বিতর্কের মাঝেই সুখবর! জোড়া শতরানে চালকের আসনে পাকিস্তান

বেশ কিছুদিন আগেই তারকা ব্যাটার বাবর আজম ইস্তফা দেওয়ায় সমালোচনার মুখে পড়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। এরপর ঘরের মাঠে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ আরও বেশি করে সমর্থকদের…

Shan Masood Ends 1524-Day Drought with Test Century Against England

বেশ কিছুদিন আগেই তারকা ব্যাটার বাবর আজম ইস্তফা দেওয়ায় সমালোচনার মুখে পড়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। এরপর ঘরের মাঠে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ আরও বেশি করে সমর্থকদের কাছে বিরাগভাজন করে তোলে পাকিস্তান ক্রিকেট দলকে। তবে অন্ধকারের শেষেই থাকে আলোর উৎস। তাই আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে চলতি পাকিস্তান-ইংল্যান্ড (Pakistan vs England) সিরিজের প্রথম টেস্টে দুর্দান্ত ব্যাটিং করে এই মুহূর্তে চালকের আসনে রয়েছে পাকিস্তান ক্রিকেট দল। মুলতান স্টেডিয়ামে দুই ব্যাটারের জোড়া শতরানের সৌজন্যে তিন উইকেট হারিয়ে ৩১৯ রানে ব্যাট করছে শান মাসুদ এন্ড কোম্পানি।

এদিন টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে পাকিস্তান। এবছরের শুরুতে প্রথমে টি টোয়েন্টি বিশ্বকাপে হার, পরবর্তীকালে বাংলাদেশ এবং জিম্বাবোয়ের বিরুদ্ধে পরাজয় বিভিন্নভাবে সমালোচনার রাস্তায় নিয়ে এসেছে পাকিস্তান ক্রিকেট দলকে। তাই আজ সামনে থেকে নেতৃত্ব দিয়ে সেটার পথই হয়তো দেখিয়ে দিলেন শান মাসুদ। এছাড়াও ব্যক্তিগত ভাবে ৩৪ বছর বয়সী এই ক্রিকেটারকে নিয়ে সমালোচনা কম হয়নি বিশ্ব ক্রিকেটে!  বাংলাদেশ সিরিজের পর এই সমালোচনার তীব্রতা আরও বৃদ্ধি পায়। না আছে নেতৃত্বগুণ, না আছে ব্যক্তিগত পারফরম্যান্স—এমন মন্তব্যের অপরিহার্য জবাবটাও আজ দিলেন তিনি। শান ছাড়াও এদিন সেঞ্চুরি করেছেন পাক ওপেনার আব্দুল্লা শফিক (১০২)। তাঁদের এই দুর্দান্ত পারফরম্যান্সের ওপর ভর করেই তিনশো রানের গন্ডি টপকায় পাকিস্তান।

   

IND vs PAK: এগিয়ে থাকা ভারতের চিন্তার কারণ হতে পারেন পাকিস্তানের দু’জন

ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাট করতে নেমে এদিন মাসুদ তার সেঞ্চুরি পূরণ করেছেন ১০২ বলে। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মিসবাহর ৫৬ বলে সেঞ্চুরির পর এটাই পাকিস্তানের দ্রুততম টেস্ট সেঞ্চুরি। পাকিস্তানি অধিনায়কদের মধ্যেও মিসবাহর সেই ৫৬ বলের সেঞ্চুরির পর এটা দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি। টেস্ট ক্রিকেটে এটি পঞ্চম সেঞ্চুরি মাসুদের। মাসুদ ছাড়াও ব্যাট হাতে এদিন সেঞ্চুরি করেন আব্দুল্লা শফিক। ১৮৪ বল খেলে নিজের দ্বিতীয় শতরানটি এদিন পূরণ করেন তিনি।

শান এবং শফিক ব্যাট হাতে সফল হলেও ব্যর্থ হয়েছেন সাইম আয়ুব (১) এবং বাবর আজম (৩০)। ক্রিজে টিকে রয়েছেন নাসিম শাহ (১) এবং সৈয়দ শাকিল (৩৫)। ইংল্যান্ডের হয়ে বেশ কিছু মাস আগেই অবসর নিয়েছেন তারকা পেসার জিমি আন্ডারসন। তাই পাক ব্যাটারদের সামনে কিছুটা হলেও নড়বড়ে দেখায় তথাকথিত ‘অনভিজ্ঞ’ ইংলিশ বোলারদের। এদিন পেসার গুস আটকিন্সন নেন দুটি উইকেট। ক্রিস ওকস এবং জ্যাক লিচ পেয়েছেন একটি করে উইকেট। ( এই প্রতিবেদন লেখা পর্যন্ত )

India vs Pakistan: ভারত-পাকিস্তান ম্যাচের আগে বড় পরিবর্তন করল আইসিসি

প্রসঙ্গত উল্লেখ্য যে পাকিস্তানের এর চেয়ে কম বলেও টেস্টে সেঞ্চুরি করেছেন অনেকে। শহীদ আফ্রিদিরই দুটি সেঞ্চুরি আছে ৭৮ বলে। মাজিদ খান ৭৪ বলে সেঞ্চুরি করেছেন। এ ছাড়া সরফরাজ আহমেদ ৮০, কামরান আকমল ৮১, ওয়াসিম আক্রম ৮৬, আবদুল রাজ্জাক ৯২ ও শহীদ আফ্রিদি ৯৬ বলে টেস্টে সেঞ্চুরি করেছেন। কিন্তু এর কোনোটিই অধিনায়ক হিসেবে বা ২০১৪ সালের মিসবাহর সেই সেঞ্চুরির পরে নয়। তবে ব্যাট হাতে সাফল্য এলেও বল হতে কতখানি আধিপত্য (Pakistan vs England) ধরে রাখতে পারে পাকিস্তান ক্রিকেট সেটাই এখন দেখার বিষয়|