কর্তব্যরত অবস্থায় অগ্নিবীর মারা গেলে কী সুবিধা পায় পরিবার? অগ্নিপথ প্রকল্পের সম্পূর্ণ নিয়ম

সম্প্রতি মহারাষ্ট্রের নাসিকে সামরিক ক্যাম্পে প্রশিক্ষণ চলাকালীন হঠাৎ বিস্ফোরণে দুই অগ্নিবীর (Agnivir) সেনা গুরুতর আহত হন এবং পরে তাদের মৃত্যু হয়। এ ঘটনার পর পুরো…

Agnivir

সম্প্রতি মহারাষ্ট্রের নাসিকে সামরিক ক্যাম্পে প্রশিক্ষণ চলাকালীন হঠাৎ বিস্ফোরণে দুই অগ্নিবীর (Agnivir) সেনা গুরুতর আহত হন এবং পরে তাদের মৃত্যু হয়। এ ঘটনার পর পুরো ক্যাম্পে উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিস্ফোরণের সঠিক কারণ জানার চেষ্টা করা হচ্ছে। এনসিপি নেতা সুপ্রিয়া সুলে এই ঘটনায় শোক প্রকাশ করেন এবং মৃত সৈন্যদের শহীদের মর্যাদা ও তাদের পরিবারকে সুবিধা দেওয়া উচিত বলেও দাবি তুলেছেন। এই পরিস্থিতিতে, আসুন জেনে নেওয়া যাক যে ডিউটি ​​করার সময় যদি অগ্নিবীর মারা যায়, তবে তার পরিবার অগ্নিপথ (Agnipatha) প্রকল্পে কী পাবে?

২০২২ সালে, সরকার ভারতীয় সেনাবাহিনীতে সৈন্য নিয়োগের জন্য একটি নতুন প্রকল্প শুরু করেছিল, যার নাম ছিল ‘অগ্নিপথ যোজনা’। এই স্কিমের অধীনে সৈন্যদের ৪ বছরের জন্য সেনাবাহিনীতে নিয়োগ করা হয় এবং এই ধরনের সৈন্যদের ‘অগ্নিবীর’ বলা হয়। এই প্রকল্পের অধীনে, সশস্ত্র বাহিনীতে সৈনিক নিয়োগের বয়স ১৭ থেকে ২১ বছর নির্ধারণ করা হয়েছে। এখনও অবধি, এই অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনী, বিমান এবং নৌবাহিনীতে হাজার হাজার সৈন্য নিয়োগ করা হয়েছে।

   

অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগ করা সৈন্যরা, অর্থাৎ অগ্নিবীর, তাদের চাকরির প্রথম বছরে প্রতি মাসে ৩০ হাজার টাকা বেতন পান, যার মধ্যে তারা ২১ হাজার টাকা হাতে পান এবং বেতনের ৩০ শতাংশ অর্থাৎ ৯ হাজার টাকা কেটে নেওয়া হয়। সেবা তহবিল হিসাবে নেওয়া হয়। প্রতি বছর অগ্নিবীরের বেতন ১০ শতাংশ বৃদ্ধি করা হয় এবং এর ৩০ শতাংশ কেটে নেওয়া হয় সেবা নিধি তহবিলে। অগ্নিবীরদের চাকরির মেয়াদ শেষ হলে, চাকরির প্রথম মাস থেকে শেষ মাস পর্যন্ত তাদের বেতন থেকে সার্ভিস ফান্ড হিসেবে কেটে নেওয়া টাকা যোগ করে একসঙ্গে দেওয়া হয়, অর্থাৎ, অগ্নিবীর ৪ বছরের পরিষেবার শেষে প্রায় ১০ লক্ষ টাকা একবারে পাবেন।

কর্তব্যরত অবস্থায় অগ্নিবীর মারা গেলে কী সুবিধা পায় পরিবার?
কোনো অগ্নিবীর কর্তব্যরত অবস্থায় মারা গেলে তার পরিবারের সদস্যদের সরকার ক্ষতিপূরণ দেয়। সেনাবাহিনীর ওয়েবসাইট অনুসারে, কর্তব্যরত অবস্থায় অগ্নিবীরের মৃত্যু হলে, তার পরিবারকে ৪৮ লক্ষ টাকার বীমা পায়, অতিরিক্ত ৪৪ লক্ষ টাকা, বাকি ৪ বছরের জন্য পুরো বেতন দেওয়া হবে।

ডিউটিতে থাকা অবস্থায় অগ্নিবীর শারীরিক পঙ্গু হয়ে গেলে কী সুবিধা পাবেন?
অগ্নিবীর সৈনিক দায়িত্ব পালনে অক্ষম হলে তাকে অক্ষমতার ভিত্তিতে একটি অর্থ দেওয়া হয়। অগ্নিবীর ১০০ শতাংশ প্রতিবন্ধী হলে তিনি ৪৪ লক্ষ টাকা পাবেন। একই সময়ে, অগ্নিবীর ৭৫ শতাংশ প্রতিবন্ধী হলে, তাকে ২৫ লাখ টাকা এবং ৫০ শতাংশ অক্ষমতার ক্ষেত্রে তাকে ১৫ লাখ টাকা দেওয়া হয়। এ ছাড়া তারা ৪ বছরের পুরো বেতন, সেবা নিধি তহবিলে জমা অর্থ পান।