বাগমতী এক্সপ্রেসের সঙ্গে পণ্যবাহী ট্রেনের সংঘর্ষ, দুটি বগিতে আগুন

তামিলনাড়ুর তিরুভাল্লুর জেলার কাভারাপেট্টাই রেলওয়ে স্টেশনে একটি পণ্যবাহী ট্রেনের সঙ্গে দ্বারভাঙা (darbhanga) যাওয়ার বাগমতী এক্সপ্রেস (Bagmati Express)-এর সংঘর্ষ হয়েছে। একটি পণ্যবাহী ট্রেনের সঙ্গে ধাক্কা লেগে…

Darbhanga Express Collides with Goods Train in Tiruvallur

তামিলনাড়ুর তিরুভাল্লুর জেলার কাভারাপেট্টাই রেলওয়ে স্টেশনে একটি পণ্যবাহী ট্রেনের সঙ্গে দ্বারভাঙা (darbhanga) যাওয়ার বাগমতী এক্সপ্রেস (Bagmati Express)-এর সংঘর্ষ হয়েছে। একটি পণ্যবাহী ট্রেনের সঙ্গে ধাক্কা লেগে লাইনচ্যুত হয় এক্সপ্রেসের একাধিক বগি। দুর্ঘটনার পর  দুটি বগিতেও আগুন ধরে যায়। ঘটনার পর ট্রেনে থাকা যাত্রীদের কোনওমতে সরিয়ে নেওয়া হচ্ছে। দুর্ঘটনায় এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রাথমিক তথ্য অনুযায়ী, বাগমতী এক্সপ্রেস স্টেশনে দাঁড়িয়ে থাকা পণ্যবাহী ট্রেনকে পেছন থেকে ধাক্কা মারে। সংঘর্ষের সময় এক্সপ্রেস ট্রেনের গতি সম্পর্কে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি। সংঘর্ষের পরপরই ঘটনাস্থলে পৌঁছে যান রেলের কর্মকর্তা-কর্মচারীরা। ত্রাণ ও উদ্ধার কাজও শুরু হয়েছে।

   

এই ঘটনার পর এখন প্রশ্ন উঠছে, যে ট্র্যাকে আগে থেকেই মাল ট্রেন দাঁড়িয়ে ছিল, সেই ট্র্যাকে কীভাবে পৌঁছল এক্সপ্রেস ট্রেন? লাইনম্যানের দিক থেকে কোন ভুল ছিল নাকি অন্য কিছু ছিল? সংঘর্ষটি এতটাই শক্তিশালী ছিল যে শব্দটি অনেক দূর পর্যন্ত শোনা গেছে। সংঘর্ষের পর স্টেশনেও বিশৃঙ্খলা দেখা দেয়।

ঠিক একদিন আগেই উত্তরপ্রদেশের বিজনোরে একটি ট্রেন উল্টে দেওয়ার একটি বড় ষড়যন্ত্র প্রকাশ্যে এসেছিল। যেখানে রেল লাইনে পাথর পড়ে থাকতে দেখা গেছে। মেমো এক্সপ্রেস ট্রেনটি একই ট্র্যাকে এসে পৌঁছেছিল যেখানে পাথরগুলি পাওয়া গিয়েছিল। চালক কিছু বুঝে ওঠার আগেই ট্রেনটি পাথর ভেঙে এগিয়ে যায়। ট্রেনটি পাথরে আঘাত করলে চালক বিকট শব্দ শুনতে পান। এবার তিনি ইমার্জেন্সি ব্রেক লাগিয়ে গাড়ি থামান। অনুসন্ধানে জানা গেছে, আপ ও ডাউন লাইনের রেললাইনের দুই পাশে প্রায় ২০ মিটার পাথর রাখা হয়েছে।