অস্কারকে নিয়ে এবার ‘অকপট’ প্রাক্তন বাগান তারকা

সাম্প্রতিক সময়টা খুব একটা ভালো যাচ্ছে না মশালবাহিনীর কাছে। আইএসএলের এবারের মরশুমে পরপর চারটি ম্যাচ হেরে লিগ টেবিলের একেবারে তলানিতে রয়েছে লাল-হলুদ শিবির। ইস্টবেঙ্গল ফুটবল…

Give Oscar Time, East Bengal Will Bounce Back" - Sony Norde, Former Mumbai City FC Star

সাম্প্রতিক সময়টা খুব একটা ভালো যাচ্ছে না মশালবাহিনীর কাছে। আইএসএলের এবারের মরশুমে পরপর চারটি ম্যাচ হেরে লিগ টেবিলের একেবারে তলানিতে রয়েছে লাল-হলুদ শিবির। ইস্টবেঙ্গল ফুটবল ক্লাবের সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে যখন সমর্থকদের মধ্যে হতাশা বাড়ছে, তখন দলের পাশে দাঁড়িয়েছেন প্রাক্তন মুম্বাই সিটি এফসি ফুটবলার সনি নর্দে (Sony Norde East Bengal Statement)। তার মতে, নতুন কোচ অস্কার ব্রুজনের অধীনে ইস্টবেঙ্গল ঘুরে দাঁড়ানোর জন্য সময় প্রয়োজন।

একসময় মোহনবাগানের হয়ে কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বহুবার গোলের উন্মোচন করেছেন। সেই প্রাক্তন বাগান তারকা সনি নর্দে মনে করেন, নতুন কোচ অস্কার ব্রুজন দলের মধ্যে ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম। তবে এর জন্য সময় এবং ধৈর্য্যের প্রয়োজন। তিনি বলেছেন, “অস্কার একজন যোগ্য এবং অভিজ্ঞ কোচ। দলকে তার পরিকল্পনা অনুযায়ী খেলানোর জন্য কিছু সময় প্রয়োজন। তার স্ট্র্যাটেজি এবং খেলোয়াড়দের সঠিকভাবে ম্যানেজ করা হলে ইস্টবেঙ্গল আবার জয়ের ধারায় ফিরবে।”

   

ভারতীয়রা ক্রিকেটের পাশাপাশি ফুটবলকে কিভাবে ভালোবাসেন সেকথা ভারতে খেলার সুবাদে বেশ ভালভাবেই উপলব্ধি করতে পেরেছিলেন সনি। এদিন তিনি আরও বলেন, “সমর্থকদেরও ধৈর্য্য রাখতে হবে। ফুটবল এমন একটি খেলা যেখানে প্রতিটি কোচের নিজস্ব স্টাইল এবং কৌশল থাকে। নতুন কোচ যখন আসেন, তখন খেলোয়াড়দের সেই কৌশল বুঝতে এবং মানিয়ে নিতে সময় লাগে। সঠিক সময়ে ইস্টবেঙ্গল আবার শক্তিশালী দল হিসেবে উঠবে, তবে এর জন্য সমর্থকদের সমর্থন জরুরি।”

বিগত মহাপঞ্চমীর দিনই অস্কার ব্রুজন ইস্টবেঙ্গলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন। দলের সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে সমালোচনা হলেও সনি নর্দে আশাবাদী যে তার স্ট্র্যাটেজি দলকে সঠিক পথে পরিচালিত করবে। এছাড়া খেলোয়াড়দের পারফরম্যান্স এবং ফিটনেসেও বড়ো পরিবর্তন আসতে পারে।

অলিম্পিয়াড অতীত! পাঁচ বারের বিশ্বজয়ীকে হারিয়ে এখন ‘শিরোনামে’ প্রজ্ঞানন্দ

একসময় মুম্বাই দলের কোচের দায়িত্বে থাকা অস্কার ব্রুজনের কোচিং কেরিয়ার নিয়ে সনি নর্দে আত্মবিশ্বাসী। তিনি বলেন, “ইস্টবেঙ্গল এখন কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে, তবে আমি নিশ্চিত অস্কার ব্রুজনের মতো অভিজ্ঞ কোচের অধীনে দল ঘুরে দাঁড়াবে। তার অভিজ্ঞতা এবং জ্ঞান দলকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।”

এছাড়াও গতকাল একটি সাক্ষাৎকারে এই প্রাক মুম্বাই তারকা লাল-হলুদ সমর্থকদের আশাহত হতে নিষেধ করেছেন। এদিন সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমরা সবাই জানি, ইস্টবেঙ্গলের সমর্থকরা খুবই আবেগপ্রবণ। তবে এই সময়ে তাদের ধৈর্য ধরতে হবে এবং দলের প্রতি বিশ্বাস রাখতে হবে। অস্কার ব্রুজনকে সময় দিন, ইস্টবেঙ্গল অবশ্যই ঘুরে দাঁড়াবে।”

ফের বিপাকে মশালবাহিনী! আনোয়ার ইস্যুতে এবার হাইকোর্টের দ্বারস্থ দিল্লি এফসি

ইস্টবেঙ্গল ক্লাবের বর্তমান পরিস্থিতিতে প্রাক্তন বাগান ফুটবলার সনি নর্দের মন্তব্য (Sony Norde East Bengal Statement) বেশ আশা জাগিয়েছে সমর্থকমহলে। এই মুহূর্তে দলের প্রতিভাবান তারকা আনোয়ার আলীকে নিয়েও বিতর্কে রয়েছে লাল- হলুদ শিবির। তবে অস্কার ব্রুজনের অধীনে দলের সামনের দিনগুলোতে নিভে যাওয়া মশাল আবার তাঁর নতুন শিখা ধারণ করবে সেটিতেই আশাবাদী সমর্থকরা।