তিন তলা থেকে ঝাঁপ শাসকদলের বিধায়কের

মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের (Assembly elections in Maharashtra) আগে রাজনৈতিক তর্জা তুঙ্গে। ময়দানে নেমেছেন সব রাজনৈতিক দলের নেতাকর্মীরা। এদিকে, মহারাষ্ট্রের মন্ত্রিসভায়, অজিত পাওয়ারের দলের বিধায়ক এবং…

Assembly elections in Maharashtra

মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের (Assembly elections in Maharashtra) আগে রাজনৈতিক তর্জা তুঙ্গে। ময়দানে নেমেছেন সব রাজনৈতিক দলের নেতাকর্মীরা। এদিকে, মহারাষ্ট্রের মন্ত্রিসভায়, অজিত পাওয়ারের দলের বিধায়ক এবং ডেপুটি স্পিকার নরহরি ঝিরওয়াল তার দাবি নিয়ে মন্ত্রণালয়ের তৃতীয় তলা থেকে ঝাঁপ দেন। ভাগ্য ভালো বলে তিনি জালে আটকে যান। বিধায়ক নরহরির নিরাপত্তা কর্মী ও পুলিশ এবং সমর্থকদের চেষ্টায় তাঁকে জাল থেকে নামিয়ে আনা হয়। বর্তমানে তাকে মন্ত্রণালয়ের এক জায়গায় বিশেষ নিরাপত্তায় রাখা হয়েছে।

শুক্রবার মন্ত্রিসভায় বিশৃঙ্খলা দেখা দেয় তখন শাসক দল জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) বিধায়ক নরহরি ঝিরওয়াল ভবনের তৃতীয় তলা থেকে ঝাঁপ দেন। সুত্রের খবর নরহরি ঝিরওয়ালের ধানগড় তপশিলি উপজাতি (এসটি) কোটার মাধ্যমে সম্প্রদায়কে সংরক্ষণের যে নিয়ম আছে তার নিয়ে সরব হন।নরহরি ঝিরওয়াল বিধানসভার ডেপুটি স্পিকারও। ভবন থেকে লাফিয়ে পড়ার ঘটনা আগে ঘটেছে, তাই নিরাপত্তার জন্য মন্ত্রণালয়ে বাইরে লাগান হয়েছে জাল। লাফ দিয়ে বা পড়ে গিয়ে মানুষ যাতে এই জালে আটকে যায়।

   

সুত্রের খবর, ঝিরওয়ালের লাফ দেওয়ার আগে, তিনি কিছু বিধায়ককে নিয়ে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সাথে দেখা করেছিলেন। কিন্তু এই বৈঠক ব্যর্থ হয়। এর পরে ঝিরওয়াল সহ ২ জন বিধায়ক নিজেই ভবন থেকে লাফ দেন। এর কয়েক ঘণ্টা আগে নরহরি বলেছিলেন, যে ‘মুখ্যমন্ত্রী শিন্ডেকে আমাদের কথা শুনতে হবে, তিনি না শুনলে আমাদের প্ল্যান বি প্রস্তুত রয়েছে’। শাসক দলের বিধায়কের এই ঘটনায় অজিত পাওয়ারের সরকারের বিরিদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। নরহরি গত কয়েকদিন ধরে আদিবাসী সম্প্রদায়ের জন্য লাগাতার প্রতিবাদ করে আসছেন। আদিবাসী সমাজের ইস্যুতে নরহরি দুবার মুখ্যমন্ত্রী শিন্ডের সঙ্গে দেখা করেছেন।