পাক ‘বধে’ নেই স্বস্তি! ম্যাচ জিতেও বেসমাল হরমনপ্রীতরা

এবছর টি টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা একেবারেই ভালো হয়নি তাঁদের। ফেভারিট থেকেও ব্যাটিং-বোলিং দুই বিভাগেই চূড়ান্ত ব্যর্থতাই শেষমেশ নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের কারণ হয়ে দাঁড়ায় হরমনপ্রীত-শেফালিদের কাছে।…

Massive Injury Scare for Harmanpreet as India Defeats Pakistan

এবছর টি টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা একেবারেই ভালো হয়নি তাঁদের। ফেভারিট থেকেও ব্যাটিং-বোলিং দুই বিভাগেই চূড়ান্ত ব্যর্থতাই শেষমেশ নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের কারণ হয়ে দাঁড়ায় হরমনপ্রীত-শেফালিদের কাছে।

তবে গতকাল কিউয়িদের কাছে বিধ্বস্ত হলেও, আজ পাকিস্তানকে হারিয়ে (IND W vs PAK W Match Highlights) ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে নিজেদের টিকিয়ে রাখলেন ‘উইমেন ইন ব্লুজ’। তবে দুবাই স্টেডিয়ামে এদিন ৬ উইকেটে ম্যাচ জিতলেও; অধিনায়ক হরমনপ্রীতের চোট আরও বেশি ভাবাচ্ছে ভারতীয় ক্রিকেটভক্তদের।

   

ভারত বনাম পাকিস্তান ‘হাইভোল্টেজ’ ম্যাচ চাক্ষুষ করার জন্য এখনও পর্যন্ত এই বিশ্বকাপের সবথেকে বেশি সংখ্যক দর্শক আজ উপস্থিত ছিলেন দুবাই স্টেডিয়ামে। এদিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন পাক মহিলারা। ওপেনার মুনেবা এবং নিদার সৌজন্যে ৮ উইকেটে ১০৫ রান করে চির প্রতিদ্বন্দ্বী দল। পাক ব্যাটিংকে বেলাইন করে দিয়ে এদিন বল হাতে সফল হয়েছেন ভারতীয় স্পিনাররা। এমনকি পাক অধিনায়ক এবং দলটির তারকা ক্রিকেটার ফতিমাও এদিন ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন। পাকিস্তানি মহিলাদের এই ‘ক্ষুদ্র’ রানের জবাবে ব্যাট করতে নেমে খুব সহজেই জয় ছিনিয়ে নেন ভারতীয় মহিলারা। তবে ম্যাচ জিতলেও চোট পেয়ে মাঠের বাইরে চলে যান ভারতীয় অধিনায়ক হরমনপ্রীত কৌর।

আজ বিকেলে রান তাড়া করতে নেমে ভারতকে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক হরমনপ্রীত কৌর। ৬১ রানে ২ উইকেট হারানোর পর উইকেটে আসা অধিনায়ক ২৪ বলে করেছেন ২৯ রান। উইকেটে আসার পর ৮০ রানের মাথায় জেমিমা রদ্রিগেজ ও রিচা ঘোষকে ফিরতে দেখা হারমানপ্রীত ম্যাচটি শেষ করে যেতে পারেননি। দলের যখন ২ রান দরকার, স্টাম্পিংয়ের হাত থেকে বাঁচতে গিয়ে চোটে পড়ে উঠে যেতে হয় তাঁকে। অধিনায়ক আহত হয়ে অবসর নেওয়ার পরের বলেই চার মেরে দলের জয় নিশ্চিত করেন সজীবন সাজানা।

