শনিবার রাতে ভূগর্ভস্থ পারমাণবিক পরীক্ষা! তাই কি ভূমিকম্পে কেঁপে ওঠে ইরান?

Iran Nuclear Tests: শনিবার (৫ অক্টোবর) রাতে ইরান এবং ইজরায়েলে (Israel) একটি মাঝারি তীব্রতার ভূমিকম্প (Earthquake) হয় বলে খবর পাওয়া গিয়েছে। তবে আশ্চর্যের বিষয় হল, উভয়…

Iran underground nuclear test

Iran Nuclear Tests: শনিবার (৫ অক্টোবর) রাতে ইরান এবং ইজরায়েলে (Israel) একটি মাঝারি তীব্রতার ভূমিকম্প (Earthquake) হয় বলে খবর পাওয়া গিয়েছে। তবে আশ্চর্যের বিষয় হল, উভয় দেশই সময়ের মধ্যে সামান্য পার্থক্যে ভূমিকম্পটি অনুভব করেছে। এমন পরিস্থিতিতে ইরান পারমাণবিক পরীক্ষা (Iran nuclear test) চালিয়েছে কিনা তা নিয়ে জল্পনা চলছে।

জানা গিয়েছে, ইরানের সেমনান প্রদেশের আরাদান শহরে এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৪.৫। স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিটে ভূমিকম্পটি ঘটে এবং এর কেন্দ্রস্থল ছিল মাটি থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে। ইউএস জিওলজিক্যাল সার্ভে (US Geological Survey) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ১১০ কিলোমিটার দূরে অবস্থিত তেহরানে কম্পন অনুভূত হয়েছে।

   

ইরানের পরপরই ইজরায়েলে ভূমিকম্পের খবর পাওয়া গেছে

ইরানে কম্পনের কয়েক মিনিট পর ইজরায়েল থেকে ভূমিকম্পের খবর পাওয়া গেছে। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্রের (European Mediterranean Seismic Center অর EMSC) প্রতিবেদনে বলা হয়েছে, রাত ১২টার দিকে এই ভূমিকম্পটি হলেও এর তীব্রতা ছিল খুবই কম।

ইরান ও ইজরায়েলের মধ্যে তীব্র দ্বন্দ্বের পরিপ্রেক্ষিতে মানুষ সোশ্যাল মিডিয়ায় এই দুই দেশের ভূমিকম্পকে ইরানের পারমাণবিক পরীক্ষার সঙ্গে যুক্ত করতে শুরু করেছে। অনেক রিপোর্টে অনুমান করা হয়েছে যে এটি ভূমিকম্প নয় বরং ইরান ভূগর্ভস্থ পারমাণবিক পরীক্ষা (underground nuclear tests) চালিয়েছে যার কারণে উভয় দেশেই কম্পন অনুভূত হয়েছে।

পারমাণবিক পরীক্ষা নাকি ভূমিকম্প?

একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ইরানে ভূমিকম্পটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের খুব কাছে ঘটেছে। তাই ভূমিকম্প নাকি পারমাণবিক পরীক্ষার কারণে কম্পন- এই নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা। আরেকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ইরানের ভূমিকম্পটি ভূগর্ভস্থ পারমাণবিক পরীক্ষা হতে পারে কারণ এর কেন্দ্রটি মাটি থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে ছিল। এমন পরিস্থিতিতে ইরানের পরমাণু পরীক্ষা নিয়ে জল্পনা আরও ঘনীভূত হয়েছে।

মুখোমুখি ইরান-ইজরায়েল

মধ্যপ্রাচ্যের দুই দেশের মধ্যে অচলাবস্থার মধ্যেই ইরান ও ইজরায়েলে ভূমিকম্প হয়েছে। হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ এবং হামাস নেতা ইসমাইল হানিয়াহকে কথিত হত্যার পর, ইরান ১ অক্টোবর ইজরায়েলে প্রায় ৪০০ টি মিসাইল নিক্ষেপ করে। ইরানের হামলার পর ইজরায়েল কঠোর প্রতিশোধের হুঁশিয়ারি দিয়েছে।