হতবাক টেনিস বিশ্ব! ৩৮ শেই অবসর ঘোষণা নাদালের

আশ্বিন মাসেই টেনিস জগতে নেমে এল বর্ষার ঘনঘটা। রজার ফেডেরারের পর এবার একই পথের পথিক হচ্ছেন ফরাসি কিংবদন্তি টেনিস খেলোয়াড় রাফায়েল নাদাল। নভেম্বরে অনুষ্ঠিত ডেভিস…

Rafael Nadal Announces Retirement from Professional Tennis After Davis Cup

আশ্বিন মাসেই টেনিস জগতে নেমে এল বর্ষার ঘনঘটা। রজার ফেডেরারের পর এবার একই পথের পথিক হচ্ছেন ফরাসি কিংবদন্তি টেনিস খেলোয়াড় রাফায়েল নাদাল। নভেম্বরে অনুষ্ঠিত ডেভিস কাপ খেলেই অবসর (Rafael Nadal Retirement) গ্রহণ করবেন কিংবদন্তি এই তারকা খেলোয়াড়। আজ নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের এক ভিডিও বার্তায় টেনিসকে জানিয়ে ২২টি গ্র্যান্ড স্লাম শিরোপাজয়ী স্প্যানিশ তারকা বলেন , ‘আমি পেশাদার টেনিস থেকে অবসর নিচ্ছি। বাস্তবতা হচ্ছে, কয়েকটি বছর খুব কঠিন কেটেছে। বিশেষ করে শেষ দুই বছর। তাই আগামী ডেভিস কাপই হবে আমার শেষ টুর্নামেন্টের মঞ্চ।’

বেশ কিছুবছর আগেই টেনিস জগৎ থেকে সরে দাঁড়িয়েছিলেন আরেক কিংবদন্তি তারকা রজার ফেডেরার।লেভার কাপে ফেডেরার যখন কান্নায় ভেঙ্গে পড়ে তাঁর অবসর ঘোষণা করছেন, ঠিক সেই সময় প্রিয় প্রতিপক্ষের অবসরে কান্নায় ভেঙ্গে পড়েন নাদাল।

   

টেনিস জগতের সর্বকালের সেরা দুই সম্রাটকে একসাথে শোকপালন করতে দেখে স্তম্ভিত হয়ে গিয়েছিল গোটা বিশ্ব। তবে নিজে অবসর নিলেও প্রিয় বন্ধুর উদ্দেশ্যে ফেডেরার জানান তিনি রাফাকে আবারও কোর্টে দেখতে মুখিয়ে রয়েছেন। কিন্তু চোট যেন বারবার লড়াই থেকে বারবার দমিয়ে দিচ্ছিল এই স্পেনীয় যোদ্ধাকে। তাই প্রিয় বন্ধুর কথা আর রাখা হল না নাদালের। চোটের কবলে পরেই একপ্রকার অবসর নিলেন তিনি।

Nadal vs Djokovic: লাল সুড়কির রাজা রাফাই, জোকারকে হারিয়ে প্রমাণ করলেন নাদাল

ফেডেরারের মত অবসর নিতে এদিন চোখে জল চলে আসে এই স্প্যানিশ কিংবদন্তির। এদিন তিনি বলেন, ““ছোট থেকে এই একটা খেলাই ভালবেসেছি। কোর্টে নামতে ভাল লাগত। এত দিন ধরে খেলব ভাবিনি। যা ভেবেছিলাম তার থেকে বেশি সাফল্য পেয়েছি। নিজের শেষ প্রতিযোগিতা যে নিজের দেশে খেলব, দেশের হয়ে খেলব, তাতে আমি খুব খুশি।” তবে ২০২৩ সালের বেশির ভাগটাই চোটের জন্য কোর্টের বাইরে ছিলেন নাদাল। একের পর এক গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট থেকে নিজের নাম তুলে নেন ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই তারকা।

ক্লে কোর্টের বা লাল সুরকির মাটিতে একচ্ছত্র অধিপতি হিসেবে বিবেচনা করা হয় থেকে তাঁকে। কারণ ফরাসি ওপেনার ইতিহাসে ১৩ বার একটা গ্র্যান্ড স্ল্যাম পুরুষদের সিঙ্গলসে কেউ কোনোদিন জেতেননি। এছাড়াও কেরিয়ারে ২২টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। পুরুষদের সিঙ্গলসে দ্বিতীয় সর্বাধিক (শীর্ষে নোভাক জোকোভিচ) গ্র্যান্ড স্ল্যামের মালিক তিনি।

আন্দ্রে আগাসি – পিট সম্প্রাসের পর ফেডেরারের সঙ্গে তাঁর দ্বৈরথ অমর হয়ে গিয়েছে টেনিস জগতে। ব্যক্তিগত ভাবে চারটি ইউএস ওপেন, দু’টি অস্ট্রেলিয়ান ওপেন ও দু’টি উইম্বলডনও জিতেছেন তিনি। এছাড়াও নিজ দেশ স্পেনের হয়ে অলিম্পিকে সোনাও জিতেছেন এই বাঁ হাতি তারকা। তবে অবসরের ঘোষণা করলেও কোর্টে নিজের জেদ, টেনিস মেধা এবং জেতার আকাঙ্ক্ষায় তিনি সারাজীবন টেনিস ভক্তদের কাছে অমর হয়ে থেকে যাবেন।

Rafael Nadal: ২০২২ সালের পর ক্লে কোর্টে ফিরেই জিতলেন নাদাল

প্রসঙ্গত উল্লেখ্য যে ঘাসের জাদুকর ফেদেরার শক্ত কোর্টেও তাঁর শ্রেষ্ঠ ফর্মে অপরাজেয় হয়ে উঠলেও, লাল সুরকির কোর্টে নাদালের কাছে অবশ্য তাঁকে বশ্যতা স্বীকার করতে হয়েছে বারংবার। ওপর দিকে জোকার (জোকোভিচ ) নি:সন্দেহে অল-কোর্ট বিশেষজ্ঞ, যিনি তাঁর দিনে নাদালকেও সুড়কিতে মাত করতে পারেন। কিন্তু নাদাল নিজেকে সব সারফেসে সেরার জায়গায় নিয়ে গেছেন ধীরে-ধীরে, নিজের খেলাকে পরিণত থেকে পরিণততর করে। তাই তাঁর অবসর (Rafael Nadal Retirement) নিঃসন্দেহে টেনিস জগতের কাছে বড় এক ধাক্কা।