IND vs PAK: এগিয়ে থাকা ভারতের চিন্তার কারণ হতে পারেন পাকিস্তানের দু’জন

১৮ রানে স্মৃতি মান্ধানার (৭) বিদায়ের পর জেমিমা রদ্রিগেজকে নিয়ে দ্বিতীয় উইকেটে ৪৩ রান যোগ করেন ওপেনার শেফালি ভর্মা। ওমাইমা সোহেলকে ছক্কা মারতে গিয়ে লং অনে আলিয়া রিয়াজের হাতে ক্যাচ দেন শেফালি। ৩৫ বলে ৩ চারে ৩২ রান করা শেফালিই ভারতের ইনিংসে সর্বোচ্চ রান সংগ্রাহক। ২৮ বলে ২৩ রান করেছেন জেমিমা। তবে খুব সহজে হাল ছেড়ে দেননি ‘প্রতিবেশীরাও। ম্যাচের ১৬তম ওভারে পরপর দুই উইকেট তুলে নিয়ে ভারতকে চাপের মধ্যে রাখেন পাক অধিনায়ক ফতিমা সানা। তাই নিউজিল্যান্ড ম্যাচের মত তাড়াহুড়ো না করে নিজেকে স্থির রেখে ফিনিশের পথে দলকে এগিয়ে দেন ভারতীয় অধিনায়ক হরমনপ্রীত কৌর।

টস জিতে ব্যাটিং করলেও ভারতের দুই স্পিনার- অরুন্ধতী রেড্ডি এবং শ্রেয়াঙ্কা পাটিলের দাপটে এদিন বিধ্বস্ত দেখায় পাক ব্যাটারদের। ভারতের বাঘিনীদের আঁটসাট বোলিংয়ের সৌজন্যে এদিন বড় রান করতে হিমশিম খায় ফতিমা সানার দল। ২০ ওভারে ভারতীয় স্পিন ঘূর্ণির সামনে মাত্র ১০৫ রান করে পাকিস্তান। এদিন অরুন্ধতী তিনটি এবং শ্রেয়াঙ্কা ২টি করে উইকেট পান। এছাড়াও একটি করে উইকেট পেয়েছেন ভারতের রেণুকা সিং, দীপ্তি শর্মা এবং আশা শোভানা।

ম্যাচ জেতার মাত্র দুই রান বাকি থাকতেই চোট পেয়ে মাঠ মাঠের বাইরে বেরিয়ে যান হরমনপ্রীত। আসলে রান নিতে গিয়ে এবং নিজ এন্ডে ফিরে এসে স্ট্যাম্পের হাত থেকে বাঁচতে গিয়ে ভারসাম্য হারিয়ে মাটিতে পড়ে যান ভারত অধিনায়ক। শোনা যাচ্ছে এই মুহূর্তে কাঁধে চোট পেয়েছেন তিনি। তবে তাঁর চোট কতটা মারাত্মক সে বিষয়ে এক সংবাদ মাধ্যমকে ম্যাচ শেষে স্মৃতি মন্ধানা বলেন, এখনই কিছু বলা মুশকিল। চিকিৎসক দল বিষয়টা দেখভাল করছে।” ফলে হরমনপ্রীতের চোট কতটা গুরুতর, তার সদুত্তর মেলেনি এখনও।

Womens T20 World Cup: সাত বছরের পুরনো রেকর্ড ভেঙে পাকিস্তানকে হারাল ভারত-কন্যারা

প্রসঙ্গত পাকিস্তানকে হারালেও (IND W vs PAK W Match Highlights) এখনো পয়েন্ট তালিকায় প্রতিবেশীদের নিচেই আছে ভারত। ২ ম্যাচে দুই দলেরই পয়েন্ট ২। তবে পাকিস্তান (+০.৫৫৫) ভারতের (-১.২১৪) এগিয়ে আছে নেট রান রেটের হিসাবে। পাকিস্তান আছে তিনে,ভারত চারে। প্রত্যেক দলেরই রানরেট প্লাসের দিকে। তাই সেমিফাইনালে যেতে হলে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়াকে হারাতেই হবে। একটি ম্যাচ হারলেই খাদের কিনারায় চলে যাবেন ভারতীয় মহিলারা। এদিকে চোট পেয়ে আপাতত দলের বাইরে অধিনায়ক হরমনপ্রীত। তাই সেমির অঙ্কে আপাতত ‘তাঁর’ দিকেই তাকিয়ে উইমেন ইন ব্লুজ।