হ্যাকাররাও আপনার থেকে দূরে থাকবে, স্ক্যাম এড়াতে মাথায় রাখুন এই বিষয়গুলি

  ডিমোনেটাইজেশনের পরে, অর্থ লেনদেনের উপায়ও অনেক বদলে গেছে, সময় এসেছে যখন লোকেরা UPI অর্থাৎ ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস ব্যবহার করছে ছোট থেকে বড় পেমেন্টের জন্য।…

bd3839b252a85829d24db9013f6074dab56caf997db1c5d7bfeaa32e56fe063a.0 হ্যাকাররাও আপনার থেকে দূরে থাকবে, স্ক্যাম এড়াতে মাথায় রাখুন এই বিষয়গুলি

 

ডিমোনেটাইজেশনের পরে, অর্থ লেনদেনের উপায়ও অনেক বদলে গেছে, সময় এসেছে যখন লোকেরা UPI অর্থাৎ ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস ব্যবহার করছে ছোট থেকে বড় পেমেন্টের জন্য। তা দৈনন্দিন জিনিসপত্র হোক বা কাউকে অর্থপ্রদান করা হোক, UPI পেমেন্টকে ধন্যবাদ, পেমেন্ট পাঠানো এবং গ্রহণ করা যেতে পারে তার সাহায্য নিয়ে।

   

ইউপিআই আসার সঙ্গে সঙ্গে, ডিজিটাল পেমেন্টের প্রবণতা বেড়েছে এবং সাধারণ মানুষ উপকৃত হয়েছে, অন্যদিকে, হ্যাকার বা স্ক্যামাররাও মানুষকে প্রতারণা করার জন্য ইউপিআই স্ক্যাম করতে শুরু করেছে।

টাকা পাওয়ার জন্য কি UPI পিন প্রয়োজন?

যদি কোনো অজানা ব্যক্তি আপনাকে টাকা পাওয়ার জন্য UPI কোড স্ক্যান করতে বলে, তাহলে বুঝবেন সেই ব্যক্তি আপনাকে ফাঁসানোর চেষ্টা করছে। NCPI-এর মতে, QR কোড টাকা নেওয়ার জন্য নয়, টাকা পাঠানোর জন্য স্ক্যান করা হয়। টাকা পাওয়ার জন্য, QR কোড স্ক্যান করার বা UPI পিন লিখতে হবে না।

স্টাইলিশ লুকের এই সস্তা ইলেকট্রিক স্কুটারটি ফুল চার্জে চলবে 100 কিলোমিটার

UPI পিন শেয়ার করা কি ঠিক?

বেশিরভাগ মানুষ বুঝতে পেরেছেন যে UPI পিন কারও সঙ্গে শেয়ার করা উচিত নয়, এই কারণেই হ্যাকাররা মানুষকে অ্যাপ ডাউনলোড করতে বাধ্য করে। আপনি যে অ্যাপে UPI-এর মাধ্যমে অর্থপ্রদান করেন তাতে যদি কোনও লেনদেন হয়, তাহলে আপনার UPI পিন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ও আর্থিক তথ্য হ্যাকারের কাছে পৌঁছে যাবে। সামগ্রিকভাবে, আপনার অপরিচিতদের কথা শোনা উচিত নয়, অ্যাপ ডাউনলোড করা উচিত নয়, আপনার UPI পিন শেয়ার করাও উচিত নয়।

এই নিরাপত্তা টিপস আপনাকে অনলাইন স্ক্যাম থেকে বাঁচাবে

যেকোন সাইটে পেমেন্ট করার সময় তাড়াহুড়ো না করে প্রথমে সাইটের ইউআরএল দেখে নিন যে সাইটটিতে আপনি পেমেন্ট করছেন সেটি সুরক্ষিত কি না?

আপনার ফোন, ল্যাপটপ এবং অন্যান্য ডিভাইসে অ্যান্টি-ভাইরাস/অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করুন। এই সফ্টওয়্যারগুলি ভাইরাস অ্যাপগুলি সনাক্ত করে এবং সেগুলিকে ব্লক করে আপনাকে রক্ষা করতে কাজ করে৷

যদি কোনো অজানা ব্যক্তি আপনাকে টাকা টাকা পাঠাতে বলে তাহলে সতর্ক থাকুন। অর্থপ্রদানের অনুরোধ গ্রহণ করে ভুল করবেন না।