শীঘ্রই 20,000 টি নতুন প্রজন্মের অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল পাবে ভারতীয় সেনা

শীঘ্রই ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) বহরে যুক্ত হতে চলেছে একটি বিপজ্জনক অস্ত্র। বহরে অন্তর্ভুক্ত হলে সেনাবাহিনীর ফায়ার পাওয়ার বাড়বে। যেকোনো আবহাওয়ায় এই অস্ত্র ব্যবহার করা…

Indian Army

শীঘ্রই ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) বহরে যুক্ত হতে চলেছে একটি বিপজ্জনক অস্ত্র। বহরে অন্তর্ভুক্ত হলে সেনাবাহিনীর ফায়ার পাওয়ার বাড়বে। যেকোনো আবহাওয়ায় এই অস্ত্র ব্যবহার করা যায়। আমরা অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্র (anti-tank guided missile) কেনার জন্য কথা বলছি যা প্রতিরক্ষা মন্ত্রণালয় (Defence Ministry) তথ্য প্রকাশ করেছে।

ভারতীয় সেনার স্ট্রাইক ক্ষমতা বাড়ানোর জন্য, প্রতিরক্ষা মন্ত্রক আনুষ্ঠানিকভাবে 1,500 লঞ্চ সিস্টেম এবং সিমুলেটর সহ 20,000 নতুন প্রজন্মের অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল সংগ্রহের জন্য আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। সেনাবাহিনীর অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল (ATGM) হল একটি অত্যাধুনিক অস্ত্র ব্যবস্থা, যা শত্রুর ট্যাঙ্ক এবং অন্যান্য ভারী যান ধ্বংস করতে সক্ষম। এটি ব্যবহার করে, সামরিক বাহিনী আধুনিক যুদ্ধে একটি প্রান্ত অর্জন করতে পারে।

   

ভারতীয় সেনাবাহিনী সম্প্রতি সিকিমে 17 হাজার ফুট উচ্চতায় একটি অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে। এছাড়াও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) দেশীয়ভাবে তৈরি ম্যান পোর্টেবল অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্রেরও সফল পরীক্ষা করেছে।

এই উন্নত ATGMগুলি যে কোনও আবহাওয়া এবং অবস্থানে কাজ করতে পারে৷ যার মধ্যে সমভূমি, মরুভূমি, 18,000 ফুট পর্যন্ত উচ্চতা, সেইসাথে উপকূলীয় এলাকা এবং দ্বীপ রয়েছে। পাকিস্তানের সাথে ভারতের পশ্চিম সীমান্ত এবং চিনের সাথে উত্তর সীমান্তে নিরাপত্তা বাড়াতে তাদের কৌশলগত মোতায়েন করা হবে।

অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল হল একটি অত্যাধুনিক অস্ত্র ব্যবস্থা যা ট্যাঙ্ক এবং অন্যান্য ভারী সাঁজোয়া যান ধ্বংস করতে সক্ষম। এটির কিছু মূল বৈশিষ্ট্য রয়েছে যা এটি ভারতীয় সেনাবাহিনীর ব্যবহারের জন্য উপযোগী করে তোলে, যাতে ট্যাঙ্কগুলি দীর্ঘ রেঞ্জে টার্গেট করা যায়, যা সেনাদের নিরাপদ দূরত্ব থেকে আক্রমণ করার ক্ষমতা দেবে।

ATGM-এর একটি অত্যাধুনিক নির্দেশিকা ব্যবস্থা রয়েছে যা নির্ভুলতার সাথে ট্যাঙ্কগুলিকে লক্ষ্য করতে সাহায্য করে৷ যার কারণে সেনাবাহিনীর ফায়ার পাওয়ার বাড়বে। এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এটি সম্পূর্ণ বহনযোগ্য। সেনারা সহজেই এটি তাদের সাথে বহন করতে পারে এবং বিভিন্ন পরিস্থিতিতে এটি ব্যবহার করতে পারে। দেশে DRDO দ্বারা তৈরি ATGM অস্ত্র ব্যবস্থা সম্পূর্ণরূপে দেশীয় প্রযুক্তির উপর ভিত্তি করে।