আপাতত স্থগিত ইস্টবেঙ্গল বনাম ডায়মন্ড হারবার এফসি ম্যাচ

শেষ কয়েক সপ্তাহ ধরেই প্রিমিয়ার ডিভিশন লিগ (Calcutta Football League) নিয়ে সরগরম থেকেছে কলকাতা ময়দান। অন্যান্য দলগুলি তুলনায় বর্তমানে অনেকটাই এগিয়ে ইমামি ইস্টবেঙ্গল ফুটবল ক্লাব।…

East Bengal vs Diamond Harbor FC Match

শেষ কয়েক সপ্তাহ ধরেই প্রিমিয়ার ডিভিশন লিগ (Calcutta Football League) নিয়ে সরগরম থেকেছে কলকাতা ময়দান। অন্যান্য দলগুলি তুলনায় বর্তমানে অনেকটাই এগিয়ে ইমামি ইস্টবেঙ্গল ফুটবল ক্লাব। এবারের এই ফুটবল লিগে একমাত্র দল হিসেবে এখনও পর্যন্ত অপরাজিত রয়েছে ময়দানের এই প্রধান। তাই প্রিমিয়ার ডিভিশন লিগ জয়ের অন্যতম দাবীদার হিসেবে সর্বাধিক বিবেচিত বিনো জর্জের ছেলেরা। হিসাব অনুযায়ী সুপার সিক্সের বেশ কিছু ম্যাচ বাকি থাকলেও সেগুলি আয়োজন করা নিয়ে দেখা দিয়েছিল একাধিক জটিলতা। সেজন্য লিগ শেষ করা নিয়ে দেখা দেয় ব্যাপক জটিলতা।

তাই একটা সময় পিছিয়ে দেওয়া হয় সমস্ত ম্যাচ। হিসাব অনুযায়ী কলকাতা ময়দানের এই প্রধান খেতাব জয়ের অন্যতম দাবিদার হিসেবে বিবেচিত হলেও তাঁদের সাথেই চ্যাম্পিয়নশিপের অন্যতম দাবিদার হিসেবে উঠে এসেছে ডায়মন্ড হারবার এফসি। তাঁদের সঙ্গে লাল-হলুদ ব্রিগেডের পয়েন্টের ফারাক থাকলেও সেই ম্যাচে লাল-হলুদ ব্রিগেডকে আটকাতে পারলে ট্রফি জয়ের দৌড়ে থাকবে কিবু ভিকুনার ছেলেরা। তাঁর আগে পড়শী ক্লাব মহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ম্যাচ খেলেছিল মশাল ব্রিগেড। নির্ধারিত সময়ের শেষে অমীমাংসিত ফলাফলে ম্যাচ শেষ হলেও পরবর্তীতে সাদা-কালো ব্রিগেডের খেলোয়াড় বদল করা নিয়ে তৈরি হয় নানা বিতর্ক।

   

বঙ্গীয় ফুটবল ফেডারেশনের সিদ্ধান্ত অনুযায়ী গত কয়েকদিন আগে ভূমিপুত্র নীতি লঙ্ঘন করার ফলে ইস্টবেঙ্গলকে পুরো পয়েন্ট দেয় আইএফএ। যারফলে খেতাব জয়ের দৌড়ে আরও এগিয়ে যায় ইস্টবেঙ্গল। সেই নিয়ে পরবর্তীতে সরগরম হয়ে ওঠে সাদা-কালোর অন্দরে। পাশাপাশি দল তুলে নেওয়ার ও পরিকল্পনা নেয় ডায়মন্ড হারবার এফসি। এই পরিস্থিতিতে সমস্ত কিছু পুনরায় খতিয়ে দেখতে আগামী ১৮ই অক্টোবর ফের ডেকে পাঠানো হয়েছে মহামেডান স্পোর্টিং ক্লাব সহ বাকিদের। যেখানে উভয়পক্ষের বক্তব্যকে খতিয়ে দেখবে আইএফএর ডিসিপ্লিনারি কমিটি।

অপরদিকে আগামী ১৪ই অক্টোবরকে ইমামি ইস্টবেঙ্গলের সঙ্গে ডায়মন্ড হারবার এফসিকে ম্যাচ খেলার জন্য অনুরোধ করেছিল আইএফএ। তবে সেটি সম্ভব হচ্ছে না এবার। ১৮ই অক্টোবর আইএফএ’র হেয়ারিংয়ের আগে দল নামাতে রাজি নয় কিবু ভিকুনার দল। যারফলে এই পরিস্থিতিতে আগামী সোমবারের ম্যাচ বাতিলের সিদ্ধান্ত নেয় বঙ্গীয় ফুটবল ফেডারেশন। আজ ঘন্টাখানেক আগে সেই নিয়েই বিশেষ বিবৃতি জারি করা হয় তাঁদের তরফে। সব ঠিকঠাক থাকলে আগামী কয়েকদিনের মধ্যেই পুনরায় ম্যাচের সময় সূচি জানাবে আইএফএ।