ পয়েন্টে এগিয়ে পর্তুগাল। এদিন স্কটল্যান্ডকে হারাতে পারলে কালই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যেত পর্তুগালের। নেশনস লিগের শীর্ষ স্তরের প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল উঠবে শেষ আটে।

ম্যাচ শেষে বিরক্ত হয়ে বর্তমান আল নাসার তারকা (Cristiano Ronaldo) রেফারিকে দোষারোপ করলেও , পর্তুগিজ মিডফিল্ডার বের্নার্দো সিলভা পয়েন্ট খোয়ানোর দায় নিজেদের ওপরই চাপিয়েছেন। ম্যাচ শেষে ম্যানচেস্টার সিটি তারকা বলেন, ‘আজ রাতে পর্তুগালের অনেক কিছুই ঠিক ছিল না। আমাদের ইনটেনসিটি ছিল না, সময়মতো আক্রমণে উঠতে পারিনি। হতাশা নিয়েই ফিরে যাচ্ছি।’

অস্কারকে নিয়ে এবার ‘অকপট’ প্রাক্তন বাগান তারকা

প্রসঙ্গত উল্লেখ্য যে,পর্তুগাল কোয়ার্টার ফাইনাল (UEFA Nations League Portugal vs Scotland) নিশ্চিত করার অপেক্ষা বাড়ালেও ইউরো চ্যাম্পিয়ন স্পেন চার ম্যাচ খেলেই নিশ্চিত করে ফেলেছে শেষ আট। কাল সার্বিয়াকে ৩-০ গোলে হারিয়ে এ৪ গ্রুপ থেকে প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে উঠেছে স্প্যানিশরা।