উত্তপ্ত মধ্যপ্রাচ্য, ইজরায়েলকে ‘শান্ত’ করতে ভারতের হস্তক্ষেপ দাবি ইরানের

ইরান-ইজরায়েল (Iran Israel conflict) যুদ্ধের আবহে উত্তপ্ত মধ্যপ্রাচ্য (Middle east)। দুপক্ষের মিশাইল লঞ্চের জেরে বিধ্বস্ত মধ্যপ্রাচ্যের দুই দেশই। এমন অবস্থায় যুদ্ধ থামাতে নয়াদিল্লির দ্বারস্থ হল…

India Must Convince Israel Tehran messege to India

ইরান-ইজরায়েল (Iran Israel conflict) যুদ্ধের আবহে উত্তপ্ত মধ্যপ্রাচ্য (Middle east)। দুপক্ষের মিশাইল লঞ্চের জেরে বিধ্বস্ত মধ্যপ্রাচ্যের দুই দেশই। এমন অবস্থায় যুদ্ধ থামাতে নয়াদিল্লির দ্বারস্থ হল তেহরান। নয়াদিল্লির সঙ্গে জেরুজালেমের সম্পর্ক এমনিতেই যথেষ্ট মজবুত। তাই সেই সুসম্পর্কের জেরেই ইজরায়েলকে যেন ভারত বোঝায়, নয়াদিল্লির (New delhi) কাছে এমনটাই আর্জি জানিয়েছে ভারতের আরও এক মিত্র দেশ ইরান (Iran)।  

নির্যাতিতার নাম প্রকাশের জন্য দু’বছরের জেল হতে পারে বিনীত গোয়েলের

   

শুক্রবার ভারতের একটি সর্বভারতীয় চ্যানেলে একটি সাক্ষাৎকারে ইরানের রাষ্ট্রদূত ইরাজ এলাহি বলেন,” মধ্যপ্রাচ্যের পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত, এমন অবস্থায় ভারতকে বোঝাতেই হবে ইজরায়েলকে যাতে তাঁরা আগ্রাসন কমায়, ভারতের হস্তক্ষেপই একমাত্র ওই অঞ্চলে স্থিতিশীলতা আনতে পারে।” যদিও এই বিষয় ইতিমধ্যেই ইজরায়েলের (Israel) প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ ছাড়ার কথা ছিল…! স্পেশাল ট্রেনের পরিবর্তীত সময়সূচি জানাল রেল

যদিও মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতি স্বাভাবিক করতে ইরান ও ইজরায়েল (Iran Israel conflict) দুই পক্ষকেই আলোচনার মাধ্যমে বিবাদ মেটানোর আবেদন জানিয়েছে ভারত। গত বুধবার এই বিষয়ে বিদেশমন্ত্রকের (Ministry of external affairs) তরফে একটি বিবৃতিতে বলা হয়, “পশ্চিম এশিয়ায় নিরাপত্তার সংকট নিয়ে আমরা গভীর ভাবে উদ্বিগ্ন। সাধারণ নাগরিকদের সুরক্ষার স্বার্থে সংশ্লিষ্ট সব পক্ষকে সংযমে থাকার অনুরোধ করছি। এই সংঘাত যেন বিস্তৃর্ণ এলাকায় ছড়িয়ে না পড়ে, সেটা নিশ্চিত করতে হবে। আমাদের অনুরোধ সমস্ত সমস্যা কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।” 

বন্ধ হল ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট, ভারত খেলবে বন্ধুত্বের ম্যাচ

গতবছর ইজরায়েলে হামাস হামলার পরেই যুদ্ধ পরিস্থিতির সূচনা হয় মধ্যপ্রাচ্যে। যুদ্ধ ছড়িয়ে পড়ে গাজা থেকে লেবাননে। গত কয়েক মাস আগেই হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় ইরানের প্রেসিডেন্টের। তারপর প্রেসিডেন্ট রুহানি ও হাসান নাসরাল্লাহের মৃত্যু মধ্যপ্রাচ্যের পরিস্থিতিকে আরও অগ্নিগর্ভ করে তুলেছে।