কিউয়ি মোকাবিলায় ফিরলেন কুলদীপ-সরফরাজ, ফের ‘ব্রাত্য’ চাহাল

সাদা বলের ক্রিকেটে বহুদিন দেখা মেলেনি তাঁর। টি টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পেলেও প্রথম একাদশে। সুযোগ মেলেনি। তাই লাল বলের ক্রিকেটে নিজেকে মেলে ধরতে কাউন্টি…

India Announce Squad for New Zealand Tests; Chahal Overlooked Despite County Success, Kuldeep Gets Opportunity

সাদা বলের ক্রিকেটে বহুদিন দেখা মেলেনি তাঁর। টি টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পেলেও প্রথম একাদশে। সুযোগ মেলেনি। তাই লাল বলের ক্রিকেটে নিজেকে মেলে ধরতে কাউন্টি ক্রিকেট খেলছিলেন যুজবেন্দ্র চাহাল। তবে সেখানে ভালো পারফরম্যান্স করলেও আসন্ন ভারত – নিউজিল্যান্ড সিরিজে ব্রাত্যই থেকে গেলেন তিনি। তবে চাহাল না ফিরলেও একদা তাঁর সঙ্গী কুলদীপ যাদব ফিরছেন টেস্ট দলে। গতকালই আসন্ন ভারত -নিউজিল্যান্ড টেস্ট সিরিজের (India squad for New Zealand Tests) জন্য দল ঘোষণা করেছে বিসিসিআই। সেখানে ঘরের মাঠে স্পিন অস্ত্রে প্রতিপক্ষকে হারানোর অশ্বিন-জাদেজার পাশাপাশি কুলদীপ যাদবকেই দলে নিয়েছেন নির্বাচকরা। এছাড়াও চলতি ইরানিকাপের নায়ক সরফরাজ খানকেও দেখা গেছে তালিকার মধ্যে।

আগামী ১৬ ই অক্টোবর থেকে শুরু হতে চলেছে ভারত বনাম নিউজিল্যান্ড টেস্ট সিরিজ। বেশ কিছুদিন আগেই ঘরের মাঠে প্রতিপক্ষ বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে বেশ চনমনে রয়েছে রোহিত শর্মা এন্ড কোম্পানি। লাল বলের ক্রিকেটে চেন্নাই এবং কানপুরে বিশাল ব্যবধানে টাইগারদের হারিয়েছে ভারতীয় দল। স্বভাবতই আত্মবিশ্বাসী তাঁরা।

   

অন্যদিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে হোয়াইওয়াশ হয়ে ফিরছেন ব্ল্যাক ক্যাপসরা। এছাড়াও দলের প্রধান ব্যাটার কেন উইলয়ামসন চোটের জন্য এই সিরিজে প্রায় অনিশ্চিত হয়ে পড়েছেন। তাঁর সাথে দলের অধিনায়কের পদ থেকে ইস্তফা দিয়েছেন টিম সাউদি। তাই সব মিলিয়ে সিরিজ শুরুর আগে বেশ চাপেই রয়েছেন কিউয়িরা।

বাংলাদেশের বিরুদ্ধে যে দল নিয়ে খেলেছিল ভারত, আসন্ন নিউজিল্যান্ড সিরিজে সেই দলের খুব একটা পরির্বতন ঘটায়নি তাঁরা। ওপেনার হিসেবে দলে রয়েছেন অভিজ্ঞ ব্যাটার রোহিত শর্মা। ভারতীয় দলের অধিনায়কও তিনি। রোহিতকে সঙ্গ দিতে রয়েছেন যশস্বী জয়সওয়াল, শুভমন গিল। মিডল অর্ডারে রয়েছেন বিরাট কোহলি, লোকেশ রাহুল , সরফরাজ খান। উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে লোকেশ রাহুলের পাশাপাশি সুযোগ পেয়েছেন ধ্রুব জুড়েল।

অলরাউন্ডার এবং স্পিন বিভাগের নেতৃত্বে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা। এর পাশাপাশি কুলদীপ যাদবকেও দেখা যাবে। পেস অ্যাটাকের দায়িত্বে রয়েছেন জসপ্রিত বুমরাহ,আকাশ দীপ ও মহম্মদ সিরাজ। এছাড়াও হর্ষিত রানা, নীতিশ কুমার রেড্ডি, মায়ঙ্ক যাদব এবং প্রশিদ কৃষ্ণাও রয়েছেন রিজার্ভ প্লেয়ার হিসেবে। তবে বাংলার স্পিডস্টার মহম্মদ শামির (Mohammed Shami) ফেরার কথা থাকলেও তাঁকে দেখা যায়নি দলের মধ্যে।

ভারত বনাম নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্টটি (India squad for New Zealand Tests) ১৬ই অক্টোবর থেকে অনুষ্ঠিত হবে চিন্নাস্বামী স্টেডিয়ামে। ২৪ শে অক্টোবর থেকে দ্বিতীয় টেস্টটি অনুষ্ঠিত হবে মহারাষ্ট্র ক্রিকেট আসোসিয়েশন স্টেডিয়াম। এই সিরিজের তৃতীয় এবং শেষ টেস্টটি খেলা হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। ১লা অক্টোবরে সেখানে রোহিতরা মুখোমুখি হবেন উইলিয়ামসনদের।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), জাসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, সরফরাজ খান, ঋষভ পন্ত (উইকেট-রক্ষক), ধ্রুব জুরেল (উইকেট-রক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ

রিজার্ভ : হর্ষিত রানা, নীতীশ কুমার রেড্ডি, মায়াঙ্ক যাদব এবং প্রসিদ কৃষ্ণ