সামনের বছর এমাসেই চালু হচ্ছে BSNL 5G পরিষেবা, ‘কালজয়ী’ ঘোষণা সরকারের

বিএসএনএল (BSNL)-এর যে সকল ব্যবহারকারী দীর্ঘদিন ধরে 4G-র জন্য অপেক্ষা করছিলেন, তাঁরা শীঘ্রই 5G পরিষেবা উপভোগ করতে পারবেন। কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)…

Bsnl-5g-service-launch-next-year

বিএসএনএল (BSNL)-এর যে সকল ব্যবহারকারী দীর্ঘদিন ধরে 4G-র জন্য অপেক্ষা করছিলেন, তাঁরা শীঘ্রই 5G পরিষেবা উপভোগ করতে পারবেন। কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia) সম্প্রতি ভারত সঞ্চার নিগম লিমিটেডের 5G পরিষেবা চালু করার তারিখ প্রকাশ করেছেন। সোমবার, ১৪ অক্টোবর আয়োজিত একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী বলেছিলেন, বিএসএনএলের (BSNL) 5G পরিষেবার প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। সরকারি মালিকানাধীন টেলিকম সংস্থাটি বর্তমানে সমগ্র দেশে নেটওয়ার্ক অবকাঠামো আপগ্রেড করতে হাজার হাজার মোবাইল টাওয়ার স্থাপনের কাজ চালাচ্ছে।

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী জানিয়েছেন, ২০২৫ সালের জুনের মধ্যে 5G নেটওয়ার্ক চালু করার প্রস্তুতি নিচ্ছে বিএসএনএল। ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরাম আইটিইউডব্লিউটিএসএ-তে বক্তব্য রাখতে গিয়ে তিনি জোর দিয়েছিলেন যে, ভারত 4G-তে বিশ্বের আর পাঁচটা দেশের পদক্ষেপ অনুসরণ করছে, 5G-তে বিশ্বব্যাপী অগ্রগতির পাশাপাশি 6G প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে।

   

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) স্পষ্ট নির্দেশ দিয়েছেন, সরকারি মালিকানাধীন সংস্থা অন্য বিদেশি পণ্য ব্যবহার করবে না। তিনি বলেন, ‘এখন আমাদের একটি প্রধান এবং একটি রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক রয়েছে, যা সম্পূর্ণরূপে কার্মক্ষম। আগামী বছরের এপ্রিল-মে মাসের মধ্যে এক লাখ সাইট তৈরির পরিকল্পনা রয়েছে আমাদের। গতকাল পর্যন্ত আমরা ৩৮ হাজার ৩০০টি সাইট চালু করেছি।’ তিনি আরও বলেন, ‘আমরা নিজস্ব 4G নেটওয়ার্ক চালু করতে যাচ্ছি, যা ২০২৫ সালের জুনের মধ্যে 5G-তে রূপান্তরিত হবে। আমরা বিশ্বের ষষ্ঠ দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করব। উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত বিএসএনএল (BSNL) সি-ডট এবং দেশীয় তথ্যপ্রযুক্তি সংস্থা টিসিএসের কনসোর্টিয়ামের তৈরি 4G প্রযুক্তি বাস্তবায়ন করছে।

মন্ত্রী সিন্ধিয়া আরও উল্লেখ করেন, ভারত দ্রুত গতিতে 5G প্রযুক্তি কার্যকর করছে। ২২ মাসে ৪.৫ লক্ষ টাওয়ার ইনস্টল করে, দেশের জনসংখ্যার ৮০ শতাংশের কাছে পরিষেবাটি উপলব্ধ করে তুলেছে। বিএসএনএল 4G / 5G পরিষেবার জন্য এক লক্ষ নতুন টাওয়ার স্থাপনের পরিকল্পনা করেছে। এই বছরের মধ্যে ৭৫ হাজার টাওয়ার বসানের পরিকল্পনা রয়েছে। কেন্দ্রীয় সরকার বিএসএনএলকে (BSNL) পুনরুজ্জীবিত করার জন্য এই বছরের বাজেটে উল্লেখযোগ্য অর্থ বরাদ্দ করেছে, যা দেশে 5G অবকাঠামো উন্নয়নে একটি উল্লেখযোগ্য প্রতিশ্রুতির ইঙ্গিত দেয়।