বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন, নামকরণ করা হল রতন টাটা বিশ্ববিদ্যালয়

মহারাষ্ট্র সরকার, মহারাষ্ট্র স্টেট স্কিল ইউনিভার্সিটির নাম পরিবর্তন করে পদ্মবিভূষণ রতন টাটা মহারাষ্ট্র স্টেট স্কিল ইউনিভার্সিটি (Ratan Tata University) করেছে। ১৪ অক্টোবর অনুষ্ঠিত রাজ্য সরকারের…

Ratan Tata University

মহারাষ্ট্র সরকার, মহারাষ্ট্র স্টেট স্কিল ইউনিভার্সিটির নাম পরিবর্তন করে পদ্মবিভূষণ রতন টাটা মহারাষ্ট্র স্টেট স্কিল ইউনিভার্সিটি (Ratan Tata University) করেছে। ১৪ অক্টোবর অনুষ্ঠিত রাজ্য সরকারের মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উন্নয়ন মন্ত্রী মঙ্গল প্রভাত লোধা এ কথা জানিয়েছে। টাটা গ্রুপের চেয়ারম্যান রতন টাটা গত ৯ অক্টোবর গভীর রাতে প্রয়াত হন।

রতন টাটা শুধুমাত্র একজন সম্মানিত শিল্পপতিই ছিলেন না, একজন সমাজসেবীও ছিলেন যিনি সমাজের উন্নতির জন্য তার জীবন উৎসর্গ করেছিলেন। শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং গ্রামীণ উন্নয়নে তার অবদান দেশে ছাপ রেখে গেছে। এদিকে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে রতন টাটার প্রশংসা করেছেন, তাকে ‘ভারতের সন্তান’ এবং ‘অহংকার’ বলেন এবং তাকে সত্যিকারের ‘মূল্যবান রতন’ বলে বর্ণনা করেছেন তিনি।
শিন্ডে তার অনুপ্রেরণামূলক সরলতা এবং দূরদর্শী দৃষ্টিভঙ্গির কথা উল্লেখ করে টাটার উল্লেখযোগ্য অবদান তুলে ধরেন। ভারতের ভবিষ্যৎ গঠনে টাটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি বলেছিলেন যে রতন টাটাকে ভারতরত্ন দিয়ে সম্মানিত করা উচিত।

   

মহারাষ্ট্র স্টেট স্কিল ইউনিভার্সিটিতে, শিক্ষার্থীদের কর্মসংস্থানের জন্য কোর্স করানো হয়। ১৭ একর জুড়ে বিস্তৃত এই বিশ্ববিদ্যালয়টি মহারাষ্ট্রের পানভেলে অবস্থিত। এটি মহারাষ্ট্রের প্রথম স্কিল বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট এবং আইটি সহ অন্যান্য সেক্টরে চাকরির জন্য স্কিল কোর্স করা হয় এবং শিক্ষার্থীদের প্রশিক্ষণও দেওয়া হয়। এই বিশ্ববিদ্যালয়টি ২০১৭ সালে মহারাষ্ট্র রাজ্য দক্ষতা উন্নয়ন সমিতি আইন ২০১৫ এর অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল।