পুজোয় ভিড় সামলাতে বিশেষ ব্যবস্থা রেলের, হাওড়া ও শিয়ালদহ শাখায় মিলবে সুবিধা

মহালয়ার দিন থেকেই বিভিন্ন পুজো মণ্ডপে ঢল নামতে শুরু করেছে সাধারণ মানুষের। রাস্তা থেকে শুরু করে বিভিন্ন জায়গায় উপচে পড়ছে মানুষের ভিড়। ভিড় সামলাতে গিয়ে…

Special arrangements by the railways to manage crowds during the festival, facilities available on Howrah and Sealdah branches.

মহালয়ার দিন থেকেই বিভিন্ন পুজো মণ্ডপে ঢল নামতে শুরু করেছে সাধারণ মানুষের। রাস্তা থেকে শুরু করে বিভিন্ন জায়গায় উপচে পড়ছে মানুষের ভিড়। ভিড় সামলাতে গিয়ে নাজেহাল অবস্থা পুলিশের। এবার পুজোয় সেই ভিড় সামলাতেই পথে নামল পূর্ব রেল (Special Train Services)। জানা যাচ্ছে, পুজোর মধ্যে ভিড় সামলানোর জন্য পূর্ব রেলের শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনের তরফ থেকে একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সেইসঙ্গে বেশ কিছু উদ্যোগও নিয়েছেন তারা। তাহলে দেখে নিন, রেলের তরফ থেকে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে? জানা যাচ্ছে, পুজোর সময়ে টিকিট কাউন্টারগুলো ২৪ ঘণ্টাই খোলা রাখা হবে। ইস্ট-ওয়েস্ট মেট্রো চালুর পরে হাওড়া স্টেশনে যাত্রীদের ভিড় বেড়েছে। আর এই ভিড় সামলানোর জন্য অতিরিক্ত রক্ষীর ব্যবস্থা করার পাশাপাশি হাওড়া স্টেশনে অসংরক্ষিত শ্রেণির টিকিট কাটার জন্য সাতটি অতিরিক্ত কাউন্টার খোলা হয়েছে।

   

বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে এই পরিষেবা। এদিন দুপুর থেকে রাত ২টো পর্যন্ত চলবে ওই পরিষেবা। হাওড়ায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর বুকিং কাউন্টারের কাছে লোকাল ট্রেনের যাত্রীদের সুবিধার জন্য অসংরক্ষিত টিকিটের কাউন্টারের সংখ্যা বাড়ানো হয়েছে। সেইসঙ্গে বসানো হয়েছে স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিন। অন্যদিকে পুজো উপলক্ষে মেট্রোর পাশাপাশি বিশেষ ট্রেনের পরিষেবাও চালু করছে পূর্ব রেল।

শিয়ালদহ স্টেশনে যাত্রীদের সুবিধার জন্য চারটি অতিরিক্ত ট্রেন ইন্ডিকেশন বোর্ড বসানো হচ্ছে। জানা যাচ্ছে, ৮ অক্টোবর থেকে আগামী ১২ অক্টোবর পর্যন্ত শিয়ালদহ ডিভিশনে সারা রাত ট্রেন চলবে।‌ রাত ১২-৩টের মধ্যে শিয়ালদহ থেকে রানাঘাট, নৈহাটি, ডানকুনি, বারুইপুর, বজবজ শাখায় একাধিক লোকাল ট্রেন চলবে। আর এই কদিন দিনের বেলায় শিয়ালদহ ডিভিশনে লোকাল ট্রেন চলবে রবিবারের সময়সূচি মেনে।

অন্যদিকে এই কদিন হাওড়ায় কর্ড এবং মেন শাখা ছাড়াও ব্যান্ডেল শাখায় রাত ১টা পর্যন্ত বিশেষ ট্রেনের পরিষেবা চালু থাকবে। এই সময় হাওড়া ডিভিশন লোকাল এবং দূরপাল্লার ট্রেন মিলে ১৪টি ট্রেন বেশি চলবে। তবে পুজো উপলক্ষে ডি আর এম দীপক নিগমের নির্দেশে শিয়ালদহ ছাড়াও বিধাননগর রোড স্টেশনে শ্রীভূমির পুজোর ভিড়কে কেন্দ্র করে বাড়তি সতর্কতা নেওয়ার কাজ শুরু হয়েছে।