পাকিস্তান সীমান্তের কাছে তৈরি হচ্ছে এয়ারফিল্ড, আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় বায়ুসেনা

Gujarat: পাকিস্তান সীমান্তে দীসা এয়ারফিল্ড (Deesa Airfield) নামে একটি নতুন বিমানঘাঁটি তৈরি করতে চলেছে ভারত। এটি পাকিস্তানি সীমান্ত থেকে মাত্র ১৩০ কিলোমিটার দূরে, আমাদের ফাইটার জেট…

IAF

Gujarat: পাকিস্তান সীমান্তে দীসা এয়ারফিল্ড (Deesa Airfield) নামে একটি নতুন বিমানঘাঁটি তৈরি করতে চলেছে ভারত। এটি পাকিস্তানি সীমান্ত থেকে মাত্র ১৩০ কিলোমিটার দূরে, আমাদের ফাইটার জেট প্রয়োজনে এখান থেকে যেকোনও আক্রমণ চালাতে পারে। এয়ারফিল্ড ডিসা তৈরি করা হবে গুজরাটের বনাসকান্তায় (Banaskantha district in Gujarat)। এটি হবে বায়ু সেনার ৫২ তম স্টেশন, যা ভারতের পশ্চিম সীমান্তে নির্মিত হবে। দেশের নিরাপত্তা ও এলাকার উন্নয়নে এই বিমানঘাঁটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে চলেছে।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক ডিসা এয়ারবেসের রানওয়ের একটি সমীক্ষা চালায়, যা অবস্ট্যাকল লিমিটেশন সারফেস সার্ভে (Obstacle Limitation Surface Survey) নামে পরিচিত। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক এই সমীক্ষার কাজ সিঙ্গাপুরের একটি বেসরকারি সংস্থাকে দিয়েছে। সিঙ্গাপুর থেকে একটি ছোট DA-62 টাইপের বিমান আহমেদাবাদ বিমানবন্দরে পৌঁছেছে। এই সমীক্ষার রিপোর্ট প্রতিরক্ষা মন্ত্রকের কাছে জমা দেওয়া হবে, যার মাধ্যমে পুরো বিমানবন্দরের একটি মানচিত্র তৈরি করা হবে।

   

এই বিমানঘাঁটির নির্মাণ কাজের জন্য ৪ হাজার ৫১৯ একর জমি বরাদ্দ করা হয়েছে। এটি তৈরি করতে প্রায় ১০০০ কোটি টাকা খরচ হবে। ৩৯৪ কোটি টাকা ব্যয়ে রানওয়ে তৈরি করা হবে। ভবিষ্যতে বায়ু সেনার পশ্চিম সীমান্তে যেকোনো ধরনের অভিযান চালাতে পারবে। স্থলে হোক বা সমুদ্রে, পশ্চিম সীমান্তে যেকোনো প্রয়োজনীয় বিমান প্রতিরক্ষার জন্য সর্বদা প্রস্তুত থাকবে। যাতে আহমেদাবাদ এবং ভাদোদরার মতো গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্রগুলিকে শত্রুর আক্রমণ থেকে রক্ষা করা যায়। এটি কান্দলা বন্দর এবং জামনগর শোধনাগার থেকে পূর্ব দিকে তৈরি করা হচ্ছে।

এটি হবে এয়ারফোর্স কমান্ডের অত্যন্ত কৌশলগত এয়ারবেস। কারণ এর সাহায্যে গুজরাট, রাজস্থান ও মহারাষ্ট্রকে রক্ষা করা যাবে। এর নির্মাণের সঙ্গে সঙ্গে ভারতীয় বায়ু সেনার ফাইটার জেটের শক্তি এবং পরিসর উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। শুধু তাই নয়, এটি নির্মাণের পর ভারতীয় বায়ু সেনার অন্যান্য প্রতিবেশী ঘাঁটিও উপকৃত হবে। উদাহরণস্বরূপ, গুজরাটের ভুজ এবং নালিয়া, রাজস্থানের যোধপুর, জয়পুর এবং বারমের বর্তমান সবাই নিজেদের মধ্যে সমন্বয় করতে সক্ষম হবে।

২০২২ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর শিলান্যাশ করেছিলেন। মিলিটারি ইঞ্জিনিয়ার সার্ভিসেস দিসা এয়ারফিল্ডের উন্নয়ন করবে। বর্তমানে দীসা এয়ারফিল্ডে একটি রানওয়ে রয়েছে। এটি প্রায় ১০০০ মিটার দীর্ঘ। বর্তমানে বেসামরিক ও চার্টার বিমান এখানে আসে বা ভিভিআইপি চলাচলের সময় হেলিকপ্টার অবতরণ করে। প্রথম পর্যায়ে এই বিমানঘাঁটিতে রানওয়ে, ট্যাক্সিওয়ে এবং বিমানের হ্যাঙ্গার তৈরি করা হবে। এরপর দ্বিতীয় ধাপে বাকি কারিগরি পরিকাঠামো নির্মাণ করা হবে। এয়ারবেসে স্মার্ট ফেন্সিং করা হবে। থাকবে গ্রাউন্ড ওয়াটার রিচার্জিং, সেন্সর ভিত্তিক লাইট। এছাড়াও থাকবে সৌরবিদ্যুতের খামার।