বোধনের দিনই কুককে টপকে শেকড় থেকে শিখরে পৌঁছালেন রুট

ক্রিকেটের বনেদী ফরম্যাটের ইতিহাসে অন্যতম সেরা ক্রিকেটার তিনি। বর্তমানে জনপ্রিয়তার নিরিখে ‘ফ্যাভ ফোরের’ মধ্যে আলোচনায় তাঁর নামটা শোনা যায় ক্ষীণ স্বরে। অথচ নিজের কাজটি ঠিকই…

Joe Root Becomes England's All-Time Top Test Run-Scorer in Strong Reply Against Pakistan

ক্রিকেটের বনেদী ফরম্যাটের ইতিহাসে অন্যতম সেরা ক্রিকেটার তিনি। বর্তমানে জনপ্রিয়তার নিরিখে ‘ফ্যাভ ফোরের’ মধ্যে আলোচনায় তাঁর নামটা শোনা যায় ক্ষীণ স্বরে। অথচ নিজের কাজটি ঠিকই গুছিয়ে নিচ্ছেন তিনি। চলতি পাকিস্তান বনাম ইংল্যান্ড সিরিজে প্রথমে ব্যাট করতে নেমে জোড়া শতরানের সৌজন্যে ৫৫৬ রানের রেকর্ড গড়ে শান মাসুদের দল।

জবাবে আজ ব্যাট করতে নেমে শুরুতেই দুই উইকেট হারানো ইংল্যান্ড দলের ‘পরিত্রাতা’ হয়ে উঠলেন জো রুট। মুলতানে (Eng vs Pak Multan Test) প্রথম ইনিংস খেলতে নেমে ১৩৮ রান করে এখনও অপরাজিত আছেন তিনি। এর পাশাপাশি সাবেক অধিনায়ক আলিস্টার কুককে টপকে ইংল্যান্ডের সব থেকে বেশি সেঞ্চুরি এখন তাঁরই দখলে।

   

ফ্যাব ফোরের স্টিভেন স্মিথ, বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের সাথে একটা সময়ে পাল্লা দিয়ে রান তুলেছেন জো রুট। তবে সাদা বলের ক্রিকেটে সেভাবে নিজেকে মেলে ধরতে না পারলেও লাল বলের ক্রিকেট বাকি তিনজনকে ছাপিয়ে গিয়েছেন তিনি। গত আগস্টে লর্ডসে ইংল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজেও ভালো ছন্দে ছিলেন তিনি। এবার সেই ছন্দ ধরে রেখেই পাকিস্তান সফরটা শুরু করলেন একগুচ্ছ রেকর্ড দিয়ে।

এদিন পাকিস্তানের পর্বতসম রানের জবাবে ব্যাট করতে নেমে ১৬০ বল খেলে নিজের শতরান পূরণ করেন জো রুট। শুরু থেকেই শাহীন আফ্রিদি – নাসিম শাহদের ওপর চড়ে বসতে দেখা যায় এই ইংলিশ ব্যাটারকে। দিনের শেষে ২২১ বল খেলে ১৪১ রানে অপরাজিত রয়েছেন তিনি। তবে রুটের পাশাপশি রান পেয়েছেন জ্যাক ক্রলি (৭৮) এবং হ্যারি ব্রুক (৯৯*)। রুট এবং ব্রুকের ৪০০ রানের গণ্ডি টপেকেছে ইংল্যান্ড।

বিতর্কের মাঝেই সুখবর! জোড়া শতরানে চালকের আসনে পাকিস্তান

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সবচেয়ে বেশি রানের মালিক হতে ৭১ রান দরকার ছিল রুটের। প্রথম সুযোগেই সেই কাজটা সেরে ফেললেন ৩৩ বছর বয়সী ব্যাটসম্যান। কুকের ১২৪৭২ রান ছাড়িয়ে রুটই এখন রানসংখ্যায় ইংল্যান্ডের সর্বকালের সেরা। এছাড়াও কুকের আর একটি রেকর্ডও ভেঙেছেন রুট।
এখনও পর্যন্ত ইংল্যান্ড ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরি(৩৩) ছিল কুকের দখলে। আজকের শতরান পর এই রেকর্ডের নতুন অধিকারী এখন রুট (৩৪ টেস্ট সেঞ্চুরি)।

রুট কুককে ছাড়িয়ে গেলেন ১৪ টেস্ট ও ২৩ ইনিংস কম খেলেই। কুক ১২৪৭২ রান করেছেন ১৬১ টেস্টের ২৯১ ইনিংসে। রুটকে খেলতে হলো ১৪৭ টেস্টের ২৬৮ ইনিংস।

ভারত নয়, দুই ম্যাচ জিতে সেমির রাস্তায় এখন ইংল্যান্ড

প্রথম ইনিংসে ব্যাট হাতে সফল হওয়ার পর বল হাতে চূড়ান্ত ব্যর্থ পাকিস্তান। এদিন ঘরের মাঠে একটি করে উইকেট তুলতে সক্ষম হয়েছেন নাসিম শাহ , শাহীন আফ্রিদি, আমির জামাল। বাকি আব্রার আহমেদ , সাইম আয়ূব চূড়ান্ত ব্যর্থ।

প্রসঙ্গত উল্লেখ্য যে এদিন (Eng vs Pak Multan Test) কুককে পেছনে ফেলে ইংলিশ রেকর্ড গড়া রুট টেস্ট ইতিহাসে সর্বকালের শীর্ষ পাঁচেও উঠে গেছেন। তাঁর ওপরে আছেন শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস ও রাহুল দ্রাবিড়। লাল বলের খেলায় তিনি প্রখর সূর্যের মতই তেজোদ্দীপ্ত; মেশিনের মত ক্লান্তিহীন রান করে চলছেন, ভেঙে দিচ্ছেন একের পর এক রেকর্ড। বয়সটা এখন মাত্র ৩৩, তাঁর দৌড় তাই সহসা থামার কথা নয়। সেক্ষেত্রে হয়তো মহারথীর পর্যায়ে নিয়ে যাবেন এই তারকা ব্যাটার।