আজই ভয়ংকর সৌরঝড়, লণ্ডভণ্ড হবে ইন্টারনেট

ধেয়ে আসছে ভয়ংকর (Solar Storm) সৌরঝড়। সতর্কতা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় বিভাগ। তাদের সতর্কতা শক্তিশালী এই সৌর ঝড় শুক্রবার (১১ অক্টোবর)…

Severe solar storm arrives at Earth

ধেয়ে আসছে ভয়ংকর (Solar Storm) সৌরঝড়। সতর্কতা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় বিভাগ। তাদের সতর্কতা শক্তিশালী এই সৌর ঝড় শুক্রবার (১১ অক্টোবর) আঘাত হানতে পারে। সতর্কতায় বলা হল, পৃথিবীর দিকে ৪০ লাখ কিলোমিটার গতিতে ধেয়ে আসছে সৌরঝড়।

মারাত্মক এই সৌরঝড়টি ১ থেকে ৫ স্কেলের মধ্যে ভয়ংকর শক্তিশালী চতুর্থ মাত্রার।এর প্রভাবে ইন্টারনেট, যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎকেন্দ্র এবং স্যাটেলাইট অপারেশন ব্যাহত হতে পারে। সৌরঝড়ের সময় সূর্যের কেন্দ্রে প্লাজমা ও চুম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ ঘটে।

   

সেই ঝড়ের ঝাপটা পৃথিবীতে আঘাত হানলে বৈদ্যুতিক ও চুম্বকীয় বিকিরণের বিচ্ছুরণ দেখা যায়। মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সামুদ্রিক ঘূর্ণি হারিকেনের কারণে বিদ্যুৎ গ্রিডগুলো বিপর্যস্ত। এরপর সৌর ঝড়ের হামলায় আরও চাপ সৃষ্টি করতে পারে সতর্কতা।

সিএনএন জানিয়েছে, শক্তিশালী এই সৌরঝড়টি বৃহস্পতিবার ভোর থেকে দুপুর ১২টার মধ্যে পৃথিবীতে প্রভাব ফেলে শুক্রবার পর্যন্ত স্থায়ী হতে পারে। এনওএএ বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত একটি গুরুতর ভূ-চৌম্বকীয় ঝড়ের সতর্কতা জারি করেছে। এই ঝড় সাময়িকভাবে বিদ্যুৎ ব্যবস্থা ও রেডিও তরঙ্গে বিঘ্ন ঘটাতে পারে বলে সংস্থাটি সতর্ক করেছে।